জোডরউস্কির ডুনঃ Most Influentail Movie That Was NEVER MADE
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

একেকটা মুভি মাঝে মাঝে আসে যেগুলো সিনেমার সংজ্ঞাটাই বদলে দেয়। এগুলো কখনো হয় টেকনিক্যাল মাস্টারপিস, কখনোবা এই জিনিস কেও বানিয়ে পার পেয়ে গেছে কিভাবে এটাই ইতিহাস হয়ে যায়। কিন্তু ধরুন একটা মুভি তৈরিই হল না। কখনো কোন হলে মুক্তিও পায়নি কিন্তু সিনেমার সংজ্ঞা বদলে দিয়েছে এমন হলে? এগুলো হল Greatest Movie That Was Never Made.
আলেক্সান্ড্রো জোদরওস্কি একজন চিলিয়ান পরিচালক। দুইটা খুবি আর্টসি আর্ট ফিল্ম বানিয়ে প্রথম আলোচনায় আসেন। একটা El Topo, আরেকটা Holy Mountain। দেইখেন না পাগল হয়ে যাবেন। সিরিয়াসলি ফাওল ছবি। এরকম মুভি যে বানায় হয় সে পাগল না হয় তার চিন্তাধারা বোঝার মত বুদ্ধিমত্তা বাকিদের নেই। এই ভদ্রলোক ১৯৭৩ এ শ্রেষ্ঠ সাইন্স ফিকশন হিসেবে ধরা হয় এমন একটা উপন্যাস ফ্রাঙ্ক হার্বাটের DUNE কে সিনেমায় রূপান্তর করার কাজ হাতে নিলেন। ছবিটা তিনি কখনো শেষ করতে পারেননি এবং অন্য কোন ছবিও আর বানানি। কিন্তু আপনি এই ডুন বহুবার দেখেছেন। কিভাবে?
মনে আছে এলিয়েন ছবির সেই এগ চেম্বার বা ইদানিংকালের প্রমিথিউস এর অদ্ভুতুরে ডিজাইনের এলিয়েন বেজটার কথা? এটা হল ডুন ছবির ভিলেনের বাসার ডিজাইন। গাইগার, যিনি এই ডিজাইন গুলো করেছেন তিনি এই ডিজাইনগুলো প্রথম করেন ডুনের জন্য। মোয়েবিয়াস, গাইগার, ও বেননদেরকে খুজে বের করেন প্রথম জোদরস্কি। ডুনের পুরো প্রডাকশন টিমটাকেই পরবর্তীতে ব্যবহার করা হয় এলিয়েনে। ডুন না থাকলে থাকত না এলিয়েন বা ব্লেড রানারও।
জোডি ফস্টারের Contact এর শুরুটা মনে আছে? পুরো গ্যালাক্সির বাইরে থেকে একটা জুমিং; শট শেষ হয় এসে ফস্টারের চোখে। ধারনা করুনতো ডুনের প্রথম শটটা কি ছিল? ইউনিভার্সের বাইরে থেকে একটা জুম!
স্টার ওয়ার্সের লাইট সেবার, স্টর্ম ট্রুপার ইউনিফর্ম, বিশাল চতুষ্পদ রোবটগুলো, বনের ভেতর উড়ন্ত একটা বিখ্যাত লাইটসেবার যুদ্ধ সব গুলো কি কাকতালীয় ভাবেই ডুনের স্টোরি-বোর্ডের সাথে মিলে গেছে নাকি জর্জ লুকাস প্রভাবিত হয়েছিলেন এগুলো দেখে?
জদরওস্কি বিশালকার একটা বই ছাপিয়ে ছিলেন ডুনের পুরো স্টোরি বোর্ড ড্রয়িং আর কালার ডিজাইনগুলো নিয়ে। এটা ভর্তি ছিল ময়েবিয়াস, গাইগার আর ও বেননের আঁকা ছবিতে। প্রত্যেক স্টুডিওকে একটা করে বই দিয়েছিলেন যখন তাদের কাছে প্রযোজনা করার অনুরোধ নিয়ে গেছেন তিনি। কেওই রাজি হয়নি কিন্তু সেই বইগুলো তাদের কাছে রয়ে যায়।
পুনশ্চঃ পরবর্তিতে ডুন নির্মিত হয়েছিল ঠিকই কিন্তু সেটা জোদরউস্কির ডুন ছিলনা। বানিয়েছিলেন ডেভিড লিঞ্ছ। সমালোচক বা দর্শক কাউকেই টানতে পারেনি ছবিটা। একটা তুলনামূলক ভালো সিরিয়াল বের করেছিল SYFY । কিছুদিন আগে বের হয়েছে ডকুমেন্টারি Jodorwsky’s Dune । একবার দেখতে পারেন। পাগলা জিনিয়াস জডো তার উচ্চাকাংখী পরিকল্পনা বলেছেন এখানে। অবাক হওয়ার মত সব গল্প। সাররিয়েলিস্ট আকিয়ে সাল্ভাদর দালিকে তিনি নিতে চেয়েছিলেন ভিলেনের চরিত্রে!(দালিকে না চিনলে দয়া করে Google করেন, বুঝবেন মজা কাকে বলে) ওরসন ওয়েলসকে ফরাসী খাবারের লোভ দেখিয়ে অভিনয় করাতে চেয়েছিলেন ছোট একটা চরিত্রে। পিঙ্ক ফ্লয়েড, মিক জেগারদের দিয়ে সাউন্ড ট্র্যাক করাতে চেয়েছিলেন। আরও কত কি! একজন সিনেফাইল হিসেবে ডকুটা দেখতে পারেন।
poster_jodorowskysdune

Jodorowsky's Dune (2013)
Jodorowsky's Dune poster Rating: 8.1/10 (8,125 votes)
Director: Frank Pavich
Writer: N/A
Stars: Alejandro Jodorowsky, Amanda Lear, Brontis Jodorowsky, Chris Foss
Runtime: 88 min
Rated: PG-13
Genre: Documentary
Released: 14 Jun 2014
Plot: The story of cult film director Alejandro Jodorowsky's ambitious but ultimately doomed film adaptation of the seminal science fiction novel.

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন