টম হ্যাঙ্কস এর “BIG”

Tom-Hanks-Big

সাতসকালে ভীষণ মনোযোগ দিয়ে কম্পিউটারে খেলছিল জশ। মা ডাক দেয় ঘরের ময়লা ফেলে আসার জন্য, বিরক্তি নিয়ে উঠে যায় জশ। আপন মনে বকতে বকতে বন্ধু বিলির সাথে খেলতে যায়। অদ্ভুত অদ্ভুত সব চিন্তা ভাবনা দুজনের, এটা সেটা নিয়ে গল্প করতে থাকে। সিনথিয়াকে ভালো লাগে জশের, বিলি সাহস দেয়, রাত অবধি গল্প চলতে থাকে দুই বন্ধুর। টিনএইজারদের যত কাহিনী আর কি।

david-moscow-big2

মা বাবার সাথে মেলায় যায় জশ। ছোট বলে অনেক রাইড এ উঠতে পারেনা। আবার সিনথিয়ার সামনে হিরোগিরি দেখাতে যেয়েও ফ্লপ মারে, মেজাজটাই খারাপ হয়ে যায় তাঁর। মেলার এক কোনায় আবছা অন্ধকারে কি একটা ভিডিও গেইম দেখে এগিয়ে যায় আগ্রহ নিয়ে, দেখে একটা মাথা ওয়ালা ইচ্ছা পুরনের মেশিন। ২৫ পয়সা ঢুকায় ওইখানে, অমনি তাঁর পয়সা আটকে যায়। মাথা গরম করে ওটাকে বাড়ি দিতে থাকে। তারপর কীভাবে যেন সচল হয় মেশিনটা, জশ কে বলা হয় তাঁর ইচ্ছার কথা বলতে। একটু পর খটখট করে একটা কার্ড বের হয় আর তাতে লিখা “তোমার ইচ্ছা পূরণ হয়েছে”। কিন্তু একটা জিনিস দেখে জশ ভয় পেয়ে যায়, পুরো সময়টা জুড়েই মেশিনটি বিদ্যুৎবিহীন ছিল।

Big-Tom-Hanks

বড়বেলার জশ বাস্কিন চরিত্রে টম হ্যাঙ্কস এর অভিনয় ছিল এক কথায় নিখুঁত। যার ফলে সেরা অভিনেতার জন্য অস্কারের মনোনয়ন পায় সে বছর। অন্যান্য চরিত্র গুলোও খুব ভালোয় মানিয়ে যায়। ডেভিড মস্কো, এলিজাবেথ পার্কিন্স, রবার্ট লগিয়া, জারেড রুশটন, জন হার্ড সহ যারা ছিল সবার কাজ ভালো হয়েছে এবং যার কারণে আসে পরিপুর্ন বিনোদন। গ্যারি রস আর অ্যান স্পিলবার্গ এর দুর্দান্ত স্ক্রিনপ্লের জন্য সেরার মনোনয়ন ও পেয়ে যায় মুভিটি।

1386436844971

যখন শিশু তখন শিশু, আর যখন বড় তখন বড়। কিন্তু মানুষের মন তো নিয়ম মানতে চায়না, শিশুকালে বড় হয়ে যেতে চায় আবার বড় থাকলে জগত সংসার দেখে হাপিয়ে উঠে বলে “ল্যাংটা ছিলাম ভালোই ছিলাম”। এমনটি হয় সবারই, -বাবা মার বকা খেলে, কারো মুখে তুমি তো ছোট শুনলে, মারামারি করতে না পারলে, ইচ্ছামত ঘুরে বেড়াতে না পারলে মেজাজ তো খারাপ হবেই, তখন চোখের পলকে বড় হয়ে যেতে ইচ্ছে করে। বড় হলে ঠিক তার উল্টা ঘটে, কণ্টকাকীর্ণ দুনিয়া দেখে মনে মনে হলেও বলি কেন যে বড় হলাম। “বিগ” মুভিটিতে এসব বড়-ছোট সংঘর্ষ তুলে আনা হয়েছে অনেকটা ম্যাজিকের মত করে। নিষ্পাপ ভাব হারিয়ে ফেলা, বন্ধুত্ব, প্রথম ভালবাসা নিয়ে দোটানা, অচেনা জগতে প্রবেশ, ভয়-শঙ্কা, আবার সব ছেড়েছুড়ে ফিরে যাওয়ার প্রানপণ চেষ্টাসহ নানান ধরণের মানবীয় দিক ফুটিয়ে তোলা হয়েছে মুভিটিতে।

big-1988-movie-still-tom-hanks-04

সাদামাটা কাহিনীর সাথে দুর্দান্ত স্ক্রিনপ্লে নিয়ে অভিনয় করা শিল্পীদের আপ্রাণ চেষ্টা মুভিটিকে একটি অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। সেরা বিনোদন মূলক কমেডি মুভির তালিকাগুলোতে জায়গা করে নিয়েছে “বিগ” আর সাথে টম হ্যাঙ্কস তো নিজের সেরা কাজের শুরু করে দিয়েছিল।

hqdefault

দেখা না থাকলে দেখে ফেলুন মুভিটি, ভালো লাগবে কথা দিচ্ছি।

1024.big.ls.7912_copy

আই এম ডিবি ট্রিভিয়া গুলো পড়তে পারেন, মজা পাবেন।

Big (1988)
Big poster Rating: 7.3/10 (148,326 votes)
Director: Penny Marshall
Writer: Gary Ross, Anne Spielberg
Stars: Tom Hanks, Elizabeth Perkins, Robert Loggia, John Heard
Runtime: 104 min
Rated: PG
Genre: Comedy, Drama, Fantasy
Released: 03 Jun 1988
Plot: When a boy wishes to be big at a magic wish machine, he wakes up the next morning and finds himself in an adult body.

(Visited 116 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন