To Kill a Mockingbird, একটি সমাজব্যবস্থার গল্প।

To Kill a Mockingbird movieposter

IMDb Rating: 8.5

My rating: 8.7

Release Date: 16 March 1963 (USA)

মুভিটার পর্দা উন্মোচন হয় একটা শহরের "মাস্টার শট" দিয়ে, অ্যালাব্যামা স্টেটের একটি কাল্পনিক শহর, "মেয়কোম্ব" নাম শহরটির। ১৯৩০ এর সময়কার "গ্রেট ডিপ্রেশন" তথা অর্থনৈতিক মন্দা থেকে ধীরে ধীরে জেগে উঠছে ছোট্ট এই শহরটি, মন্দার ফলে সেরকমের কাজ আর না থাকায়ে যে যেভাবে পারছে জীবিকা নির্বাহ করার চেষ্টা করছে। এ পরিস্থিতিতে বেড়ে উঠছে আমাদের গল্পের চরিত্র স্কাউট ও জেম, সম্পর্কে এরা ভাইবোন।

 

আর দশটা মুভিতে যেমন নির্দিষ্ট একটা বিষয়ের উপরে "ফোকাস" করা হয় এ মুভিটা কিন্তু তেমন নয়, একটা মুভির ভিতর দিয়েই প্রকাশ পেয়েছে বহুমাত্রিক আলোচনা। লেখক হার্পার লী এর রচিত ''পুলিৎজার পুরস্কার" পাওয়া "To kill a Mockingbird" উপন্যাস অবলম্বনে ডিরেক্টর রবার্ট মুলিগান এর তত্ত্বাবধানে নির্মিত এই মুভিতে আপনি দেখতে পাবেন একটি শিশুর নজর দিয়ে পুরা সমাজটাকে, দেখতে পাবেন তখনকার মানুষের জীবনধারণের ধাঁচ, তাদের আচার আচরণ এবং আর কিছু।

মুভিটার শুরুর দিকে স্কাউট আর জেম এর শৈশবকালীন ছটফটানি দেখতে ভালই লাগবে, মনে পরে যাবে আপনারো শৈশবের কথা, সেই দিনগুলির কথা যখন "নিয়ম/ শিডিউল" বলতে কোন কথা ছিল না, মনে পরে যাবে সেই বাল্যকালের বন্ধুদের কথা, যাদের সাথে মিলে খেলেছেন অনেক খেলা, করেছেন এলাকার অনেক রহস্যের সমাধান, শুনেছেন অনেক গুজব ও প্রানপণ নিয়ে লেগেছিলেন তার সত্যতা যাচাইয়ের জন্য, আবার নিজের মদ্ধে খুজে পাবেন সেই হারিয়ে যাওয়া "চাইল্ডহুড কিউরিওসিটি"।

 

to-kill-a-mockingbirdস্কাউট ও জেম, তাদের বাবা অ্যাটিকাস ফিঞ্চ এর সাথে

 

আবার শুধু নিজের শৈশবকেই দেখবেন না এই মুভিতে, ডিরেক্টরের কল্যানে দেখতে পাবেন "ডিপ্রেশন এরা" আর্থ-সামাজিক অবস্থা, তৎকালীন সমাজের বর্ণবাদী আচরণ, একজন শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গ এর সামাজিক ভেদাভেদ। মুভিটার এক চতুর্থাংশ একটি কোর্টরুমে অতিবাহিত হয়, এই সেগমেন্টে আপনি পাবেন কোর্টরুম ড্রামার ফ্লেভার। সাথে দেখবেন ওই সময়কালে কালো হয়ে জন্মানো কতটা বিধির বাম (নো অফেন্স ইন্টেন্ডেড)।

মুভির প্রধান চরিত্রগুলোর মদ্ধে অ্যাটিকাস ফিঞ্চ (Gregory Peck) অন্যতম, ফিঞ্চ চরিত্রটি হলো স্কাউট ও জেম এর বিপত্নীক বাবা, পেশায়ে একজন উকিল যে কিনা এই মন্দাতে আর দশজনের চেয়ে কিছুটা ভালো রয়েছে, এই মানুষটা একজন ঠান্ডা মাথার মানুষ যে একজন ভালো বাবা, একজন ভালো প্রতিবেশী ও একজন ভালো উকিল। এই ফিঞ্চ চরিত্রটি মুলত "বিবেক" এর রুপক অর্থে প্রয়োগ করা হয়েছে, মুভিটা দেখলেই বুঝবেন ফিঞ্চের সকল কর্মকাণ্ড এমন দিকে ধাবিত করা হয়েছে যা একজন বিবেকসম্পন্ন মানুষের পক্ষেই সম্ভব, সমাজের বৈষম্যের শিকার কৃষ্ণাঙ্গদের ন্যায্য বিচার ও তাদেরকে বর্ণবিদ্বেষী শ্বেতাঙ্গদের থেকে রক্ষা করাই যেন এই বিবেকের কাজ।

 

Atticus_and_Tom_Robinson_in_court

 

সকল টাইমলাইনের মুভি দেখতে ভালবাসি বলে আমার কাছে এই মুভিটা মারাত্মক রকমের ভালো লেগেছে, এক কথায়ে অসাধারন। মুভিটার প্লট এর কথা তো আগেই বলেছি, এছাড়াও মুভিটার সেট আপনার নিঃসন্দেহে ভালো লাগবে, মুভিটাতে ব্যবহার করা সাউন্ড এফেক্ট, ভিজ্যুয়াল এফেক্ট সময়কাল অনুযায়ী এভারেজ। এছাড়া একেকজনের অভিনয়ের দক্ষতা আপনাকে মুগ্ধ করবে, জুনিওর আর্টিস্টদের অভিনয়টাই সবচেয়ে বেশি আকর্ষণীয় লেগেছে আমার নজরে।

মুভিটা ১৯৬৩ এ বেস্ট এক্টিং, আর্ট ডিরেকশন ও বেস্ট স্ক্রিনপ্লে এর জন্য অস্কার জয়লাভ করে, এছাড়া আর পাঁচটি বিভাগে অস্কারের মনোনয়ন পায়। এটাকে আপনার "মাস্ট ওয়াচ" মুভি লিস্টে অবশ্যই রাখবেন।

মুভিতি আপনারা সংগ্রহ করতে পারেন এখান থেকেঃ http://thepiratebay.se/torrent/7289006/To_Kill_a_Mockingbird_%281962%29_720p_BrRip_x264_-_800MB_-_YIFY

মুভিটা কেমন লাগলো জানাতে ভুলবেন না যেন… 😉

(Visited 78 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন