Coherence : মাল্টিভার্সের ধুম্রজাল
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

ncbctvja
Physics এর ভাষায় যখন দুইটি wave form same frequency আর একটি constant phase difference এর মধ্যে থাকে সেই অবস্থাকে coherence বলে। মাল্টিভার্স এর অনেক গুলো থিওরি এর ভিতরে এ রকম একটি theory এর উপর ভিত্তি করে পরিচালক James Ward Byrkit বানিয়েছেন দুর্দান্ত sci-fi থ্রিলার মুভি “Coherence”।

” Coherence ” শুরু হয় সাদামাটা এক ডিনার পার্টি দিয়ে। ডিনার পার্টিতে আসা লোকজন হঠাৎ জানতে পারে আজকে আকাশে এক ধরণের ধূমকেতু দেখা যাবে এবং এর কারণে অনেক সময় সুপার ন্যাচারাল ঘটনা ঘটতে পারে।আর এই কমেট পাস হবার সময় ঘটতে থেকে অনেক গুলো ঘটনা উদ্ভুত ঘটনা যা তাদের জীবন আর রিয়েলিটির উপর ভয়াবহ প্রভাব ফেলে। এখন সেই ঘটনাগুলো কি আর এতে তাদের জীবন কিভাবে প্রভাবিত হয় তা জানতে হলে দেখতে হবে “Coherence ” .

যেহেতু independent মুভি , তাই সাধারণ হলিউড মুভিগুলোর তুলনায় অনেক কম বাজেটের মুভি coherence। আর এই মিনিমাম বাজেটের ভিতরে ডিরেক্টর এতো জটিল এক মুভি বানাতে পেরেছেন তাতে সে বাহবা পেতেই পারেন। ছবির প্রাণ এর screenplay । অভিনয়ের কথা বলতে গেলে এমিলি চরিত্রে Emily Baldoni ছিলেন অনবদ্য। বাকি চরিত্র গুলোর অভিনয় ও বেশ ভালো। লো বাজেটের ভিতরেও যে ক্যামেরার কাজ দেখানো হয়েছে তা প্রশংসার দাবিদার।

Download Link – https://yts.ag/movie/coherence-2013
———————————————————————————–
Movie Explanation (Spoiler Alert)
———————————————————————————–
মুভির শুরুতে দেখা যায় মাইক আর লি এর ডিনার পার্টিতে মোটমাট আট জন লোক (এমিলি-কেভিন , আমির-লরেল , মাইক-লি , হিউ-বেথ) থাকে। যেহেতু মাল্টিভার্স আর অনেকগুলো রিয়েলিটি কে নিয়ে এই মুভি তৈরী ,তাই এমিলি কে প্রধান চরিত্র ধরে মুভিটিকে বোঝানোর চেষ্টা করছি।

ছবির ডিনার পার্টিতে যাওয়ার আগে এমিলির ফোন ভেঙে যায়। তারপর সে মাইকের বাসায় (হাউস ১) যায়।সেখানে হিউ এর ফোন ও ভাঙা থাকে ।
main-qimg-18e702996908c2de429c435d3abb9c7d

তারপরে ডিনার পার্টিতে তারা বিভিন্ন বিষয়ে আলোচনা করতে করতে ধূমকেতু প্রসঙ্গ আসে। এসময় হঠাৎ বাসার কারেন্ট চলে যায় ,ফলে মাইক১ কিছু গ্লোস্টিক নিয়ে আসে আর তার নীল রঙের টি বেছে নেয়।

main-qimg-1b69f235e72a087a2dc0952dd16df2ec
———————————————————————————-
হাউস ১ – ( নীল গ্লোস্টিক) (আমির১,এমিলি১ ,কেভিন ১,লরেল ১ ,বেথ১ ,হিউ১,মাইক১)
———————————————————————————
আমির১ আর হিউ১ কি ঘটছে দেখার জন্য বাইরে বের হয়। হঠাৎ আরেকজন দরজায় নক করে। এর কিছু সময় পরে আমির১ আর হিউ১ প্রথম বাক্স নিয়ে আসে যার ভিতরে একটি পিং পং প্যাডল থাকে আর তাদের কিছু ছবি থাকে এবং এমিলি১ তা লিখে নেয়।
———————————————————————————-
হাউস ১ (নীল গ্লোস্টিক – পিং পং প্যাডল )
———————————————————————————
লি১ হিউ১ কে একটি ব্যাণ্ডেজ দেয়। তারপর হিউ বলে যে সে আরেক বাসায় তাদের মত আরেকটি গ্রূপকে দেখেছে।তার পর এমিলি১,কেভিন১ , মাইক১,লরেল১ নীল গ্লসটিক নিয়ে ডার্ক জোনে যায় এবং দেখে যে তাদেরই মত ৪ জন লাল গ্লোস্টিক নিয়ে আছে। তারপর তারা ভয়ে দৌড়ে হাউস১ মনে করে হাউস২ তে ঢুকে পরে।

হাউস ২ তে তারা ঢুকে দেখে তাদের হাতে লাল গ্লোস্টিক এবং তারা বুঝতে পারে যে তারা ভুল হাউজে ঢুকেছে। বাক্সে নীল গ্লোস্টিক থাকার পরেও আমির আর হিউ এর হাতে নীল গ্লোস্টিক থাকায় বুঝতে পারে তারাও ভুল হাউজে ঢুকেছে।
——————————————————————————-
হাউজ২ – (লি২,বেথ২,আমির৩,হিউ৩,কেভিন১,এমিলি১ ,মাইক১,লরেল১)
——————————————————————————-
পুরো গ্রুপ বুঝতে পারে তারা একটি মাল্টিভার্স এর ভিতরে পড়ে গেছে। মাইক বলে সে আরেক হাউসে বেথকে দেখেনি। তাই সে ঠিক করে যে গাড়িতে বেথ যে বইটি রেখেছিলো তা আনতে যাবে।

আর বাকি গ্রূপ জানতে পারে বেথ লি কে কিছু ড্রাগ দিয়েছে। তাই লি বেথকে এ ব্যাপারে বলে আর এমিলি বুঝতে পারে এ কথাগুলো সে আগেও শুনেছে (হাউজ ১ এ ) .

এদিকে হিউ আর আমির প্ল্যান বানায় যে বাক্স এর বইটি নিয়ে তারা চলে যাবে। এর ভিতরে মাইক ফিরে আসে ( আরেক হাউজে একটি নোট রেখে আসার পরে )

এখন এ হলো মাইক৪ কারণ সে বলে সে ৪৫ মিনিট ধরে বাইরে আছে। এদিকে হিউ৩ আর আমির৩ বাক্স নিয়ে চলে যায়।
——————————————————————————–
হাউজ ২ ( নীল গ্লোস্টিক ) ( লি২,বেথ ২ ,মাইক৪,এমিলি১,কেভিন১ ,লরেল১)
——————————————————————————–
মাইক ড্রিংক করা শুরু করে আর বাকি রা বুঝতে পারে আমির আর হিউ বাক্স আর বই নিয়ে চলে গেছে। আর ভিতরে তাদের ভিতরে ঝগড়া শুরু হলে আবারো কারেন্ট যায় আর আর তারা একটি আওয়াজ শুনতে পায়।

তারা নীল গ্লোস্টিক নিয়ে বাইরে গিয়ে দেখে একটি গাড়ি একসিডেন্ট হয়েছে। এ সময় এমিলি বুঝতে পারে যে তার সাথে কেভিন, কেভিন ১ নয়। সে হাউজ ২ তে যায় এবং কেভিন ১ কে পায়। এ সময় হিউ আর আমির আসে এবং তাদের কাহিনী বলে এবং বাকিরা বুঝতে পারে তারা আলাদা বাসা থেকে এসেছে (হাউজ ৫ ) আর নোটের প্রসঙ্গ উঠলে বুঝতে পারে এখানে ২ এর বেশি হাউজ আছে।

তাই তারা বুঝতে পারে তাদের প্রত্যেকের একটি ইউনিক আইডেন্টিটি দরকার।তারপর তারা বাক্সে কিছু জিনিস ভরে আর এমিলি তাদের আইডেন্টিটি এর সাথে আগের আইডেন্টিটি মিলিয়ে দেখে যে নাম্বার আর কালী দুটোতেই গড়মিল। এমিলি বুঝতে পারে যে হিউ এর ফোনটি ভাঙা নয়। এমিলি মিলিয়ে দেখে যে সে আর হিউ অন্য হাউজ থেকে এসেছে আর সেটি মাইককে বোঝায়।

তারপর হিউ একটি নোট পাওয়ার পরে মাইক আর বেথের ব্যাপারে জানতে পারে। এ ব্যাপারে ঝগড়ার মাঝে গ্রূপের বাকিরে দেখতে পায় হিউ এর ফোনটি ভাঙা নয় এবং তারা একেকজন একেক বাসা থেকে এসেছে।

main-qimg-f45ae01a1bd1b4578a0961b219c49b89
———————————————————————————
হাউজ ২ (লি ২ ,বেথ ২ ,মাইক ৪ ,হিউ৫ ,আমির ৫ ,কেভিন ১ , এমিলি ১ ,লরেল ২ )
———————————————————————————
হিউ আর মাইক মারামারি শুরু করে আর সবাই হিউ কে সরায়। এদিকে সবুজ গ্লোস্টিক নিয়ে আরেক মাইক এসে মাইক৪ কে মেরে যায়। এ সময় সবাই অদ্ভুত আচরণ করা শুরু করে এবং এমিলি হাউজ থেকে বের হয়ে যায়।

সে বিভিন্ন হাউজে ঘুরে তাদের বিভিন্ন অবস্থা দেখতে পারে। এক হাউজে (হাউজ ৬) সবাই ক্র্যাশ এর আওয়াজ শুনে বাইরে বের হয়।সবাই নিজেদের গাড়ি ঠিক আছে নাকি তা দেখতে যায়।এ সময় এমিলি ৬ গাড়ি থেকে তার আংটি আনতে গেলে এমিলি ১ তার মাথায় বাড়ি মারে এবং হাউজ ৬ এ যায়। সেখানে গিয়ে সে বুঝতে পারে সবাই খুব সুখী ,যখন তারা ধূমকেতু দেখতে যায় তখন এমিলি ৬ হাউজ ৬ এ ঢুকে পড়লে এমিলি১ তার মাথায় বাড়ি মেরে টাবের ভিতরে লুকিয়ে রাখে এবং এমিলি ৬ এর আংটি নিজে পড়ে।

এমিলি১ সব ঠিক করে ঘুমাতে যায় এবং সকালে উঠে দেখে হিউ এর গাড়ি ভাঙা এবং বইটি এখনো আছে।( তার মানে এ হাউজ কমেট সম্পর্কে জানেনা ) কেভিন এসে বলে তার আংটি সে বাথরুমে পেয়েছে এবং অবাক হয়ে দেখে যে সে আংটি আগেই পড়ে আছে।

main-qimg-361a3fda2d49acdfa55e637cdc272cf3

ছবির ফিনিশিং এ দেখা যায় কেভিন৬ এমিলি৬ এর থেকে একটি কল পায় এবং এমিলি১ বুঝতে পারে সে আর এমিলি৬ এক ইউনিভার্সে আছে তা কেভিন বুঝে গেছে।

মোটামুটি এই হলো মুভিটির explanation। আশা করি যাদের এ মুভিটি বুঝতে অসুবিধা হয়েছে তাদের এ explanation পড়ে মুভিটি বুঝতে সুবিধা হবে।
———————————————————————————
এক নজরে ” Coherence(2013) ”
———————————————————————————
Directed by -James Ward Byrkit
Starring -Emily Baldoni,Maury Sterling,Nicholas Brendo etc .
Genre – Sci-fi/thriller/মাথা নষ্ট
IMDB-7.1/10,Rotten Tomatoes – 88%
My Overall Rating – 8.5 /10

Coherence (2013)
Coherence poster Rating: 7.2/10 (61,089 votes)
Director: James Ward Byrkit
Writer: James Ward Byrkit (screenplay), James Ward Byrkit (story by), Alex Manugian (story by)
Stars: Emily Baldoni, Maury Sterling, Nicholas Brendon, Lorene Scafaria
Runtime: 89 min
Rated: N/A
Genre: Mystery, Sci-Fi, Thriller
Released: 06 Aug 2014
Plot: Strange things begin to happen when a group of friends gather for a dinner party on an evening when a comet is passing overhead.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন