Assassination : দক্ষিন কোরিয়ার স্বাধীনতা সংগ্রামের এক অনবদ্য উপাখ্যান।
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Assassination-poster
” স্বাধীনতা-হীনতায় কে বাঁচিতে চায় হে,
কে বাঁচিতে চায় ?
দাসত্ব শৃঙ্খল বল কে পরিবে পায় হে,
কে পরিবে পায় ? ”

কবি রঙ্গলাল বন্দোপাধ্যায় এর রচিত এই কবিতার পটভূমি এদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা যুদ্ধ হলেও এখন এই কবিতাকে সার্বজনীন বলা যায়। পৃথিবীর আধুনিককালের সবচেয়ে ভয়াবহ দুই যুদ্ধের অন্যতম অংশ ছিল জাপান। বলা যায় পার্ল হারবারে বোমা মারার সাথে সাথেই আমেরিকা দ্বিতীয় বিশ্বযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেয়। এ নিয়ে হলিউডে অনেক মুভি রয়েছে। এছাড়াও সে সময়ের জাপান-চীন যুদ্ধ নিয়েও বেশ কিছু মুভি হয়েছে (Empire of the sun,Flowers of the war etc ) .তবে এদিক থেকে জাপানের কোরিয়া দখলের কাহিনী নিয়ে খুব কম ই মুভি হয়েছে। আর এ প্রেক্ষাপট নিয়েই ডিরেক্টর Choi Dong-hoon নির্মাণ করেছে Assassination ।

Assassination মুভিটি ভালোভাবে বোঝার জন্য ওই সময়ের প্রেক্ষাপটটি বোঝা জরুরি। কোরিয়ার দুর্বল শাসন ব্যবস্থার কারণে জাপান উনিশ শতকে বেশ কয়েকবার তা দখল করার চেষ্টা করেছিল এবং এর পরিপ্রেক্ষিতে ১৯১০ সালে জাপান – কোরিয়ার মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়। যার ফলে দক্ষিন কোরিয়া জাপানের অধীনে চলে আসে অর্থাৎ পরাধীন হয়ে পরে। কিন্তু শুধু দেশ দখল করলেই তো হবে না ,সে দেশের জনগণকেও তো কন্ট্রোল করা লাগবে। তখন কোরিয়ার কিছু লোভী মানুষ ভালো পদের আশায় তার নিজের দেশের বদলে জাপানকে সহায়তা করা শুরু করে (ঠিক যেমন ১৯৭১ সালে আমাদের দেশের কিছু মানুষ করেছিল ) . ফলে জাপান কোরিয়ায় শক্ত ঘাঁটি গেড়ে বসে। তবে সব জায়গায়ই স্বাধীনতাকামী জনগণ থাকে। তারা ঠিকই প্রতিরোধ গড়ে তোলে। শুরু হয় জাপানি অফিসার আর তাদের কোরিয়ান সাঙ্গপাঙ্গদের বিরুদ্ধে গেরিলা আক্রমণ। এর ডামাডোলে হয়ে যায় দুইটি বিশ্বযুদ্ধ এবং যুদ্ধের শেষে জাপানের আত্মসমর্পনের মাধ্যমে মুক্ত হয় দক্ষিন কোরিয়া। শুরু হয় যুদ্ধপরাধীদের বিচার। এ পুরো ঘটনাবলীকে Assassination মুভিতে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

Assassination মুভির prologue এ দেখা যায় ১৯১১ সালে এক কোরিয়ান businessman তার ভাগ্য ফেরানোর আশায় জাপানি জেনারেলের সাথে বৈঠক করছে। হঠাৎ সেখানে এক গেরিলা হামলা হয়। মরতে মরতে বেঁচে যায় সে আর জেনারেল। এতে তার ব্যবসার ভাগ্য ফিরলেও হারাতে হয় তার স্ত্রী আর দুই যমজ মেয়ের একটিকে।

১৯৩৩ সালে কোরিয়ার স্বাধীনতাকামী যোদ্ধারা আবারো গেরিলা আক্রমণের পরিকল্পনা করে। এতে যুক্ত করে Chu, Hwang, আর Ahn Ok Yoon কে। তবে জাপানীরাও কোন একভাবে সেই অপারেশনের কথা যেনে যায়। তারা সেই তিনজন বিপ্লবীকে মারার জন্য ভাড়া করে Hawaii Pistol নামে এক ভাড়াটে খুনিকে। এখন সেই assassination attempt কি সফল হয় ? নাকি Hawaii pistol আগেই মেরে ফেলে সেই তিনজনকে ? আর সেই জাপানি গুপ্তচর কে আর তার পরিণতি কি ? এ প্রশ্নগুলোর উত্তর জানতে হলে দেখতে হবে স্পাই থ্রিলার “Assassination”।

-Assassination মুভিটির প্রাণ ছিল Jun-Ji-Hyon. একজন তীক্ষ্ণ স্নাইপার কিংবা বাবার আদুরে কন্যার ছোট চরিত্র- দুই জায়গাতেই সে অসাধারণ অভিনয় করেছে। এ ছবির supporting cast ছিল বিশাল। তার ভিতরে প্রথমেই বলতে হয় Lee Jung-jae এর কথা । বিভিন্ন সময়ে তার চরিত্রের ট্রান্সফরমেশন ছিল আসলেই চোখে পড়ার মত. এর ফলাফলে সে ওই বছর বুইল ফ্লিম এওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতে নেয়। “Hawaii Pistol” চরিত্রে Ha Jung-woo বেশ ভাল ছিল । বাকি character এর ভিতরে old man(Oh Dal-su) আর Big Gun(Cho Jin-woong) ছিল অনবদ্য।

Director Choi Dong-hoon এর পঞ্চম মুভি Assassination। তার বাকি মুভিগুলোর মতো এটিও ব্যবসাসফল (বর্তমানে দক্ষিন কোরিয়ার সবচেয়ে বেশি আয় করা মুভির ভিতরে ৭ম অবস্থানে আছে এ মুভি )। সিনেমাটোগ্রাফি এতোটাই দারুন যে মনে হয়েছে ১৯৩৩ সালের প্লট গুলো আসলেই ১৯৩৩ সালে শুট করা হয়েছে। ব্যাকগ্রাউন্ড মিউজিক ভালোই ছিল। মুভির প্লট অনেকটাই এদেশের স্বাধীনতা যুদ্ধের মত তাই দেখতে বসে প্রথমদিকে প্লট ধরতে কিছুটা অসুবিধা হলেও পড়ে একটুও বোর হইনি।

এক কথায় , Assassination দক্ষিন কোরিয়ার স্বাধীনতার উপর ভিত্তি করে এক দুর্দান্ত স্পাই থ্রিলার। যাদের মিস্ট্রি বা স্পাই থ্রিলার দেখতে পছন্দ তাদের জন্য একটি পারফেক্ট মুভি “Assassination”

এক নজরে :Assassinanion/Amsal(2015)

Directed by-Choi Dong-hoon
Produced by-Ahn Soo-hyun,Choi Dong-hoon
Starring-Jun Ji-hyun,Lee Jung-jae,Ha Jung-woo etc .
Genre-Spy Thriller/Historical Fiction
IMDB – 7.3/10 ,Rotten tomatoes-80%

My overall rating -9/10

Download Link –

https://thepiratebay.org/torrent/12759510/Assassination.2015.720p.BRRip.x264.Korean.AAC-ETRG

Subtitle Link- https://subscene.com/subtitles/assassination-2015/english/1251215 (English)

https://subscene.com/subtitles/assassination-2015/bengali/1454622 (Bengali)

Assassination (2015)
Assassination poster Rating: 7.3/10 (2,906 votes)
Director: Dong-hoon Choi
Writer: Dong-hoon Choi (screenplay), Ki-cheol Lee (screenplay)
Stars: Ji-hyun Jun, Jung-jae Lee, Jung-woo Ha, Dal-su Oh
Runtime: 140 min
Rated: NOT RATED
Genre: Drama, History, Thriller
Released: 07 Aug 2015
Plot: While Korea is occupied by the Japanese Army in 1933, the resistance plans to kill the Japanese Commander. But their plan is threatened by a traitor within their group and also the enemies' forces are hunting them down.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন