চলচ্চিত্রে ফেলুদা
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

page

চলচ্চিত্রে ফেলুদা

গত ১৬ ই ডিসেম্বর মুক্তি পেয়েছে ফেলুদা সিরিজের নতুন মুভি ডবল ফেলুদা। বাংলা ভাষার অন্যতম জনপ্রিয় এই গোয়েন্দা চরিত্রকে নিয়ে এর আগেও বেশ কিছু মুভি হয়েছে। আর ফেলুদার এ মুভি এডাপ্টেশনগুলো কে নিয়েই মূলত এই পোস্ট।

এক নজরে ফেলুদা

ফেলুদা বা প্রদোষ চন্দ্র মিত্তির কলকাতার ২১ রজনী সেন রোডের অধিবাসী। তার প্রায় সব অভিযানের সঙ্গী তার চাচাতো ভাই তোপসে। এক অভিযানে তার সাথে দেখা হয় রহস্য – রোমাঞ্চ লেখক জটায়ু ওরফে লালমোহন গাঙ্গুলীর। তার পরে সেও তাদের অভিযানের এক সঙ্গী হয়ে যায়। এছাড়াও সিধু জ্যাঠা নামের এক লোক মাঝে মাঝেই তাদের সাহায্যকারী হিসেবে আবির্ভুত হয়।

ফেলুদার প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৬৫ সালে সন্দেশ পত্রিকায়। এর কয়েক বছর পড়ে প্রকাশিত হয় বাদশাহী আংটি ,এর পরে প্রায় প্রতি বছর সত্যজিৎ রায় ফেলুদার কাহিনী প্রকাশ করতে থাকেন। শেষ পর্যন্ত ফেলুদাকে নিয়ে সত্যজিৎ রায় ছোট – বড় ৩৫ টি লেখা শেষ করে যেতে পারেন।

ফেলুদার মুভি এডাপটেশন

অরিজিনাল স্টোরিলাইন ( সত্যজিৎ রায় পরিচালিত )

ফেলুদার অরিজিনাল স্টোরিলাইন এর প্রথম মুভি হলো সোনার কেল্লা। এতে ফেলুদা চরিত্রে অভিনয় করেন সৌমিত্র চাট্যার্জি , তোপসে চরিত্রে সিদ্ধার্থ চ্যাটার্জি আর জটায়ু চরিত্রে সন্তোষ দত্ত। সে বছর ন্যাশনাল ফিল্ম    অ্যাওয়ার্ডস এ সেরা ছবি,সেরা পরিচালক ,সেরা screenplay,সেরা সিনেমাটোগ্রাফি সব পুরস্কার জিতে নেয় এ ছবি। এর পরবর্তীতে সত্যজিৎ রায় ১৯৭৯ সালে নির্মাণ করেন ” জয় বাবা ফেলুনাথ ” .

অরিজিনাল স্টোরিলাইন ( সন্দীপ রায় পরিচালিত )

জয় বাবা ফেলুনাথ এর পরে অরিজিনাল স্টোরিলান এর ছবিগুলো পরিচালনা করেন সন্দীপ রায়। ডাবল ফেলুদা সহ এ স্টোরিলাইন এর মোট ছবি ৬ টি। সেগুলো হলো বোম্বাইয়ের বোম্বেটে(2003),কৈলাসে কেলেঙ্কারি,(2007),টিনটোরেটোর যীশু(2008),গোরস্থানে সাবধান (2010),রয়েল বেঙ্গল রহস্য (2011),ডবল ফেলুদা (2016). প্রতিটি ছবিতে ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী। তোপসে হিসেবে টিনটোরেটোর যীশু পর্যন্ত পরমব্রত চাট্যার্জি থাকলেও এর পরের গুলোতে থাকেন সাহেব ভট্ট্যাচার্য। এছাড়া জটায়ু চরিত্রে অভিনয় করেন বিভু ভট্ট্যাচার্য।

রিবুট,আন অফিসিয়াল এবং শর্ট ফিল্ম

২০১৪ সালে সন্দীপ রায় ফেলুদার এক রিবুট ফিল্ম    পরিচালনা করেন। এতে ফেলুদা হিসেবে থাকেন আবির চাট্যার্জি এবং তোপসে হিসেবে সৌরভ দাস। এছাড়াও ফেলুদাকে নিয়ে দূরবীন এবং “ফেলুদা ” নামে এক শর্ট ফিল্ম    ও রয়েছে।

টিভি সিরিজ (নিউ স্টোরিলাইন )

ফেলুদাকে নিয়ে বেশ কয়েকটি টিভি সিরিজ ও হয়েছে। প্রথম ফেলুদাকে নিয়ে হিন্দিতে টিভি ফিল্ম    বানান সন্দীপ রায় ।” কিসসা কাঠমুন্ডু কা ” নামে এ ছবিতে ফেলুদা চরিত্রে অভিনয় করেন শশী কাপুর। এর পরে বিভাষ চক্রবর্তী সৌমিত্র চাট্যার্জি কে নিয়ে ঘুরঘুটিয়ার ঘটনা আর গোলোকধাম রহস্য নামের দুটি টিভি ফিল্ম    বানান।

টিভি ফিল্ম    (অরিজিনাল স্টোরিলাইন)

১৯৯৬ সাল থেকে সন্দীপ রায় ফেলুদার অরিজিনাল সিরিজ নিয়ে টিভি ফিল্ম    বানানো শুরু করেন। এ সময়ে তিনি বাক্স রহস্য ,(1996),গোসাইপুর সরগরম (1996),শেয়াল দেবতা রহস্য(1996),বোসপুকুরে খুনখারাপি (1996),যত কান্ড কাঠমান্ডুতে (1996),জাহাঙ্গীরের স্বর্ণমুদ্রা(1999),ঘুরঘুটিয়ার ঘটনা (1999),গোলাপি মুক্তো রহস্য (1999),অম্বর সেন অন্তর্ধান রহস্য(1999), ড. মুন্সীর ডায়েরি (2000) নামের টিভি ফিল্ম    গুলো নির্মাণ করেন। সবগুলোতে ফেলুদা চরিত্রে সব্যসাচী চক্রবর্তী আর তোপসে চরিত্রে শাশ্বত চাট্যার্জি অভিনয় করলেও বিভিন্ন ফিল্মে    জটায়ু চরিত্রে অভিনয় করেন রবি ঘোষ ,অনুপ কুমার এবং বিভু ভট্টাচার্য।

এতগুলো টিভি এবং ফিল্ম    সিরিজের পড়ে আবারো অরিজিনাল স্টোরিলাইন নিয়ে বড় পর্দায় ফিরেছে ফেলুদা। আশা করি বাকি ফিল্ম গুলোর মত এ ফিল্ম    ও দর্শক হৃদয় জয় করে নিবে।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন