দানবের মুখে গল্প শুনি… A Monster Calls (2016)
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

a-monster-calls-trailer-liam-neeson

দুঃস্বপ্নের ধাক্কায় ঘুম ভেঙ্গে যায় কনর ও’ম্যালির, মা মা বলে চিৎকার করে উঠে। মাকে কোথায় যেন হারিয়ে ফেলছে, কোন এক অন্ধকারে, মাকে ধরে রাখতে পারেনা শেষ পর্যন্ত। সকালে উঠে স্বাভাবিকভাবে স্কুলে চলে যায়। স্কুল শেষে দেখা যায় সহপাঠী দ্বারা লাঞ্ছনার শিকার হচ্ছে কনর। তারপর বাসায় ফেরা, মায়ের সাথে কথাবার্তা। মা ছেলে মিলে একটা পুরনো ভিসিআর চালিয়ে মুভি দেখতে থাকে। পরে সে নিজের ঘরে যেয়ে আঁকিবুঁকি করতে করতে রাত ১২:০৭ বেজে যায়। তখনি বাইরে কিসের আওয়াজ পাওয়া যায়, জানালা খুলে বাড়ির থেকে কিছু দুরের বিশাল গাছটাকে দেখতে পায়। গাছটা জেগে উঠে, মাটি ফুঁড়ে বেরিয়ে আসে, বিশাল এক মনস্টার। কনরের সামনে চলে আসে, তাঁকে ধরে নিয়ে যাতে চায় মনস্টার। সাহসী কনর সামলে নেয় নিজেকে, মনস্টারকে চলে যেতে বলে। মনস্টার ধরে ফেলে কনরকে, বলে সে আবারো আসবে, কনরের ঘুম ভাঙিয়ে ছাড়বে। তারপর, কনরকে তিনটি গল্প শোনাবে মনস্টার। অ্যাঁ? অবাক হয় কনর, মনস্টার শোনাবে গল্প?

a-monster-calls

বেশী ছোট নেই যে তাঁকে বাচ্চা বলা যায়, আবার অত বড়ও হয়নি। মা আছে অসুস্থ, বাবা মায়ের ছাড়াছাড়ি, আর আছে নানি যাকে কনর একদম সহ্য করতে পারেনা। কাহিনী শুরুর দিকে দেখা যায় কনর নিজে নিজে তৈরি হয়ে স্কুলে চলে যাচ্ছে, মা কে দেখা যায়না তাঁকে তৈরি করে দিতে। নিজের কাজ নিজে করা শিখে নিয়েছে, বা পরিস্থিতি এরকমই। তাঁকে দেখলে মনে হয় বালকসুলভ আচরণের ভেতর লুকিয়ে আছে অনেক যন্ত্রণা, রাগ, দুঃস্বপ্নের তাড়া। যার ফলে সে ডেকে নিয়ে আসে ওই মনস্টারকে। মনস্টার তাঁর পক্ষ হয়ে কাজ করতে থাকে। সব ভেঙ্গেচুরে খান খান করে দিতে থাকে, কিন্তু এর শেষ কোথায়?

2

মানুষের মনে লুকিয়ে থাকে এমন হাজারো রাগ, ক্রোধ, সীমাহীন জালা-যন্ত্রণা। এসব মানুষকে ঘিরে রাখে আর স্বাভাবিক জ্ঞান বুদ্ধি হারিয়ে যেতে থাকে। অনেক সময় রাগ ক্রোধ মিটে যায়, কিন্তু তাঁর চরম মূল্যও দিতে হয়। এসবের গহিনে থাকে কোনও অজানা সত্য, যার মুখোমুখি হতে ভয় পায় মানুষ। কিন্তু সত্য চিরকাল চাপা রাখা দুঃসাধ্য, প্রকাশ হয়ে যায়। নতুন কিছু সৃষ্টি হয়, পেছনে পরে যায় অতীত, ভবিষ্যতের জন্য। ছোট কনর-কে এমনি পরিস্থিতির মোকাবেলা হয়েছিল। যা এক মনস্টারে রূপ লাভ করে আর তাঁকে সত্যের মুখোমুখি দাড় করায়।

a-monster-calls-run

ডার্ক-ফ্যান্টাসি, কমেডি, ড্রামা, সাই-ফাই আর ফ্যামিলি শো এর সুন্দর উপস্থাপন। পারিবারিক ঝামেলা বড়দের বিষয় হলেও সেগুলো খুব ভালভাবেই ছোটদের মনেও দানা বাঁধে, কনর কে এরকম করেই তুলে ধরা হয়েছে। ভালো ভাবে প্রস্তুতি নেই তাঁর, তাই মনের অজান্তে সে ডেকে নিয়ে আসে সেই মনস্টারকে। মনস্টার শোনায় গল্প, অতীতের গল্প, মনের যন্ত্রণা মেটানোর গল্প। কনরের মানসিক দিক আর তাঁর পারিবারিক দিক একই সাথে খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে। সাথে ছিল সুন্দর গোছানো কথোপকথন, উচ্চ মানের সিজিআই। কনরের ভুমিকায় লুইস ম্যাক ডগ্যাল আর, মা’র চরিত্রে ফেলিসিটি জোন্স, বাবা টবি কিবেল, নানি সাইগর্নি উইভার এবং মনস্টার এর কন্ঠে লিয়াম নিসন। লুইস ম্যাক ডগ্যাল আর লিয়াম নিসন ছিল অনবদ্য, কনরের দারুণ সব অভিব্যক্তি আর মনস্টারের গম্ভির কণ্ঠ মুভির আকর্ষণ বাড়িয়ে দিয়েছে অনেক।

1467073735_focusfeatures_amonstercalls_felicityjones_sigourneyweaver_12-796x531

একদম ছোটদের জন্য না, আবার বড়দের উপযোগীও না, উঠতি বয়সের দেখার উপযোগী বলা যায়। ছোট মনে অনেক বেশী প্রভাব ফেলে অনেক ক্ষেত্রে বিরক্ত নিয়ে আসবে দর্শক মনে। পারিবারিক মানসিক অনেক ধরণের সমস্যা দেখাতে যেয়ে হয়ত কিছুটা গোলমাল পাকানো হয়েছে। সব মিলিয়ে যদি একদম শিশুতোষ করে নির্মাণ করা যেত অথবা নাটকীয়তা মুখ্য করে তোলা হত তাহলে হয়ত ব্যবসা সফল করানো যেত।

a-monster-calls-trailer

দেখতে ভুলবেন না, উপভোগ্য খুব।

লিঙ্কঃ আইএমডিবি, পঁচা টমাটু

A Monster Calls (2016)
A Monster Calls poster Rating: 7.8/10 (9,473 votes)
Director: J.A. Bayona
Writer: Patrick Ness (screenplay), Patrick Ness (based upon the novel written by), Siobhan Dowd (from an original idea by)
Stars: Lewis MacDougall, Sigourney Weaver, Felicity Jones, Toby Kebbell
Runtime: 108 min
Rated: PG-13
Genre: Drama, Fantasy
Released: 06 Jan 2017
Plot: A boy seeks the help of a tree monster to cope with his single mother's terminal illness.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. মুভির লিংটা যদি দিতেন উপভোগ করতে পারতাম মুভিটা।।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন