The 400 Blows- আমাদেরই অন্য এক অপুর গল্প

The 400 Blows (1959) France

শিরোনাম দেখে যারা আঁতকে উঠেছেন তাদের দোষ দেব না। কোথায় সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’ আর কোথায় ফ্রাঙ্কোয়িজ ট্রুফাউটের ‘দ্যা ফোর হান্ড্রেড ব্লোজ’। কোথায় আমাদের অপু-দূর্গার ভাই-বোনের অপূর্ব কেমেস্ট্রি, সেই ট্রেডমার্ক রেল দেখার দৃশ্য, আর কোথায় ডইনেল-রেনের মত ছিঁচকে চোরের গল্প। যারা এই দুই মাস্টারপিসকে এক করে ফেলায় আমাকে পাগল ভাবছেন তাদের ভুল দেখিনা। তবে অপু-ডইনেল সেইখানেই আমাদের মনোজগতে এক হয়ে যায়, যখন দেখি অপু-ডইনেল আসলে আমাদেরই হারিয়ে যাওয়া শৈশব-কৈশর, আমাদেরই ছেলেবেলার গল্প। প্রায় কাছাকাছি সময়ে মুক্তিপ্রাপ্ত এই চলচ্চিত্র দুটি এভাবে আমদের ফুটিয়ে তুলে, নস্টালজিয়ায় ভোগায়; আর, আমার মত কোন এক বাঙালি দর্শক হয়ত মুগ্ধ হয়ে বলে ফেলেন, ডইনেল! সেত আমাদেরই অন্য এক অপুর গল্প।
ডইনেলের প্রথম জীবনের বেড়ে ওঠা ওর বৃদ্ধ দাদির কাছে। পরবর্তিতে ডইনেল চলে আসে প্যারিস শহরে ওর মা আর সৎ বাবার সংসারে। ঘিঞ্জি ঘরদোর, বাবা-মার প্রতিনিয়ত ঝগড়াঝাঁটি, স্কুলে মাস্টারের হাতে বকুনি ডইনেলের স্বাভাবিক বেড়ে উঠাকে বারবার বাধাগ্রস্ত করে। ফলে, ডইনেল ক্রমেই ঝুঁকে পড়ে ছিঁচকে চোরের দলে, সঙ্গি হিসেবে থাকে তার সহপাঠী-বন্ধু রেনে। ক্রমাগত অপরাধ, অবাধ্যতা আর প্রতিবেশীদের অভিযোগের মুখে এক সময় ডইনেলকে পাঠিয়ে দেওয়া হয় জ্যুভেনাইল ডিটেনশন ফ্যাসিলিটিতে। আর চলচ্চিত্রের একদম শেষদৃশ্যে জুম ফ্রিজ শটে আমরা যে ডইনেলকে দেখতে পাই সে অন্য এক ডইনেল, যার অতীতে ফিরে যাবার উপায় নেই, আর সামনে অনিশ্চিত-নতুন এক ভবিষ্যত। এভাবে পরিচালক আমাদের একটি জায়গায় নিতে থামিয়ে দেন যখন আমরা চলচ্চিত্রটির সামনে কি হবে জানতে ব্যাকুল থাকি। এই ব্যাকুলতাই এ চলচ্চিত্রটির প্রাণ। এখানেই ডইনেল অন্য এক অপু হিসেবে আমাদের মাঝে ধরা দেয়।
ত্রুফাউট ডইনেল চরিত্রে রূপদানকারী জেন-পিয়েরে লেয়াউদকে পরবর্তিতে আরও চারটি চলচ্চিত্র বানান। সেগুলো হল “Antoine and Collette” (1962), “Stolen Kisses” (1968), “Bed and Board” (1970) এবং “Love on the Run” (1979)। পরবর্তি চলচ্চিত্রগুলো দর্শকপ্রিয়তা আর সমালোচকের মন কাড়লেও প্রথমটির মতো আবেদন পাওয়া যাবে না বলেই বিভিন্ন জন মত দেন (বাকিগুলো আমার দেখা হয়ে উঠেনি, তার আমার মতামত ও নেই)।
এই লেখাটির শেষ করব ফ্রাঙ্কোয়িজ ট্রুফাউটের একটি উক্তি দিয়ে, “I demand that a film express either the joy of making cinema or the agony of making cinema. I am not at all interested in anything in between.”
পুনশ্চঃ ব্যাপক দর্শকপ্রিয় এই ফরাসি চলচ্চিত্রটি সাইট এন্ড সাউন্ড পোলের সমালোচক সেরা ২৫০এর তালিকায় আছে ৩৯ নম্বরে, আর যারা চলচ্চিত্র বানান, মানে পরিচালক, তাদের তালিকায় আছে ১৩ নম্বরে।
The 400 Blows (1959)
The 400 Blows poster Rating: 8.2/10 (63,436 votes)
Director: François Truffaut
Writer: François Truffaut (scenario), Marcel Moussy (adaptation), François Truffaut (adaptation), Marcel Moussy (dialogue)
Stars: Jean-Pierre Léaud, Claire Maurier, Albert Rémy, Guy Decomble
Runtime: 99 min
Rated: NOT RATED
Genre: Crime, Drama
Released: 16 Nov 1959
Plot: Moving story of a young boy who, left without attention, delves into a life of petty crime.

(Visited 80 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন