The Wicker Man : Welcome to the world of paganism !
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

MV5BMjE0Mzk1NzQ2OF5BMl5BanBnXkFtZTgwMTkzNTE0NjE@._V1_
প্যাগান ধর্ম বিশ্বাস দুনিয়ায় খ্রিস্ট ধর্ম ব্যাপকভাবে প্রচারিত হওয়ার আগ পর্যন্ত অনেক পপুলার ছিল। এ বিশ্বাস মতে এ পৃথিবীর সবচেয়ে বড় ঐশ্বরিক জিনিষ হলো এর প্রকৃতি। খ্রিস্ট ধর্ম প্রচার করার সময় দেখা যায় তাদের ধর্ম বিশ্বাসের সাথে প্যাগানদের বিশ্বাস অনেকটাই সাংঘর্ষিক। তাই রোমান শাসকরা এই ধর্মকে নিষিদ্ধ আর প্যাগানদের বিরুদ্ধে দমন – পীড়ন শুরু করে দেয়। ওই সময়কার অনেক চার্চ প্যাগান টেম্পল ভেঙে বানানো হয় কারণ জায়গাটি তাদের মতে পবিত্র ছিল। আর এই প্যাগানিজম কে কেন্দ্র করে পরিচালক Robin Hardy নির্মাণ করেছেন দুর্দান্ত কাল্ট ক্লাসিক মুভি “The Wicker Man “.

পুলিশ অফিসার হাউয়ি প্রচন্ডভাবে খ্রিষ্টধর্ম বিশ্বাসী। সে হঠাৎ এক চিঠি পেয়ে জানতে পারে সামারআইলি নামক এক Scottish দ্বীপে একটি বাচ্চা মিসিং।সে এ ব্যাপারে তদন্ত করতে গিয়ে দেখতে পায় সেখানে কেউ বাচ্চাটিকে চিনতে পারছে না (এমনকি বাচ্চার মা ও না) ।

সেদিন রাত্রে সে আস্তে আস্তে বুঝতে পারে এই দ্বীপের মানুষ স্বাভাবিক নয়। সে এ ব্যাপারে কিছুটা তদন্ত করলে বুঝতে পারে পুরো দ্বীপবাসী তাদের নিজ ধর্ম বিরুদ্ধ অস্বাভাবিক কাজকর্ম করছে। খ্রিস্টধর্ম পালনকারী হাউয়ি এ সবের কোন মানে খুঁজে পায় না।

পরের দিন স্কুলে গিয়ে সে আরো অবাক হয়ে যায় কারণ সেখানে সাধারণ পড়ালেখা বাদ দিয়ে প্যাগান ধর্ম নিয়ে পড়ানো হচ্ছে। সে স্কুলের খাতা চেক করে জানতে পারে যে মিসিং বাচ্চাটি এই দ্বীপের ছিল এবং এই দ্বীপের সবাই প্যাগান ধর্মে বিশ্বাসী।

পুলিশ অফিসার তদন্ত করে বুঝতে পারে এই আইলান্ড পুরোটা প্যাগান সিম্বল দিয়ে ভর্তি এবং এটি তার বিশ্বাস কে আঘাত করে। এখন সেই মিসিং বাচ্চা টি কোথায় ? এই দ্বীপের মালিক লর্ড সামারাইলি কি রকম লোক ? দ্বীপবাসী তাদের বিশ্বাসের জন্য কতদূর পর্যন্ত যেতে পারে ? এ সব কিছুর সাথে মুভির টাইটেল “The Wicker Man” এর কি সম্পর্ক ? এ প্রশ্নগুলোর উত্তর পেতে হলে দেখতে হবে এই অনবদ্য মুভিটি।

“The Wicker Man ” মূলত একটি ব্রিটিশ কালচারের মুভি। পরিচালক Robin Hardy এই মুভি বানানোর সময় অনেক সমস্যার ভিতরে পড়ে। এ মুভির বাজেটের এতো সমস্যা ছিল যে স্যার ক্রিস্টোফার লি এ মুভির জন্য কোন অর্থ নেননি। এতো কিছু পরেও মুভি মুক্তির সময় খুব বেশি আলোচিত হয়নি। কিন্তু আজ এটি কাল্ট ক্লাসিক হিসেবে পরিচিত।

ছবির screenplay অসাধারণ,যা দর্শককে প্রচন্ডভাবে আকৃষ্ট করে রাখে। বিশেষ করে এন্ডিং সিকোয়েন্স এর অভিনয় আর ভয়াবহতা একে অন্য পর্যায়ে নিয়ে গেছে। সিনেমাটোগ্রাফির কথাও না বললেই নয় ,দুর্দান্ত । সেট আর কস্টিউম ডিজাইন মনোমুগ্ধকর ,স্বল্প বাজেটের ভিতরে পুরো প্যাগান স্টাইলের একটি আইল্যান্ড বানানো প্রশংসার দাবিদার।

এ ছবির আরেক দুর্দান্ত দিক হলো এর ব্যাকগ্রাউন্ড মিউজিক। মোটমাট ১৩ টি সেলটিক (পাশ্চাত্য মধ্যযুগীয়) ফোক সংগীত এ মুভিতে ছিল। এ ফোক সংগীত গুলোর কারণে অনেকে এ মুভিকে অন্যতম সেরা ফোক হরর বলে থাকে আর আজকাল এ ধরণের মুভির দেখা পাওয়া প্যাগানদের মতোই বিরল !

অভিনয়ের কথা বললে প্রথমেই আসে হাউয়ি চরিত্রে অভিনয় করা Edward Woodward এর অভিনয়।এক খ্রিষ্টধর্মে বিশ্বাসী পুলিশ অফিসারের চরিত্রে সে দারুন অভিনয় করেছে। তবে সবচেয়ে দুর্দান্ত ছিল লর্ড সামারআইলি এর চরিত্রে অভিনয় করা স্যার ক্রিস্টোফার লি। ঠান্ডা মেজাজের এ স্বল্প পরিসরের চরিত্র তার করা অন্যতম সেরা চরিত্র মনে করা হয় and in my opinion ,he deserves standing ovation for this role। বাকি চরিত্র প্যাগান বিশ্বাসী হিসেবে দারুন ছিল।

প্যাগান বিশ্বাস ,সম্পূর্ণ ইউনিক ধরণের স্ক্রিনপ্লে ,দুর্দান্ত অভিনয় কিংবা অসাধারণ সব ফোক মিউজিক,সব গুলো মিলিয়ে আজ “The Wicker Man” কে এক মাস্টারপিস কাল্ট ক্লাসিক মুভিতে পরিণত করেছে। যাদের রিলিজিয়াস কাল্ট , ফোক হরর অথবা ডিটেকটিভ মিস্ট্রি টাইপের মুভি ভালো লাগে তাদের জন্য হাইলি রিকমেন্ডেড।

এক নজরে “The wicker Man (1973)”

Directed by-Robin Hardy
Produced by-Peter Snell
Genre – Mystery thriller /folk horror
Based on-Ritual by David Pinner
Starring-Edward Woodward,Christopher Lee,Britt Ekland etc.
Music by-Paul Giovanni
Cinematography-Harry Waxma
Country -United Kingdom

IMDB- 7.6/10,Rotten Tomatoes -90%
My Overall Rating – 9.8/10 (Masterpiece/Classic/One of a kind movie)

ডাউনলোড লিংক – https://yts.ag/movie/the-wicker-man-1973

The Wicker Man (1973)
The Wicker Man poster Rating: 7.6/10 (49,586 votes)
Director: Robin Hardy
Writer: Anthony Shaffer (screenplay)
Stars: Edward Woodward, Christopher Lee, Diane Cilento, Britt Ekland
Runtime: 88 min
Rated: R
Genre: Crime, Horror, Musical
Released: 01 Jun 1975
Plot: A police sergeant is sent to a Scottish island village in search of a missing girl whom the townsfolk claim never existed. Stranger still are the rites that take place there.

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. মাত্র 60000$ US dollars ব্যাবসা করা একটা সিনেমা নিয়ে এত বড় আর্টিকেল!!!

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন