ছোট্ট সমালোচনা | Moonlight (2016)
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

moonlight_banner2

কালো বর্ণের ভেনিস, আমার সহকর্মী, পঞ্চাশের কোঠায় বয়স। প্রথম দিকে তাঁকে দেখে খুব রূঢ় মনে হত, কিন্তু পরে দেখলাম মানুষটির অনেক গুণ আছে, সরল গুণ। তাঁর একটি বিশেষ স্বভাব, প্রতিদিন চুলের নকশা পাল্টান, প্রতিদিনই। পেছনে থেকে বোঝার উপায় নেই, আমি নিজে দু-বার ধরা খেয়েছি। আর খুব ভালো একজন বিক্রয় কর্মী, হাসি, ঠাট্টা করে ক্রেতাকে মাত করে রাখে। এতো কিছুর ভেতর তাঁর আছে হাজার সমস্যা, ব্যক্তিগত সমস্যা। মাঝে মাঝেই কান্নাকাটি করে, তুমি ঠিক আছো তো? বলে, জানিনা, তবে এখন এখানে তো আছি। কালোদের “মুনলাইট” দেখছিলাম আর ভেনিসের কথাই মনে আসছিল, কালো ভেনিস, আর দশটা মানুষের মতই তাঁর জীবন। হয়ত অপ্রাসঙ্গিক, কিন্তু কালো মানুষ দেখাটা একটা অভিজ্ঞতা, তাই বললাম এসব। অন্যদিকে সিনেমার শাইরন-কে দেখতে দেখতে মনে হচ্ছিল আমি যেন তাঁর সব কিছুই জেনে ফেলেছি, তাঁর ভেতর বাহির সব। বিচিত্র শাইরন, বিচিত্র তাঁর আশপাশ, বিচিত্র সবাই।

moonlight-barry-jenkins-film-roundtable

বিপথগামী মা পলা-র লাঞ্ছনা সইতে পারেনা ছোট্ট শাইরন। লিকলিকে, রোগা, দুর্বল শাইরন একইসাথে স্কুলেও লাঞ্ছনার শিকার হয়। তাঁর চুপচাপ স্বভাবের কারণে, অথবা মনের ভেতরের যন্ত্রণা প্রকাশ পেয়ে কিছুটা অদ্ভুত দেখানোর কারণে, তাঁকে দুর্বল চিত্তের মনে হয়। একদিন পথ ভুলে খুঁজে পায় জুয়ান আর টেরেসা কে, তারা অনেকটা পালক পিতা মাতার মতই হয়ে যায়। তাঁর প্রতি সহানুভূতিশীল থাকে তাঁর একমাত্র বন্ধু কেভিন। এই শাইরন-কে ঘিরেই নির্মিত ‘মুনলাইট’, ছোট্ট শাইরন, কিশোর শাইরন, যুবক শাইরন।

Moonlight_Movie_WIDE

ব্যক্তি জীবনের এক মহাকাব্যিক চিত্রায়ন ‘মুনলাইট’। মানুষের চাপা স্বভাব এভাবে ছোট্ট পরিসরে, তবুও অনেক বিস্তৃত করে উপস্থাপন চাট্টিখানি কথা নয়। বাহ্যিক রূপ অনেক সময় পরিবর্তিত হয়ে গেলেও ভেতরের মানুষটি একেবারেই আদি অকৃত্রিম থেকে যায়। ছোট্ট শাইরন নিজেকে তুলে আনে সমাজের অনেকটা উপরে, বড় হতে হতে, যেখানে সে আগে ছিলোনা, বা যেতে পারতনা। পরিস্থিতি হয়ত তাঁকে পরিবর্তিত হতে বাধ্য করে। কিন্তু শেষ পর্যন্ত দেখা যায় সে আগের মতই, চুপচাপ, কিংকর্তব্যবিমূঢ়।

moonlight-trailer

সম্পূর্ণ কালো মানুষ অধ্যুষিত এই ‘মুনলাইট’। কালোদের বর্তমান জীবনের বাস্তব রূপের এমন উপস্থাপন দেখা যায়নি আগে। সরল, সাবলীল, অতি সাধারণ তবুও কেমন যেন গরল, চাপা, আর অসাধারণ। এই মনে হল সবই তো বুঝে গিয়েছি, আবার মনে হবে নাহ, ঠিক ধরতে পারলাম না। শাইরন কি ছিল, কি হয়েছে, কেন এমন হয়েছে, তাঁর অবস্থানটা কি, সে আসলে নিজেকে কোথায় দেখতে চায়, ইত্যাদি অনেক প্রশ্ন উঁকি ঝুঁকি দিবে। শুরুটা থেকে শেষ পর্যন্ত ভালো লাগা, চাঁদের আলো যেমন ভালো লাগে, সব এক রঙা মনে হয়, রহস্যময় মনে হয়, তেমনি এই ‘মুনলাইট’।

moonlight_split-screen_shot

Moonlight (2016)
Moonlight poster Rating: 8.1/10 (31,092 votes)
Director: Barry Jenkins
Writer: Barry Jenkins (screenplay), Tarell Alvin McCraney (story by)
Stars: Mahershala Ali, Shariff Earp, Duan Sanderson, Alex R. Hibbert
Runtime: 111 min
Rated: R
Genre: Drama
Released: 18 Nov 2016
Plot: A timeless story of human self-discovery and connection, Moonlight chronicles the life of a young black man from childhood to adulthood as he struggles to find his place in the world while growing up in a rough neighborhood of Miami.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন