Review/Explanation – Arrival ( One of the smartest , thought provoking and mind bending sci-fi films of all time )
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

new-arrival-movie-poster-615813” In war ,there are no winners ,only widows ” .

Arrival ছিল ২০১৬ সালের অন্যতম আলোচিত ছবি। Sci -fi ঘরানার এ ছবি মুক্তির পরে বিশাল critical acclaim পেয়েছে আর অস্কারে ৮ টি ক্যাটেগরিতে নমিনেটেড হয়েছে যা sci fi movie হিসেবে খুবই উল্লেখযোগ্য।

লুইস ব্যাংকস একজন লিঙ্গুইস্ট (বিভিন্ন ভাষায় পারদর্শী) .হঠাৎ পৃথিবীতে ১২ টি এলিয়েন স্পেসশিপ ল্যান্ড করলে তাদের সাথে কমিউনিকেট করার জন্য তার ডাক পড়ে। তার সাথে যোগ দেয় ইয়ান নামের এক physicist । তারা সেই এলাকায় গিয়ে এলিয়েনদের সাথে বিভিন্নভাবে communicate করার চেষ্টা করে। এখন তারা কেন এসেছে ? এ পৃথিবী নিয়ে তাদের পরিকল্পনা কি ? তারা কি মানুষের বন্ধু না শত্রু ? এ সকল প্রশ্নগুলোর উত্তর জানতে হলে দেখতে হবে “Arrival” ।

কানাডিয়ান পরিচালক Denis Villeneuve তার অদ্ভুত রকমের মুভি আর দুর্দান্ত ফিনিশিং এর জন্য বর্তমানে বেশ জনপ্রিয়। তাই তার নতুন মুভি নিয়ে আশার পারদ ছিলো আকাশছোয়া। আর Prisoners এর মতো দারুন স্ক্রিনপ্লে , Incendies এর মতো টুইস্টেড আর Enemy এর মতো দুর্বোধ্য এন্ডিং দিয়ে তিনি সেই আশা খুব ভালো ভাবেই পূরণ করেছেন। সামনে তার “Blade Runner 2049 ” দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।

Arrival সাই – ফাই মুভি হলেও অন্যন্য সাই ফাই গুলো থেকে যা একে আলাদা করেছে তা এর ইমোশনাল কন্টেন্ট , Scientific accuracy আর অসাধারণ পরিচালনা। তবে যারা মাইকেল বে’র সাই ফাই মুভিগুলোর মতো ধুন্ধুমার একশনে ভরা সাই ফাই দেখতে পছন্দ করেন তারা এ মুভি দেখে কিছুটা বোর আর হতাশ হতে পারেন। ছবির স্ক্রিনপ্লে অত্যন্ত স্লো ,যা Arrival এর মত thought provoking movie এর জন্য পারফেক্ট। ছবির আসল গল্পটি নেয়া হয়েছে Ted Chiang এর “Story of your life” থেকে। সেও মুভিটি দেখে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন।

arrival
অভিনয়ের কথা বলতে গেলে পুরো ছবিকে এমি এডামস প্রায় একাই টেনে নিয়ে গেছেন। লুইস চরিত্রে তার ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরমেন্স দিয়ে ইতিমধ্যেই গোল্ডেন গ্লোবে সেরা অভিনেত্রীর নমিনেশন পেয়েছিলেন তিনি , তাই অস্কারে নমিনেটেড না হওয়ায় একটু অবাকই হয়েছি। ইয়ান হিসেবে জেরেমি রেনার কিছুটা সাইড চরিত্রে থাকলেও গল্পের প্রয়োজনেই তাকে তা করতে হয়েছে এবং সে তার কাজ ভালোমতোই করেছে। কর্নেল ওয়েবারের চরিত্রে Forest Whitaker অনবদ্য। ছবির বাকি ক্যারেকটার গুলো বেশ ভালো।

Screen_20Shot_202016-08-16_20at_204.07.15_20PM.0
ছবির ব্যাকগ্রাউন্ড মিউজিক ,সাউন্ড ইডিটিং আর মিক্সিং টপ নচ। সিনেমাটোগ্রাফি দুর্দান্ত। বিশেষ করে গোধূলি লগ্নের দৃশ্য গুলো একেবারে বাধাই করার মতো।

এক কথায় ২০১৬ সালের সেরা সাই ফাই ছবি “Arrival” । যাদের একটু complex আর thought provoking মুভি দেখতে পছন্দ তাদের জন্য must see মুভি “Arrival”।

Download Link :

https://shaanig.unblocked.ink/f30/arrival-2016-720p-bluray-1gb-shaanig-5074348/ (Torrent )

https://clicknupload.link/p2fs3ibzh4kn (Direct )

—————————Ending Explanation(Spoiler Alert)—————————————

পার্সোনালি এ মুভির সবচেয়ে দুর্দান্ত দিক মনে হয়েছে এর এন্ডিং। সেদিকে যাওয়ার আগে এ মুভির দুটি তত্ত্ব দেখা যাক। প্রথমটি হলো Sapir-Whorf hypothesis । সংক্ষেপে এ hypothesis বলে একজন মানুষের চিন্তাভাবনা আর কাজকর্ম তার ভাষা থেকে প্রচন্ডভাবে influenced । আরেকটি হলো nonlinear orthography যা হলো মুভির এলিয়েনদের কমিনিকেশনের ফর্ম।সংক্ষেপে বলতে গেলে এ ফর্মে তাদের communicate করার ক্ষমতা past ,present ,future মানে সময়ের বাধা থেকে উন্মুক্ত।

arrival

মুভির শেষের দিকে দেখা যায় বর্তমানের লুইস চীনা জেনারেল এর সাথে ফিউচারে কথা বলছে এবং সে তাকে ১৮ মাস আগে কল করে মান্দারিনে ” In war ,there are no winners ,only widows ” কথাটি বলার জন্য ধন্যবাদ জানাচ্ছে। এখন সে প্রেজেন্ট থেকে ফিউচার দেখতে পেল কিভাবে ? এখানে আসলে সে nonlinear orthography এর মাধ্যমে তার ফিউচার সেলফকে দেখতে পেয়েছে।

ছবির শেষে আরো বোঝা যায় যে ছবির প্রথমে যে ফ্ল্যাশ ব্যাক গুলো দেখানো হয়েছে তা আসলে ফিউচারের ঘটনা। ছবিতে লুইসের মেয়ের নাম যার নাম Hannah ,যার শুরু ও শেষ এক ,ছবিটির ও শুরু ও শেষ এক বিন্দুতে এসে মিলিত হয়েছে। ছবির শেষে সে জানতে পারে যে ইয়ানের সাথে তার বিয়ের পরে তার Hannah নামের এক বাচ্চা হবে যে অল্প বয়সে মারা যাবে আর এসব জানার পরে ইয়ান তাকে ছেড়ে চলে যাবে। এতকিছু জানার পরেও সে তার এই ফিউচারকেই বেছে নেয়।

আশা করি এই এক্সপ্লানেশন পড়ে যাদের মুভিটির এন্ডিং বুঝতে অসুবিধা হয়েছে তাদের মুভিটির এন্ডিং বুঝতে সুবিধা হবে।

এক নজরে “Arrival (2016)”

Genre – Sci-Fi/Mystery Thriller
Director – Denis Villeneuve
Starring- Amy Adams, Jeremy Renner, Forest Whitaker etc.
IMDb – 8.2 . Rotten Tomatoes -94%
My Overall rating – 9.5/10

Arrival (2016)
Arrival poster Rating: 8.3/10 (113,438 votes)
Director: Denis Villeneuve
Writer: Eric Heisserer (screenplay), Ted Chiang (based on the story "Story of Your Life" written by)
Stars: Amy Adams, Jeremy Renner, Forest Whitaker, Michael Stuhlbarg
Runtime: 116 min
Rated: PG-13
Genre: Drama, Mystery, Sci-Fi
Released: 11 Nov 2016
Plot: When 12 mysterious spacecraft appear around the world, linguistics professor Louise Banks is tasked with interpreting the language of the apparent alien visitors.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন