ভুবন মাঝি : স্বাধীনতার মাসে স্বাধীনতা বিষয়ক এক দুর্দান্ত সিনেমা।
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

16681621_1433335813407577_711550943270433988_n

” ভুবন মাঝি ” ছবির পোস্টার থেকে গান সবকিছুই ছিল মুগ্ধ করার মত। এত মুগ্ধতা আর স্বাধীনতার মাসে মুক্তি পাবার পরেও এ ছবি প্রথম সপ্তাহে মাত্র ১৫ টি হলে চলছে।এখন আয়নাবাজির সাফল্যের পরে ভুবন মাঝিকে ঘিরে সবার মাঝে যে ধরণের প্রত্যাশা ছিল ,তা কি এ ছবি পূরণ করতে পারবে ? তা আশাকরি সময়ই বলে দিবে ,আপাতত নিজের কিছু মুগ্ধতার কথাই প্রকাশ করি ।

যেহেতু মূল কাহিনী ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধকে ঘিরে ,তাই আপাতত নতুন করে কোন কাহিনী বলার প্রয়োজন মনে করছি না। এক কথায়, ১৯৭১ সালে এ দেশের গড়াই নদীর তীরে এক ছোট্ট শহরের এক থিয়েটার পাগল ছেলের বিভিন্ন সময়ের প্রয়োজনে বিভিন্ন চরিত্রে রূপান্তরের মাধ্যমে সেই সময়কার উপাখ্যান গুলোই তুলে ধরা হয়েছে ভুবন মাঝি ছবিতে।
ভুবন মাঝির যে জিনিষটি আমাকে সবচেয়ে মুগ্ধ করেছে তা হলো এর অসাধারণ ক্যামেরার কাজ আর সেট ডিজাইন। বিশেষ করে ৭১ সালের গ্রামবাংলার(কুষ্টিয়া ,ঝিনাইদহ ইত্যাদি জায়গা) প্রতিটি শট ছিল মনোমুগ্ধকর। প্রতিটি টাইমলাইনের জন্য আলাদা আলাদা সেট ডিজাইন আর এ বিষয়ক ডিটেলিং গুলো ছিল দেখার মতো। ছবির ব্যাকগ্রাউন্ড মিউজিক ও বেশ দারুন। বিভিন্ন সময়ে প্রাসঙ্গিক ব্যাকগ্রাউন্ড মিউজিকের ফলে দৃশ্যগুলো আরো বাস্তবসম্পন্ন লেগেছে।ছবির প্রতিটি গানই শ্রুতিমধুর আর কাহিনীর সাথে মানানসই। আর কিছু কিছু সংলাপ আসলেই ছিল দুর্দান্ত।
অভিনয়ের কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় পরমব্রত চট্টোপাধ্যায় এর কথা। এই গুণী অভিনেতার অভিনয়ের মান সম্পর্কে আমরা সবাই জানি। তবুও এবার নহির চরিত্রে সে যে অভিনয় করেছে তা নিঃসন্দেহে আমার দেখা তার অন্যতম সেরা অভিনয়। ছবি মুক্তির আগে অনেকেই বলেছিলেন তার পরিবর্তে কেন এ দেশের কাউকে নেয়া হলোনা। ছবি দেখার পরে আশা করি তারা তাদের উত্তর পেয়ে যাবেন। তার চরিত্রের ট্রান্সফরমেশন আসলেই দেখার মতো ছিল। ফরিদা চরিত্রে অপর্ণা বেশ ভালো , প্রায় সব সিনেই পরমব্রতের সাথে পাল্লা দিয়ে অভিনয় করেছেন। মাজনুন মিজান ,কাজী নওশাবা আহমেদ আর মামুনুর রশিদ সহ বাকি চরিত্রগুলোও বেশ ভালো কাজ করেছে।
বাংলা মুভিতে নন – লিনিয়ার স্টোরিলাইন এর ছবি পাওয়া খুব রেয়ার , আর ভুবন মাঝি তে ১৯৭১,২০০৪ এবং ২০১৩ এর তিনটি ঘটনা একইসাথে এগিয়েছে।১৯৭১ আর ২০১৩ এর প্লটকে বেশ ভালো লাগলেও ২০০৪ এর প্লটটাকে কিছুটা দুর্বল লেগেছে। তবে ওভারঅল স্বাধীনতা যুদ্ধের উপর এ ধরণের নন লিনিয়ার কনসেপ্টের উপর মুভি বানানোর জন্য পরিচালক বাহবা পেতেই পারেন।
বাংলা ছবিতে ভালো মানের ছবি কালে ভদ্রে পাওয়া যায় আর পাওয়া গেলেও প্রচারণার জন্য অজ্ঞাতনামার মতো অনেক ছবিই হল থেকে হারিয়ে যায়। তাই আশা করবো সবাই এ ছবি হলে গিয়ে দেখে এ ধরণের আরো ছবি করার উৎসাহ যোগাবে। নইলে এ দেশের ছবি বস্তাপচা আর সাউথের মুভি রিমেকের মদ্ধেই সীমাবদ্ধ থাকবে , বিশ্বমানের কোন কিছু আর তৈরী হবে না।
Bhuban Majhi (2016)
Bhuban Majhi poster Rating: N/A/10 (N/A votes)
Director: Fakhrul Arefeen Khan
Writer: N/A
Stars: Parambrata Chatterjee, Aporna Ghosh, Mamunur Rashid, Quazi Nawshaba Ahmed
Runtime: N/A
Rated: N/A
Genre: War
Released: 01 Dec 2016
Plot: N/A

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন