Movie Review : Primer (টাইম ট্রাভেলিং নিয়ে দুর্দান্ত একটি মুভি )
primer___minimal_movie_poster_by_jrsly-d37n742
“If you always want what you can’t have, what do you want when you can have anything?”

Movie Review: Primer
জনরা : সাই-ফাই /মাথা নষ্ট
________________________________________________________

প্রাইমার মুভিটি শুরু হয় চার বন্ধুর একটি এক্সপেরিমেন্ট এর মাধ্যমে। তারা বৈজ্ঞানিকভাবে কোন বস্তুর ওজন কমানোর চেষ্টা করছিলো। এর ভিতরে দুই জন (এব আর এরোন ) হঠাৎ করে বুঝতে পারে যে তারা টাইম মেশিন আবিষ্কার করে ফেলেছে। এখন তারা এই টাইম মেশিন এর সুযোগ নিয়ে শেয়ার মার্কেট দিয়ে লাভ করার চেষ্টা করে। কিন্তু সমস্যা শুরু হয় যখন তারা টাইম মেশিনটি ব্যক্তিগত কাজে ব্যবহার করা শুরু করে।এদিকে আরেকজন টাইম মেশিন সম্পর্কে জানতে পেরে তা পরীক্ষা করার চেষ্টা করে। এখন কিভাবে দুই বন্ধু এতোসব সমস্যার মোকাবেলা করবে তা নিয়েই অসাধারণ ,দুর্দান্ত একটি time travelling মুভি “প্রাইমার ” .
________________________________________________________
প্রাইমার মুভির রাইটার , ডিরেক্টর আর প্রধান এক্টর Shane Carruth .আরেকটি চরিত্রে অভিনয় করেছেন David Sullivan . যা এই মুভিটি অনন্য করেছে তা হলো কম বাজেটে এতটা কমপ্লেক্স একটা মুভি। মুভির বাজেট মাত্র ৭০০০ ডলার যা বলিউডে এ সপ্তাহে টাইম ট্রাভেল (!) নিয়ে মুক্তি পাওয়া “বার বার দেখো” এমনকি আমাদের ঈদে যে মুভিগুলি মুক্তি পাবে তার থেকেও কম। যারা মনে করে শুধু বাজেটের জন্য আমরা পিছিয়ে আছি তাদের অন্তত এই মুভি দেখা উচিত। যাই হোক,প্রথমে লিমিটেড রিলিজ পেলেও এখন প্রাইমার কে ক্লাসিক মুভি হিসেবে ধরা হয় আর যেকোন টাইম ট্রাভেল বা কমপ্লিকেটেড সাইন্স ফিকশন মুভির লিস্টে প্রথম দিকেই থাকে।

______________________________Movie explanation(Spoiler Alert)_______________

মুভি এক্সপ্লেইন করার আগে কিভাবে প্রাইমার এর time travelling বক্স কাজ করে তা একটু বুঝে নেই। বক্স কাজ করার জন্য প্রথমেই একটি টাইমার থাকে (ধরা যাক ৯-৩ টা). যখন কেউ টাইম সেট করে বক্স এ ঢুকে তখন তার ডাবল সৃষ্টি হয়। সে ৩ টা পর্যন্ত শেয়ার মার্কেটের খোঁজ খবর নিয়ে ৩ টায় বক্স এ আসে আর আবার ৯ টায় ফিরে যায় কিন্তু তখন তার কাছে শেয়ার মার্কেট এর তথ্য থাকে আর ডাবল হওয়া আরেকজন এই সময় লুকিয়ে থাকে যাতে তাদের দুজনকে একসাথে কোনভাবে না পাওয়া যায়।

এখন মুভির টাইমলাইনটা দেখা যাক –

সোমবার – বক্স দিয়ে যে সত্যি টাইম ট্রাভেল করা যায় তা বুঝতে পেরে সোমবার সকালে এব একটি ফেলসেফ বক্স সেট করে (যাতে পরে কোন ঘটনা ঘটলে ট্রাভেল করে এই জায়গায় আসতে পারে) ৯ টায় আসল টাইম ট্রাভেলিং বক্স দিয়ে টাইম ট্রাভেল করে এবং ৯ টায় ফিরে আসে।(এখন সে abe১) তখন সে এরোনকে এই ঘটনা বলে। এরোন একজন এর সাথে বাস্কেটবল খেলে abe১ এর সাথে সেই জায়গায় যায় আর abe০ কে দেখে। রাতে এরোন পার্টিতে যায় আর দেখে যে তার পছন্দের মানুষ রেচেল এর এক্স শটগান নিয়ে সবাইকে ধমকাচ্ছে।

মঙ্গলবার – এবার abe১ আর aron০ টাইম ট্রাভেল করে , শেয়ার মার্কেট এর তথ্য জানে আর আবার ৯ টায় (এখন তারা abe২ আর aron১) ফিরে আসে।এখন aron১ ফেলসেফ বক্স সম্পর্কে জানতে পারে আর টাইম ট্রাভেল করে সোমবারে (এখন সে aron২ )ফিরে আসে .তখন সে aron০ কে নিজের বাসার এক কোনায় আটকিয়ে রাখে । ৯ টার পরে abe১ তাকে টাইম ট্রাভেল সম্পর্কে বলে এবং abe২ তা রেকর্ড করে রাখে । এখন aron২ পার্টিতে যে ঘটনা ঘটবে তা জানে এবং সে এটা আটকায়।

আবারো মঙ্গলবার – আবার তারা টাইম ট্রাভেল করে aron৩ আর abe২ হয়। রাতে aron৩ এর স্ত্রী তাকে বলে যে বাসায় ইঁদুর মারার ওষুধ আনতে কারণ স্টোর রুমে অনেক আওয়াজ হচ্ছে (এখানে আসলে aron0 আছে )।

বুধবার – আবারো তারা টাইম ট্রাভেল করে abe৩ আর aron৪ হয়। এসময় abe৩ aron৪ এর পার্টির ঘটনা জানতে পারে আর তাকে ধমকায়।

বৃহস্পতিবার – আবারো টাইম ট্রাভেল , এবার aron৪ ভুলে তার মোবাইল এনে ফেলে এবং সেখানে কল আসে। এদিকে টাইম ট্রাভেল করে abe৪ আর eron৫ দিন শেষ করে।

শুক্রবার – শুক্রবার রাত ৩ টায় কিছু বদমাশ ছেলের জন্য abe৪ এর ঘুম ভেঙে যায়। সে aron৫ কে বলে যে তারা ট্রাভেল ব্যাক করে বৃহস্পতিবার বিকালে যাবে আর তাদের শত্রু প্লাট কে মেরে আর বদমাশ ছেলেদের ধরে আসবে। কিন্তু যাত্রা পথে মিস্টার গ্রেঞ্জার কে দেখে তারা বুঝতে পারে যে সে ও টাইম ট্রাভেল করেছে। এখন যাতে এ রকম ঘটনা ঘটতে না পারে এজন্য abe৪ আর aron৫ দুইজনই ফেলসেফ বক্স ইউজ করে সোমবারে (এখন তারা aron৬ ও abe৫ )ফিরে আসে।

আবারো সোমবার – এখন aron৬ aron২ এর কাছে গিয়ে সব ঘটনা বলে আর তখন aron২ চলে যায়। এদিকে abe৫ abe০ কে আটকিয়ে রাখে যাতে সে আর টাইম ট্রাভেল না করতে পারে। aron৬ abe৫ কে বিগত চারদিনের সব ঘটনা বলে এবং তারা দুইজন পার্টিতে গিয়ে সব ঘটনা ফিক্স করে। পরের দিন aron০ স্টোর রুম থেকে বের হয়। এদিকে aron৬ abe৫ ও তার পরিবারের কাছ থেকে দূরে চলে যায় যাতে কেউ aron০ আর aron৬ কে একসাথে না দেখতে পারে।

মোটামুটি এই রকমই হল প্রাইমার মুভির কাহিনী । আর এই মুভির narrator হল aron৬ যে আমাদের সব ঘটনা ন্যারেট করে।এরোন এর কানে রক্ত ,এব এর ফিট হয়ে পড়া ,কোন কিছু লিখতে না পারা এগুলো হলো টাইম ট্রাভেল এর প্রতিক্রিয়া। এই ঘটনাগুলোকেই বিভিন্নভাবে প্যাচিয়ে এমনভাবে দেখানো হয়েছে যাতে প্রথম দেখায় এই মুভি পুরোপুরি বোঝা প্রায় অসম্ভব।

Primer (2004)
Primer poster Rating: 7.0/10 (56,849 votes)
Director: Shane Carruth
Writer: Shane Carruth
Stars: Shane Carruth, David Sullivan, Casey Gooden, Anand Upadhyaya
Runtime: 77 min
Rated: PG-13
Genre: Drama, Thriller, Sci-Fi
Released: 27 May 2005
Plot: Four friends/fledgling entrepreneurs, knowing that there's something bigger and more innovative than the different error-checking devices they've built, wrestle over their new invention.

(Visited 1,180 time, 1 visit today)

এই পোস্টটিতে ৩ টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন