Nocturnal Animals : Revenge is a dish best served cold
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

nocturnal-featured-750x380
সময়ের অন্যতম সেরা আর্ট গ্যালারির মালিক সুসান। সুখী হবার জন্য যা যা দরকার তার প্রায় সব কিছুই আছে তার কাছে। এই সুখের জীবনে হঠাৎ এক উপন্যাস আসে তার নামে। এ উপন্যাস পাঠিয়েছে তার প্রাক্তন স্বামী Edward।” Nocturnal Animals” নামে এই উপন্যাস পড়তে গিয়ে সুসান বাস্তব আর কল্পনার জগতের সাথে হারিয়ে যায়। এখন উপন্যাসের গল্পটির আসল রহস্য কি ? এর সাথে সুসানের কি সম্পর্ক আর কেনই বা এতো বছর পরে তার প্রাক্তন স্বামী তাকে এ novel টি পাঠিয়েছে তা জানতে হলে দেখতে হবে এই দুর্দান্ত থ্রিলার মুভিটি।

বিখ্যাত ফ্যাশন ডিজাইনার টম ফোর্ডের দ্বিতীয় ছবি ” Nocturnal Animals” । দুইটি প্যারালাল স্টোরি কে এক সুতোয় বাধার কাজ সে ভালোভাবেই করেছেন। মূল গল্পটি অস্টিন রাইটের ” টনি এন্ড সুসান ” থেকে নেয়া হয়েছে। সিনেমাটোগ্রাফার Seamus McGarvey বইয়ের মূল neo-noir থিমকে ভালোভাবে তুলে ধরেছেন।

ছবির দুই মূল চরিত্রে ছিল Jake Gyllenhaal and Amy Adams ।Jake Gyllenhaal আমার খুব প্রিয় অভিনেতা আর প্রায় সব ছবির মত এ ছবিতেও তার অভিনয় মুগ্ধ করেছে।এমি এডামস সুসান চরিত্রে অসাধারণ। এরাইভাল আর এই ছবিতে মনোমুগ্ধকর অভিনয় করেও তার অস্কারে মনোনয়ন না পাওয়া এ বছরের সবচেয়ে বড় স্নাব মনে হয়েছে । তবে সবচেয়ে অবাক হয়েছি Michael Shannon আর Aaron Taylor-Johnson এর অভিনয়ে। লিমিটেড সময়ে স্ক্রিনে থাকলেও দুই জনের অভিনয় supporting actor হিসেবে দুর্দান্ত। এর পুরস্কার হিসেবে ইতিমধ্যেই গোল্ডেন গ্লোবে Aaron Taylor-Johnson best supporting actor এর পুরস্কার পেয়েছে আর অস্কারে Michael Shannon best supporting actor হিসেবে নমিনেটেড হয়েছে।

এক কথায় ,২০১৬ সালের অন্যতম সেরা neo noir thriller মুভি ” Nocturnal Animals” । যাদের ডার্ক থ্রিলার টাইপের মুভি দেখতে পছন্দ তাদের অবশ্যই ভালো লাগবে ” Nocturnal Animals.”

Download Link :

https://www.shaanig.org/f30/nocturnal-animals-2016-720p-web-dl-1gb-shaanig-5083029/ (Torrent)

http://pastehere.xyz/25292/ (Direct)


———————Movie Explanation (Spoiler Alert)——————————–

Nocturnal Animals মুভির এন্ডিং অনেকটা ওপেন এন্ডিং যেখানে দর্শকদের মনে হয় যেন হঠাৎ করেই মুভিটি শেষ করে দিয়েছে। মুভির এন্ডিংয়ে যাওয়ার আগে মুভির দুইটি প্যারালাল স্টোরি একটু ভালোভাবে বোঝা যাক।

মূল ছবিতে Nocturnal Animals নামে যে গল্পটি এডওয়ার্ড সুসানকে পাঠায় সেটি আসলে তার আর সুসানের সম্পর্ক নিয়ে সাজিয়েছে। মূল ছবিতে অনেক বাধার পরে সে আর সুসান বিয়ে করে। কিন্তু বিয়ের পড়ে তাদের জীবন অনেকটা লক্ষ্য বিহীন ভাবে চলছিল। সেই জিনিসটিই উপন্যাসে উদ্দেশ্যবিহীন ভাবে গাড়ি চালানোর সাথে তুলনা করা হয়েছে।

কিন্তু আসল জীবনে তাদের জীবন আর এভাবে চলছিল না । সুসান ছিল ambitious আর ভালো মানুষ edward এর পক্ষে তার ambition পূরণ করা সম্ভব হচ্ছিলো না। তাই তাদের ভিতরে দ্বন্দ্ব ,ঝগড়া এবং তৃতীয় ব্যক্তি আসা শুরু করে। এ জিনিষগুলোকেই গল্পে গ্যাং এর বিভিন্ন লোক দ্বারা তুলনা করা হয়েছে। আর এদের কারণেই এডওয়ার্ড সুসান আর তার unborn child কে হারায় যা বইতে হ্যাস্টিং এর স্ত্রী আর মেয়েকে হারানো দ্বারা বোঝানো হয়েছে। ববি চরিত্র দিয়ে তাদের relationship কে বোঝানো হয়েছে যা আস্তে আস্তে মারা যাচ্ছে।

এখন আসি ছবি আর বই এর এন্ডিং এ। বই এর শেষে দেখা যায় হ্যাস্টিং রে কে পেয়ে একসময় তাকে গুলি করে বসে যা তার চরিত্রের একদম বিপরীতমুখী। আর আসল ছবিতে এডওয়ার্ড সুসানকে এক রেস্টুরেন্টে আসার কথা বলেও আসে না।

এখন দুই এন্ডিং এর ভিতরে সম্পর্ক কি ? এর জন্য তখনকার সময়ে সুসানের মানসিক অবস্থা বোঝা জরুরি। তার স্বামী তাকে চিট করছে , তার মেয়ে তার থেকে দূরে ,আর্টের কোন কিছুই তার ভালো লাগছেনা। তখনি তার জীবনে আশার আলো নিয়ে এলো এডওয়ার্ড। তবে তার শেষ আশার আলো নিভে যায় রেস্টুরেন্টে এডওয়ার্ডের না আসার মাধ্যমে।

গল্পে হ্যাস্টিং এর রিভেঞ্জ ছিল ব্রুটাল।তবে এডওয়ার্ড এর এ সব কিছু করার ইচ্ছা ছিল না। তাই সুসান যে ধরণের বইকে সবসময়কে অবজ্ঞা মনে করতো তাকে একটি মাস্টারপিস বানিয়ে সুসানকে তার ক্রিয়েটিভিটি আর তাকে ছেড়ে সুসান যে কতটা ভুল করেছে তা বুঝিয়ে দিয়েছে এবং রেস্টুরেন্টে না আসার মাধ্যমে সে যে অন্যরকম হয়ে গেছে তা ও বোঝা যায় । ছবির শেষ দৃশ্যে সুসানের চোখে যে অপরাধবোধ আর হতাশা প্রকাশ পায় তা দ্বারাই সে তার রিভেঞ্জ সম্পূর্ণ করেছে আর আমার মতে এই ধরনের রিভেঞ্জ তার বইয়ের ব্রুটাল রিভেঞ্জ এর চেয়েও ভয়াবহ।

এক নজরে ” Nocturnal Animals ”

Directed by-Tom Ford
Based on-Tony and Susan,by Austin Wright
Starring-Amy Adams,Jake Gyllenhaal,Michael Shannon,Aaron Taylor Johnson,Isla Fisher etc.

IMDB – 7.7/10 ,Rotten Tomatoes – 72 %
My Overall Rating – 8.5 /10

Nocturnal Animals (2016)
Nocturnal Animals poster Rating: 7.9/10 (23,901 votes)
Director: Tom Ford
Writer: Tom Ford (screenplay), Austin Wright (novel)
Stars: Amy Adams, Jake Gyllenhaal, Michael Shannon, Aaron Taylor-Johnson
Runtime: 116 min
Rated: R
Genre: Drama, Thriller
Released: 09 Dec 2016
Plot: An art gallery owner is haunted by her ex-husband's novel, a violent thriller she interprets as a veiled threat and a symbolic revenge tale.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন