ভিলেন রিভিউঃ Nolan’s ব্যাটম্যান ট্রিলজি(ব্যাপক স্পয়লার এলার্ট)
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

DC comics এর সুপার হিরো ব্যাটম্যান কে অনেকেই পছন্দ করতো না তার উলটা পালটা গ্যাজেট এবং গ্যাটাপ দেখে। কিন্ত ক্রিস্টোফার নোলান এর অসাধারণ পরিচালনা এবং ক্রিশ্চিয়ান বেইল এর অসাধারণ অভিনয়ের কারনে আজ আমরা অনেকেই ব্যাটম্যানের ফ্যান।

কিন্ত এই ট্রিলজি তে নোলান আমাদের কে ডিসি কমিক্স এর অনেক ভিলেন এর সাক্ষাৎ করিয়েছেন যা আসলে অনেকেরই চোখে পরে নাই বা খেয়াল করে নাই।

 

Carmine Falcone: 

 

ব্যাটম্যান বিগিন্স মুভিতে তাকে প্রথম দেখা যায়। সে গোথাম শহরের মাফিয়া ডন। এই চরিত্র টি কমিক্সে প্রথম প্রকাশিত হয় ১৯৮৭ তে ।

এই কারেক্টার টি সৃষ্টি করেন ফ্রাঙ্ক মিলার এবং ডেভিড মাঝুচেল্লি। ব্যাটম্যান বিগিনস এ ফ্যালকনি উল্লেখযোগ্য চরিত্র না হলেও মোটামুটি ভাবে কাহিনীর ধারাবাহিকতায় তার প্রয়োজন ছিল। আরেক ভিলেন স্কেয়ারক্রোর গোথামের আন্ডারগ্রাউন্ড দখল করার আগে ফ্যালকনিই গোথাম শহরের আন্ডারগ্রাউন্ড নিয়ন্ত্রন করতো। ফ্যালকনিকে ধরিয়ে দিয়েই ব্যাটম্যান প্রথম আলোচনায় আসে এবং তার ব্যাট সাইন দৃষ্টিগোচর হয়।

ব্যাটম্যান বিগিনস এর পর তাকে আর দেখা যায় নি। কিন্ত দ্যা ডার্ক নাইটে ছোটখাট ভিলেন স্যাল মারনিকে তার কথা বলতে দেখা গেছে এবং সে বেচে আছে।
এই চরিত্র টি অভিনীত হয়েছে দুইবার অস্কার নমিনেশন পাওয়া টম উইল্কিনসন দ্বারা ।

 

স্কেয়ারক্রো বা ডক্টর জোনাথন ক্রেইনঃ 

স্কেয়ারক্রোই একমাত্র ভিলেন যাকে ট্রিলজির সবগুলো মুভিতেই দেখা গেছে। এই চরিত্র টি প্রথম দেখা যায় ১৯৪১ সালে। এই কারেক্টার টি সৃষ্টি হয় বব কেইন এবং বিল ফিঙ্গার দ্বারা।
তিনটি মুভিতেই তাকে দেখা গেলেও প্রথম মুভি ব্যাটম্যান বিগিনস এ তার ভূমিকা ছিল উল্লেখযোগ্য। সে একইসাথে মাফিয়া ডন ফ্যালকিনি এবং ইন্টারন্যাশনাল ভিলেন রা’স আল গুলের সাথে কাজ করেছে।

তার কারনেই রা’স আল ঘুল গোথাম শহরে ঢুকতে পারে। তার প্রধান অস্ত্র তার আবিষ্কৃত টক্সিন যেটা দিয়ে সা মানুষকে হিপ্টোনাইজ করতে পারতো।

পরের মুভি গুলোতে তাকে দেখা গেলেও তেমন গুরুত্বপূর্ন না।
এই চরিত্র টি অভিনীত হয়েছে নোলানেরই আরেকটি মুভি ইনসেপশন অভিনয় করে আলোচনায় আসা সিলিয়ান মারফি।

রা’স আল ঘুলঃ 

ব্যাটম্যান বিগিনস মুভির প্রধান ভিলেন এই রা’স আল ঘুল। চরিত্র টি কমিক্সে প্রথম প্রকাশিত ১৯৭১। এই কারেক্টার এর সৃষ্টি হয় ডেনিস এবং নীল এডামস এর হাতে।

ব্যাটম্যান বিগিনস এ এই ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কে দেখা গেছে ফ্যালকনি এবং স্কেয়ারক্রোর গোপন সহযোগী হিসেবে।
এই রা’স আল ঘুলই শতবর্ষ পুরানো লীগ অফ শ্যাডোস এর লিডার। এবং তার হাতেই ট্রেনিং প্রাপ্ত হয় ব্রুস ওয়েইন বা ব্যাটম্যান এবং দ্যা ডার্ক নাইট রাইজেস এর ভিলেন বেইন।
কমিক্সে দেখা যায় রা’স আল ঘুল ইমর্টাল। কিন্ত নোলান এর ট্রিলজির প্রথম মুভির শেষে তাকে মারা যেতে দেখা গেলেও সে আসলে মারা গেছে কিনা সেই ব্যাপারে কনফিউশন রয়ে যায়। রা’স আল ঘুল জাতিতে এরাবিক হলেও সে মার্শাল আর্ট , নিঞ্জুতসু ইত্যাদি তে দক্ষ।

রা’স আল ঘুলের ক্যামেও দেখা যায় দ্যা ডার্ক নাইট রাইজেস মুভিতে। এই মুভির নায়িকা তালিয়া আল ঘুল তার মেয়ে।
রা’সাল ঘুলের প্রধান টার্গেট ছিল গোথাম শহর ধ্বংস করা। কিন্ত তার ইচ্ছা পরিপূর্ন হতে দেয় নাই তারই হাতে তৈরি ব্যাটম্যান।


এই চরিত্র টি অভিনীত হয় বিখ্যাত অভিনেতা লিয়াম নিসন দ্বারা।

 

 

হার্ভে ডেন্ট/টু ফেইসঃ 

হার্ভে ডেন্ট কে ধরা হত গোথাম শহরের অন্যতম সেরা ডিস্ট্রিক্ট এটর্নী। সে ছিল গোথামের White Knight । তার ক্রিমিনাল দের প্রতি দৃষ্টিভঙ্গি ছিল অন্যরকম। সবসময় নো টলারেট মুডে থাকত। গোথামের লোকজন তার মধ্যে ব্যাটম্যানের ছায়া খুজে পেয়েছিল। ব্যাটম্যান ব্রুস ওয়েনও তার উপর আস্থা খুজে পেয়েছিল। ব্যাটম্যান বুঝতে পেরেছিল, মানুষ মুখোসধারী হিরোকে চায় না। চায় সত্যিকারের হিরো, যে সবার সামনে এসে দাঁড়াতে পারবে।

হার্ভে ডেন্ট এর জনপ্রিয়তা দিন দিন বাড়তে থাকে। সে শত শত ক্রিমিনাল কে জেলে ভরে। কিন্ত একদিন, হার্ভে ডেন্ট এবং তার গার্লফ্রেন্ড রাচেল কে ধরে নিয়ে যায় অজানা সন্ত্রাসীরা। দুই জনকে দুই জায়গায় বন্দী করা হয়, বোমা ফিট করে। শেষ মুহুর্তে ব্যাটম্যান এবং কমিশনার গর্ডন ছুটে যায় তাদের বাঁচাতে। ব্যাটম্যান ডেন্ট কে বাঁচাতে পারলেও রাচেল মারা যায়। এক্সিডেন্টে ডেন্টের মুখের একপাশ পুড়ে যায়।

সে যখন হাসপাতালে জোকার তার কাছে আসে, এবং তাকে ভুল বুঝায়। ডেন্ট জোকারের কথা বিশ্বাস করে এবং সে মনে করে ঐ দুর্ঘটনার পিছনে ব্যাটম্যান ও গর্ডনের হাত আছে। তাই সে তার ধংসযজ্ঞ শুরু করে।

 

এই ফিকশনাল কারেক্টার টি তৈরি করেন বব কেইন। প্রথম প্রকাশ ১৯৪২,প্রথমে হার্ভে ডেন্টের নাম ছিল হার্ভে কেন্ট। এই চরিত্র টিতে দ্যা ডার্ক নাইট মুভিতে অভিনয় করেন এরন এখার্ট। যাকে মেমেন্টো তে নোলান নিবেন ভেবেছিলেন। হাল্ক খ্যাত মার্ক রাফেলো এবং ওলভারিন খ্যাত হিউ জ্যাকম্যান এই চরিত্র টি করতে চেয়েছিলেন।

দ্যা ডার্ক নাইট শেষে হার্ভে ডেন্ট মারা যায়। কমিশনার গর্ডন তার কৃতকর্ম গোপন রাখেন। ব্যাটম্যানকে বহন করতে হয় একজন খুনির চরিত্র। কিন্ত তার আসল ভিলেন ফেইস সাধারন মানুষের সামনে প্রকাশিত হয় দ্যা ডার্ক নাইট রাইজেস মুভিতে আরেক ভিলেন বেইন দ্বারা।

বেইন(দ্য ডার্ক নাইট রাইজেস) 

বেইন, আরেক ভিলেন রা’স আল ঘুলের লীগ অব শ্যাডোস এর একজন সদস্য! বেইন কে লীগ থেকে বহিষ্কার করা হয়, কারন সে রা’স আল ঘুলের মেয়ে তালিয়া আল ঘুলকে ভালোবেসেছিল।

বেইন এর জন্ম হয় গোথাম শহরের বাইরে মরুভূমির ভিতর The PIT নামে এক অন্ধকার গভীর জেলে। যেখানে তার জীবনের অধিকাংশ সময় কাটে। তখন তার সাথে পরিচয় হয় একটি মেয়ের। সে মেয়েটিকে পিট থেকে ভাগতে সাহায্য করে। তখন বেইন গুরুতর ভাবে আহত হয়।

মেয়েটি ছিল তালিয়া আল ঘুল। রা’স আল ঘুলের মেয়ে। পরে তালিয়া আল ঘুল তার বাবার সহায়তায় পিট এর সবাইকে উদ্ধার করে। তখন রা’স আল ঘুল তাকে ট্রেইন করে । লীগ অব শ্যাডোজ এ বেইন একজন গুরুত্বপূর্ন সদস্য ছিল।

বেইন কে বলা হতঃ “The Man Who Broke the Bat”। কারন সে ব্যাটম্যান এর মেরুদন্ড ভেঙ্গে দিয়েছিল।
তার আছে অসাধারণ মেধা, কমব্যাট ট্রেনিং। ভেনম নামক এক স্টেরয়েড তাকে আসুরিক শক্তি দিয়েছিল।

এই চরিত্র টি প্রথম প্রকাশিত হয় ১৯৯৩ এ। সৃষ্টি হয়, Chuck Dixon Doug Moench Graham Nolan দ্বারা।
অভিনীত হয় ইনসেপশন এবং ওয়ারিয়র মুভিতে অভিনয় করা টম হার্ডি। হার্ডি এই মুভির জন্য তার ওজন করেন ৯০ কেজি।

 

জোকার( হেথ লেজার) 

হেথ লেজার চরিত্র টিকে এমন এক উচ্চতায় নিয়ে গেছেন, এখন একে নিয়ে লেখতে হলে পুরো ১টা বই লিখলেও শেষ হবে না।
আমি সংক্ষিপ্তাকারে তুলে দিলাম।

জোকার চরিত্র টি মূলত একজন সিজোফ্রনিক রোগী, মাস মার্ডারার এর প্রতিনিধিত্ব করে। জোকারের ছিল অসাধারণ প্ল্যানিং ক্ষমতা।

সে গোথামের ভিলেন দের টাকার প্রতি লালসা কে দেখতে পারত না। তার ভাষায় Gotham deserves a better class of criminal. যদিও নোলান মুভির শুরুতে তাকে একজন ব্যাঙ্ক ডাকাত হিসেবে দেখিয়েছেন। এবং স্পষ্টতই পাব্লিক কে ধোঁকা দিয়েছেন 😉

 

গোথাম শহরের মানুশ দের ৩ জন আদর্শ। ব্যাটম্যান, কমিশনার গর্ডন এবং হার্ভে ডেন্ট। প্রত্যেক মানুষের মনের গভীরে একটি খারাপ অংশ থাকে। জোকার চেয়েছিল এই খারাপ অংশটিকে জনসম্মুখে আনা। সবশেষে কি হয়েছিল, যারা মুভিটি দেখেন নি তারা দেখলেই উত্তর পাবেন।

এই চরিত্র টি অভিনীত প্রয়াত হেথ লেজার দ্বারা। মাত্র ২৮ বছর বয়সে অসাধারণ এই অভিনেতা মারা যান।

দ্যা ডার্ক নাইট মুভিতে জোকারের জনপ্রিয় ডায়লগ সমূহঃ 

1.
“Why so serious?”

2.
sticks the blade in her mouth… “Let’s put a smile on that face!”
Good evening, ladies and gentlemen. We are tonight’s entertainment! Well, you look nervous. Is itthe scars? You want to know how I got ‘em? 

 

3.
Do I really look like a guy with a plan? You know what I am? I’m a dog chasing cars. I wouldn’tknow what to do with one if I caught it. You know, I just… do things.

4.
If you’re good at something, never do it for free.

5.
This city deserves a better class of criminal. And I’m gonna give it to them.

6.
Joker: I don’t want to kill you! What would I do without you? Go back to ripping off mob dealers? No, no, NO! No. You… you… complete me.
Batman: You’re garbage who kills for money.
Joker: Don’t talk like one of them. You’re not! Even if you’d like to be. To them, you’re just a freak, like me! They need you right now, but when they don’t, they’ll cast you out, like a leper! You see, their morals, their code, it’s a bad joke. Dropped at the first sign of trouble. They’re only as good as the world allows them to be. I’ll show you. When the chips are down, these… these civilized people, they’ll eat each other. See, I’m not a monster. I’m just ahead of the curve.

7.
you see, in their last moments, people show you who they really are

8.
All right. So, listen. Why don’t you give me a call when you want to start taking things a little more seriously? Here’s my card. 

9.
I believe whatever doesn’t kill you, simply makes you…stranger.

জেরী রবিনসন এর কনসেপ্টে বিল ফিঙ্গার এবং বব কেইন অসাধারণ এই চরিত্র টি তৈরি করেন। প্রথম প্রকাশ ১৯৪০ সালে।

 

মুলাতে এই আমার প্রথম পোস্ট! পোস্ট টি পূর্বে পর্বাকারে সামুতে প্রকাশিত! 

সামু লিঙ্কঃ পর্ব ১ , পর্ব ২ 

 

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন