Clint Eastwood: Happy Birthday to You
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

৩১মে ১৯৩০ থেকে ৩১মে ২০১৫, ৮৫টি বছর। এই ৮৫ বছরে, পৃথিবী নামক গ্রহে কতো কিছু ঘটে গেছে। একটি বিশ্বযুদ্ধ হয়ে গেছে, জার্মানি দুই হয়ে আবার এক হয়ে গেছে, সোভিয়েত ইউনিয়ন থেকে রাশিয়ার জন্ম, রবি ঠাকুরের চলে যাওয়া, সাদাকালো হলিউড রঙ্গিন হয়ে গেছে আর চলচ্চিত্র মহাকাশের ‘ক্লিন্ট ইস্টউড’নামের তারাটি ৮৫ বছরে পা রেখেছে।

কে জানতো, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার শ্রমিক ক্লিনটন ইস্টউডমার্গারেট রুথ ইস্টউডের পরিবার সন্তান ক্লিন্ট ইস্টউড পরবর্তী কালে বনে যাবেন অভিনেতা, পরিচালক, প্রযোজক, সংগীত পরিচালক ও রাজনীতিবিদ।

সিয়াটল বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ক্লিন্ট, সযত্নে এড়িয়ে গেছেন স্কুলের ড্রামা ক্লাবটিকে কিন্তু তাতে কি? লাইফগার্ড হিসেবে মার্কিন সেনাবাহিনীতে কিছু দিন কাজ করে আবার ফিরে এসেছে চলচ্চিত্রের রূপালী জগতে। ৬৭টি টিভি সিরিজ ও চলচ্চিত্রে অভিনয় করা এই মহাতারকার শুরুটা ছিল বেশ কঠিন। প্রথমে ছোটখাটো কতগুলো চরিত্রে কাজ করলেও, ১৯৫৫ সালে Rawhide (রহাইড ১৯৫৫-৬৬) টিভি সিরিজের মাধ্যমে অভিনেতা হিসেবে কাজ করা নিশ্চিত হয়। তবে চলচ্চিত্র জগতে পাদপ্রদীপের নিচে আসেন ইতালীয় পরিচালক সার্জিও লিওনের A Fistful of Dollars (এ ফিস্টফুল অফ ডলারস) এর মাধ্যমে।

পরিচালক হিসেবে ক্লিন্টের হাতেখড়ি ১৯৭১এ  Play Misty for Me (প্লে মিস্টি ফর মি)এর হাত ধরে, পরিচালনা করেছেন ৩০টিরও বেশি মুভি। অস্কার দৌড়ে দুইবার শ্রেষ্ঠ পরিচালকের খেতাব জিতেছেন UnforgivenMillion Dollar Baby এর জন্য।

ধূসর রুক্ষ প্রান্তরে, নিঃসঙ্গতা ও রাইফেলকে সঙ্গী করে ক্লিন্ট ইস্টউড ধুলো উড়িয়ে যাচ্ছেন ঘোড়ার সাওয়ারি হয়ে। তার শীতল চোখকে আড়াল করে সিগারের ধুঁয়া। যদিও ব্যাক্তিগত জীবনে অধূমপায়ী ক্লিন্ট। ভালবাসেন গলফে মেতে থাকতে। জ্যাজ ভক্ত ক্লিন্ট রাজনীতির মাঠেও সগরম, গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের হয়ে প্রচারণাও চালিয়েছেন।

কত মঞ্চ তাকে কত বার পুরষ্কিত করেছে, তবে সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা ভক্তদের হৃদয়মঞ্চের ভালবাসাই হয়তো তার সবচেয়ে বড় পুরষ্কার। ছয় দশকের ক্যারিয়ারে ঝুলিতে পুরেছেন চার চারটি অস্কার। ত্রিবেকা চলচ্চিত্র উৎসবে, ‘ক্লিন্ট ইস্টউড’ বলেছিলেন, তিনি স্বপ্ন দেখেন ১০৫ বছর পর্যন্ত চলচিত্র নির্মাণের। তার এই স্বপ্ন যেন সত্যি হয়।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন