দ্য ডার্ক নাইট ( The Dark Knight ): কিছু ভাবনা (পর্ব ১)
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

পর্ব ১ঃ

দ্য ডার্ক নাইট ( The Dark Knight ) ক্রিস্টোফার নোলানের একটি অপূর্ব সৃষ্টি। এই মুভির মাধ্যমে তিনি সুপার হিরো মুভির সংজ্ঞাটাই পাল্টে দিয়েছেন। তার আগে সুপার হিরো মুভি ছিল সাধারন একটি কাহিনি নিয়ে দুর্দান্ত অ্যাকশন দেখানো। সুপারহিরো মুভি দেখত সবাই ওটার জন্যই, মন্ত্রমুগ্ধের মত শুধু আকশানগুলো দেখা। সেই ক্রিস্টোফার নোলানই যখন সুপারহিরো মুভি বানাতে গেলেন, তিনি কমিয়ে দিলেন অ্যাকশন আর মানুষের গভীর মনস্তত্ত্ব নিয়ে তৈরি করলেন পিছিয়ে থাকা এক  সুপারহিরো ব্যাটম্যানকে নিয়ে ‘দ্য ডার্ক নাইট ‘ নামের একটি ক্লাসিক মুভি। আমার কেন জানি মনে হয়, ক্রিস্টোফার নোলানের অপেক্ষায় এতদিন ব্যাটম্যান চরিত্রটি সবার নজর থেকে আড়ালে পড়ে ছিল। পড়ে ছিল ছাই চাপা আগুন হয়ে, ক্রিস্টোফার নোলান আসবেন এবং সেই আগুন ছড়িয়ে দিবেন সবখানে; পুড়িয়ে দিবে তার আগের সব সুপারহিরো মুভির ধারা।

 

PHOTOGRAPHS TO BE USED SOLELY FOR ADVERTISING, PROMOTION, PUBLICITY OR REVIEWS OF THIS SPECIFIC MOTION PICTURE AND TO REMAIN THE PROPERTY OF THE STUDIO. NOT FOR SALE OR REDISTRIBUTION. ALL RIGHTS RESERVED.

তবে দ্য ডার্ক নাইট মুভিটির নায়ক শুধু ব্যাটম্যান নয়। নায়ক বলতে আমি কেন্দ্রীয় চরিত্র বুঝাচ্ছি। এই মুভিটার কেন্দ্রীয় চরিত্র দুটি – ব্যাটম্যান আর জোকার। ব্যাটম্যান একাও নয়, জোকারও নয়। দ্য ডার্ক নাইট আর কারো নয় শুধু ব্যাটম্যান ও জোকারের মধ্যকার দ্বন্দ্বের কাহিনি।

[হারভি ডেন্ট সম্পর্কে একটা কথা বলে নিই। ব্যাটম্যান ও জোকার যেমন স্বতন্ত্রতার অধিকারী, হারভি ডেন্ট ঠিক সেই রকম স্বতন্ত্র নয়। গোথামে ব্যাটম্যানের আবির্ভাবের পূর্বে হারভি ডেন্ট নামের কেউ ছিল না। যখনি গোথামকে পরিত্রাণ করতে ন্যায়পরায়ন ব্যাটম্যান অবতীর্ণ হলেন, তখনি দৃশ্যপটে এল ন্যায়পরায়ন হারভি ডেন্ট। কিন্তু সে পুরোপুরি ব্যাটম্যানের মত ছিল না, ব্যাটম্যান তাকে অনুপ্রানিত করেছিল মাত্র। তাই তাকে ব্যবহার (manipulate) করতে পেরেছিল জোকার। আমার মনে হয় হারভি ছিল ব্যাটম্যান ও জোকারের সংমিশ্রণ। ব্যাটম্যানের ন্যায়পরায়নতা আর জোকারের অনর্থক ধংসলিপ্সা, দুটোই তার ভিতর ছিল। দুই সুপার হিউম্যানের দ্বন্দ্বের মধ্যে হারভি ছিল বলির পাঁঠা। ]

ব্যাটম্যান আর জোকার – এই দুইজন দুই ভুবনের বাসিন্দা নয়, যদিও মুভিটা দেখলে আপাতদৃষ্টিতে তা-ই মনে হয়। কিন্তু গভীরভাবে চিন্তা করলে বোঝা যায়, দু’জন আসলে ভিন্ন কেউ নয়, একি মুদ্রার এপিঠ ওপিঠ। আরো গভীরে প্রবেশ করলে বোঝা যাবে, এরা আসলে দুইটা বিযুক্ত আলাদা স্বত্তা নয়, দুইটা শক্তি যাদের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে সৃষ্টির আদিকাল হতে। TheDarkKnight-BatmanPosterArt2CR images

ব্যাটম্যানের বিপরীত সত্তাই হল জোকার। ব্যাটম্যান চায় সৃষ্টি, জোকার ধংস; ব্যাটম্যান কাজ করে সমাজে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য, জোকার নিজেকে বিলিয়ে দিয়েছে সব কিছু বিশৃঙ্খল করতে ( I am an agent of chaos)। ব্যাটম্যান ন্যায়পরায়ন, জোকার পাপী। ব্যাটম্যান সার্বজনীন মমতায়  সিক্ত অন্যদিকে জোকার সর্বগ্রাসী ঘৃণায় বিষাক্ত। ব্যাটম্যান আশার মোহে কাজ করে, জোকার করে নিরাশার বিরক্তিতে। ব্যাটম্যান সবাইকে এগিয়ে নিতে চায়, জোকার চায় সেই যাত্রাকেই ধ্বংস করে দিতে।

প্রকৃতপক্ষে ব্যাটম্যান আর জোকার হচ্ছে সমান মাত্রার দুইটি শক্তি। ব্যাটম্যান হল শুভ শক্তি আর জোকার হল অশুভ শক্তি। দুটো সমার মাত্রার বিপরীত শক্তির সংঘর্ষে কি হতে পারে তা খুব সুন্দরভাবে দেখিয়েছেন ক্রিস্টোফার নোলান।

(চলবে)

The Dark Knight (2008)
The Dark Knight poster Rating: 9.0/10 (1,299,062 votes)
Director: Christopher Nolan
Writer: Jonathan Nolan (screenplay), Christopher Nolan (screenplay), Christopher Nolan (story), David S. Goyer (story), Bob Kane (characters)
Stars: Christian Bale, Heath Ledger, Aaron Eckhart, Michael Caine
Runtime: 152 min
Rated: PG-13
Genre: Action, Crime, Drama
Released: 18 Jul 2008
Plot: When the menace known as the Joker wreaks havoc and chaos on the people of Gotham, the caped crusader must come to terms with one of the greatest psychological tests of his ability to fight injustice.

এই পোস্টটিতে ৫ টি মন্তব্য করা হয়েছে

  1. আমার দেখা শেষ্ট মুভি The Dark Knight কত বার দেখছি মনে নাই, সময় পাইলে বার বার দেখি✌

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন