আমার দেখা 2016 সালের 14টি ক্যাটাগরির সেরা মুভিগুলো
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

এই বছরটা মুভির বছর হিসেবে খুবই খারাপ গিয়েছে। গত বছরের Room, বা এর আগের বছরের The Imitation Game, এরকম অসাধারণ মাপের কোন মুভির ভালো প্রিন্ট এখনও আসে নি। সত্যি বলতে কী, দেখেই বলে দেওয়া যায় এই মুভি বা এই অভিনেতা/অভিনেত্রেী অস্কার নমিনেশন পাবে, এরকম কোন মুভিরই ব্লুরে প্রিন্ট এখনও আসেনি। অবশ্য কে যেন বলেছিল, ওস্তাদ সাধারণত শেষ রাতের আগে মাইর দেয় না; সেরকম ভালো মুভিগুলোও বছর শেষ হওয়ার আগে বের হয় না।

এই বছর প্রচুর মুভি দেখেছি, প্রায় ২৮০ এর মতো। তবে অধিকাংশই পুরানো মুভি। ২০১৬ সালে রিলিজ পাওয়া মুভি দেখেছি খুবই বেছে বেছে, মাত্র ৫০ টার মতো। সেগুলোর মধ্য থেকেই ভালো লাগা, মন্দ লাগা মুভিগুলোর নাম উল্লেখ করলাম। সরাসরি টপ ১০ বা টপ ১৫ দেওয়াটা কঠিন, তাই সে চেষ্টায় না গিয়ে বিভিন্ন জেনরের ভালো এবং আলোচিত মুভিগুলোর নাম এবং কিছুক্ষেত্রে শর্ট রিভিউ দিলাম। জেনরও ডিফাইন করা কঠিন, একই মুভিকে বিভিন্ন জেনরে ফেলা যায়। কী আর করা! এখানে দেওয়া সবগুলো রেটিং ব্যক্তিগত রেটিং।

 

1. Sci-Fi

10-cloverfield-lane-blu-ray-cover-82

10 Cloverfield Lane: সাইফাই জেনরটা আমার খুবই প্রিয় একটা জেনর। কিন্তু এ বছর ইউনিক কোন আইডিয়ার সাইফাই এখনও আসে নি। 10 ক্লোভারফিল্ড লেন বছরের শুরুর দিকের মুভি। হরর আবহে তৈরি ডিস্টোপিয়ান ফিউচারে সার্ভাইভালের উপর ভিন্নধর্মী কাহিনী। আইডিয়াটা সাইফাইয়ের হলেও মুভিটা সাসপেন্স এবং থ্রিলে পরিপূর্ণ। রেটিং 8.0।

এছাড়াও Nerve মুভিটাও ভালো লেগেছে, যদিও এটাকে মুভির চেয়ে বরং Black Mirror এর এপিসোড মনে হচ্ছিল বারবার। মোবাইল, ইন্টারনেট গেমস ইত্যাদির ব্যবহার আমাদেরকে কোথায় নিয়ে যাচ্ছে, সেটা নিয়েই মুভিটা। The 5th Wave মুভিটার রেটিং খারাপ হলেও আমার কাছে খুব একটা খারাপ লাগে নি। যদিও এটাও ব্ল্যাক মিররের একটা এপিসোডের মতোই। এটার অভিনয়ে Chloe Grace Moretz।

এই জেনরের মুভির মধ্যে প্রচন্ড রকমের হতাশ করেছে The Scorch Trail এবং Allegiant। আর অধীর আগ্রহে অপেক্ষা করছি Denis Villeneuve এর পরিচালনায় The Arrival এর জন্য। জানি শেষ পর্যন্ত ওটাই হবে বছরের সেরা সাইফাই।

 

2. Drama/Biography/Political

sully

Sully: ক্লিন্ট ঈস্টউডের পরিচালনা এবং টম হ্যাংকসের অভিনয়। সত্য ঘটনা অবলম্বনে দারুণ একটা মুভি। ২০০৯ সালের ঘটনা। বিমানের দুটো ইঞ্জিনই নষ্ট হয়ে যাওয়ায় এক পাইলট হাডসন নদীর উপর যাত্রীবাহী প্লেন ল্যান্ড করাতে বাধ্য হয়। ঐ ঘটনা এবং তার আফটারম্যাথ নিয়ে কাহিনী। টম হ্যাংকসের অভিনয় বরাবরের মতোই দারুণ। রেটিং 8.5।

এই জেনরের আরেকটা দারুণ মুভি হল NSA এর হুইসেল ব্লোয়ার এডওয়ার্ড স্নোডেনকে নিয়ে অলিভার স্টোনের মুভি Snowden। মুভির প্রথম অর্ধেক অসাধারণ। পরের দিকে একটু স্লো মনে হয়েছে। তবে এই ধরনের সত্য ঘটনা অবলম্বনে তৈরি মুভির আকর্ষণটাই অন্যরকম থাকে। আমেরিকা কিভাবে বিশ্বকে কন্ট্রোল করে, সেটার একটা ধারনা পাওয়ার জন্য হলেও এই মুভি দেখা আবশ্যক। অভিনয়ে জোসেফ গর্ডন লেভিট। রেটিং 7.5। যারা এটা দেখবেন, তারা একই সাথে ২০১৪ সালের ডকুমেন্টারি সিটিজেনফোরও দেখে নিতে পারেন। মূলত সিটিজেনফোর ডকুমেন্টারির উপর ভিত্তি করেই মুভিটা তৈরি।

এই জেনরের মুভি হিসেবে প্রচন্ড হতাশ করেছে The Man Who Knew Infinity। মুভিটা ভারতীয় গণিতবিদ রামানুজানের জীবনী নিয়ে হওয়ার কথা ছিল, কিন্তু এটা রামানুজানের চেয়েও বরং হার্ডিকে বেশি ফোকাস করেছে। মূলত স্ক্রীপ্টের কারণেই মার খেয়েছে মুভিটা।

 

3. Horror

The-Conjuring-2

The Conjuring 2: James Wan এর কনজারিং টু-ই সম্ভবত বছরের সেরা হরর মুভি। প্রথমটার মতো অসাধারণ না হলেও এটাও বেশ ভালো হয়েছে। ব্যক্তিগত রেটিং 7.5। এছাড়া বছরের একেবারে শেষে আসা The Autopsy of Jane Doe ও বেশ ভালো লেগেছে। মর্গে লাশ কাটাকাটির সময়কার ভূতুড়ে ঘটনা নিয়ে মুভি। একই সাথে বীভত্‍স এবং ভয়াবহ। রেটিং 7.0। অভিনয়ে আছে এমিল ফিশার।

একেবারেই ভিন্নধর্মী একটা সুন্দর হরর মুভি ছিল ব্রিটিশ-ইরানীয়ান মুভি Under the Shadow, যদিও কিছুটা স্লো। আর কোরিয়ান জম্বি হরর মুভি ছিল Train to Busan। টিপিক্যাল জম্বি মুভি হয়েও এটাতে একটু ভিন্ন স্বাদ ছিল। জম্বি মুভিতেও ইমোশন নিয়ে খেলা করা শুধু কোরিয়ানদের পক্ষেই সম্ভব।

 

4. Action/Thriller

dont-breathe-poster-banner-750x400

Don’t Breathe: এটা নিয়ে আগেই একটা রিভিউ দিয়েছিলাম। তাই আর নতুন করে লিখছি না, সেটার লিংকই কমেন্টে দিয়ে দিচ্ছি। শ্বাসরুদ্ধকর একটা থ্রিলার। এখন পর্যন্ত বছরের সেরা থ্রিলার। ব্যক্তিগত রেটিং 8.0। এই জেনরের আরেকটা ভালো মুভি হচ্চে বেন অ্যাফ্লেক অভিনীত The Accountant। এটা নিয়ে অবশ্য আরও অনেক বেশি আশাবাদী ছিলাম। সেরকম অসাধারণ না হলেও ভালোই লেগেছে। রেটিং 7.5।

এই জেনরের মুভির মধ্যে হতাশ করেছে Jason Bourne। এমনিতে ভালোই, তবে অরিজিনাল বর্ণ ট্রিলজির ধারেকাছেও নাই। অবশ্য এটা সিরিজের চার নাম্বারটার তুলনায় ভালো ছিল। Now You See Me 2 ও ভালো ছিল।

 

5. War/Conflict

new-poster-anthropoid

Anthropoid: হিটলারের থার্ড ম্যান হাইড্রিচকে হত্যাচেষ্টার কাহিনী। জার্মান-ইওগোশ্লোভিয়ান পটভূমিতে নির্মিত হলিউড মুভি। জমজমাট থ্রিলার, শ্বাসরুদ্ধকর। বেইজড অন ট্রু স্টোরি। এটাই ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাজিদের সর্বোচ্চ কোন অফিসারকে হত্যার ঘটনা। এই ঘটনার পর হত্যাকারীদেরকে ধরার জন্য জার্মানরা অন্তত ৫০০০ ইওশ্লাভকে হত্যাক করেছিল। রেটিং 8.0। অভিনয়ে আছে সিলিয়ান মারফি। মাস্ট ওয়াচ।

এই জেনরের মারাত্মক একটা মুভি আসছে মেল গিবসনের পরিচালনায় Hacksaw Ridge। ওটার উপর চোখ বন্ধ করে ভরসা করা যায়।

 

6. Animation/Fantasy

Zootopia_Nick_Judy_Clawhauser_banner

Zootopia: চমত্‍কার একটা এনিমেশন মুভি। কাহিনীটাও খুব সুন্দর – ডিটেকটিভ থ্রিলার, যেখানে ডিটেকটিভ হচ্ছে পিচ্চি একটা খোরগোশ, তার সঙ্গী হচ্ছে শেয়াল, আর অপরাধী … থাক, ওটা দেখে নিয়েন। এ বছর এনিমেশনে এটাই অস্কার পাওয়া উচিত। রেটিং 8.5

রেটিং কম হলেও আমার কাছে স্পিলবার্গের The BFG বেশ ভালো লেগেছে। 7 রেটিং দিব। স্পিলবার্গের মাপের মুভি অবশ্যই না, কিন্তু দেখতে ভালোই লেগেছে। ডায়লগগুলো সুন্দর ছিল। এছাড়াও এই জেনরের মোগলীকে নিয়ে The Jungle Book মুভিটাও মোটামুটি ভালোই লেগেছে।

 

7. Adventure/Survival

deepwater-inferno-sull-oceano-1

Deepwater Horizon: সত্য ঘটনা অবলম্বনে তৈরি সারভাইভাল মুভি। আমেরিকার ইতিহাসের সবচেয়ে বড় অয়েল রিগ ডিজাস্টার। সমুদ্রের বুকে তেল অনুসন্ধানের সময় অয়েল রিগে বিস্ফোরণ ঘটে। সেটা নিয়েই কাহিনী। অভিনয়ে মার্ক ওয়েলবার্গ। মুভির প্রথম অর্ধেক কিছুটা বোরিং। কিন্তু পরের অর্ধেক সেটা সুদে-আসলে পুষিয়ে দেয়। রেটিং 7.5।

এছাড়া The Shallows মুভিটাও বেশ ভালো ছিল। হাঙ্গরের সাথে যুদ্ধ করে বাঁচার লাড়াইয়ের কাহিনী। অবশ্যই স্পিলবার্গের Jaws এর ধারেকাছেও যেতে পারেনি। তবে জ’স এর পরে হাঙ্গর নিয়ে যতো মুভি হয়েছে, সম্ভবত তার মধ্যে এটাই সেরা। রেটিং 7।

 

8. Western

200x200

Hell or High Water: এটা অবশ্য ক্লাসিকাল ওয়েস্টার্ণ মুভি না, নিও ওয়েস্টার্ণ। টেক্সানের পটভূমিতে দুই ব্যাংক ডাকাতের ডাকাতি এবং তাদেরকে ধরতে কাউন্টি শেরিফের অভিযানের কাহিনী। বেশ ভালো, ধীরে ধীরে সাসপেন্স বিল্ডআপ করা মুভি। কোয়েন ব্রাদার্সের স্টাইল মনে করিয়ে দিচ্ছিল। রেটিং 7.5।

The Magnificent Seven: আকিরা কুরোসাওয়ার কাহিনী অবলম্বনে তৈরি মুভি। ডেনজেল ওয়াশিংটন সহ একগাদা ভালো ভালো অভিনেতা আছে। প্রথম অর্ধেকে কাহিনী বিল্ডআপটা অসাধারণ ছিল। কিন্তু পরের অর্ধেকে ফাইটিং দৃশ্যগুলো টিপিক্যাল অ্যাকশন মুভির মতোই। সব মিলিয়ে খারাপ না। রেটিং 7.0।

 

9. Comedy

the-nice-guys-still2

The Nice Guys: সিরিয়াল হিসেবে কমেডির কোন তুলনা হয় না, কিন্তু মুভি হিসেবে পিওর কমেডিগুলো বেশি ভালো হয় না। এটাও অবশ্য পিওর কমেডি না। ডার্ক কমেডি। কিস কিস ব্যাং ব্যাং এর পরিচালকের। অভিনয়ে রায়্যান গসলিং এবং রাসেল ক্রো। সাথে পিচ্চি একটা মেয়ে আছে, আমার মনে হয় এই পিচ্চি আরেকটু বড় হলে Chloe Grace Moretz এর মতো ক্রেজ তৈরি করবে। দ্যা মুভি ওয়াজ গ্রেট অ্যান্ড স্টাফ :) রেটিং 7.5

হাই রেটিং দেখে এই জেনরের তিনটা প্রশংসিত মুভি Hunt for Wilder People, Lobestar এবং Swiss Army Man দেখেছি। অবশ্য এই তিনটাই আমার কাছে মারাত্মক রকমের বোরিং লেগেছে, বা বলা যায় অ্যান্টেনার উপর দিয়ে গেছে। কী আর করা, সবার রুচি তো আর এক না! এগুলোর তুলনায় Captain Fantastic টা কিছুটা ভালো লেগেছে। তবে এটাকেও ওভাররেট মনে হয়েছে। আমার রেটিং 6.5।

 

10. Romantic

tumblr_o8xnsbbYYl1ulesryo1_1280
Me Before You: রোমান্টিক মুভি আমি বেশি দেখি না। ক্লিশে মনে হয় (আঁতেল মার্কা ইমো হইবে) অনেক প্রশংসা শুনে এটা দেখেছি, ভালোই লেগেছে। অভিনয়ে আছে গেইম অফ থ্রোন্সের খালিসি। রেটিং 7.0।

 

11. Superhero

deadpool-movie-theme-qp2
Deadpool: আমার সবচেয়ে অপ্রিয় জেনর, কাজেই ডোন্ট টেক ইট সিরিয়াসলি। শুধু Deadpool দেখেছি, মোটামুটি লেগেছে। রেটিং দিব 6.5। সুইসাইড স্কোয়াড সহ বাকি একটাও দেখি নাই, দেখার ইচ্ছাও নাই।

 

12. Bangla

THEUNNAMED-postar-03

Oggatonama (অজ্ঞাতনামা): আয়নাবাজি এখনও দেখা হয়নি। তাই আপাতত এটাই আমার কাছে বর্ষসেরা দেশী সিনেমা। তৌকিরের পরিচালনা। কাহিনী অ…সাধারণ। ফজলুর রহমান বাবুর অভিনয়ও অসাধারণ। শহিদুজ্জামান সেলিম, মোশাররফ করিমের অভিনয়ও দারুণ। তবে কিছু একটার যেন ঘাটতি আছে। সব মিলিয়ে মুভিটাকে অসাধারণ না বলা গেলেও বেশ ভালো একটা মুভি। অন্তত সাম্প্রতিক কয়েক বছরের মধ্যে বাংলাদেশ থেকে অস্কারের জন্য সাবমিট করা মুভির মধ্যে এটাই সেরা। রেটিং 7.5।

এছাড়াও শাওনের কৃষ্ণপক্ষ দেখেছিলাম। মোটামুটি, খুব বেশি ভালো লাগেনি।

 

13. Hindi

Airlift-Movie-Poster

হিন্দি মুভি খুব বেশি অসাধারণ না হলে বা কেউ জোর না করলে দেখা হয় না :) এ বছর দেখেছি Airlift, Neerja, Fan এবং Sultan। এর মধ্যে Airlift টাই মোটামুটি ভালো লেগেছে। রেটিং 7.0।

 

14. Foreign

the-handmaiden-review-2

The Handmaiden: পার্ক-উ-চান (ওল্ড বয়ের পরিচালক) এর আরেকটা মাইন্ড ব্লোয়িং মুভি। অসম্ভব সুন্দর একটা মুভি। ইরোটিক, 18+, তবে কাহিনী মারাত্মক টুইস্টওয়ালা, এবং সিনেমাটোগ্রাফি একেবারে চোখ জুড়ানো। হাইলি রিকমেন্ডেড। রেটিং 9.0। এই মুভিকে কেন কোরিয়ানরা অস্কারের জন্য পাঠালো না, বুঝলাম না।

The Wailing: এটাও কোরিয়ান মুভি। এবং এটাও দারুণ। চেজারের পরিচালকের। ভূতে ধরার কাহিনী নিয়ে মূলত থ্রিলার মুভি। রেটিং 8.0।

maxresdefault (1)

Elle: ফ্রেঞ্চ মুভি। এটাও বেশ ভালো। সিরিয়াস কাহিনী। রেপ হওয়া এক মহিলার সাথে তার রেপিস্টের পরিচয়, পারস্পরিক সম্পর্কের জটিলতা নিয়ে চিন্তার খোরাক জাগানো মুভি। রেটিং 7.5। এটা মনে হচ্ছে অস্কার নমিনেশন পেয়ে যাবে।

A Conspiracy of Faith: এই ড্যানিশ মুভিটা নিয়েও আগে শর্ট রিভিউ দিয়েছিলাম। লিংক কমেন্টে। সংক্ষেপে বললে, এটা হচ্ছে কিউ ডিপার্টমেন্ট ট্রিলজির তৃতীয় মুভি। ডিটেকটিভ থ্রিলার। রেটিং 7.5।

এ বছর আরো চমত্‍কার কিছু ফরেন মুভি আসছে। আমার আগ্রহের কেন্দ্রে আছে আসগর ফারহাদীর ইরানী মুভি The Salesman।


মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন