Hacksaw Ridge (2016) – অস্ত্রবিহীন নির্ভীক সৈনিকের গল্প
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

“Lord, Please help me get one more”

কি ভাবছেন? কেউ নিজের জন্য কিছু চাইছে, নাহ কেউ নিজের জন্য কিছু চাচ্ছে না। অন্যকে সাহায্য করার জন্য মহান সৃষ্টিকর্তার নিকট আবেদন করছে, যেন যুদ্ধাহত সৈনিকদের প্রাণ থাকা অবস্থায় চিকিৎসার জন্য শিবিরে নিয়ে যেতে পারেন। আবেদন করছেন একজন সৈনিক, যিনি পণ করেছেন জীবনে কোনদিন বন্দুক বা কোন অস্ত্র হাতে নেবেন না। খুব অবাক লাগছে কি? কথাটি শোনার পর। যুদ্ধক্ষেত্রে অবস্থান করবে কিন্তু যুদ্ধ করবে না এ আবার কেমন সৈনিক। তিনি যুদ্ধ করবেন না কথাটি কিন্তু ঠিক না, তিনি যুদ্ধ করবেন, মানবতার পক্ষে যুদ্ধ করবেন, তিনি যুদ্ধ করবেন শত্রুদের কাছ থেকে তার দেশের সৈনিকদের নিরাপদে শিবিরে ফিরিয়ে নিয়ে আসার ক্ষেত্রে। তিনি একজন মেডিক, যুদ্ধ ক্ষেত্রে শত্রুর বোমা, গুলি, মর্টারকে উপেক্ষা করে ছুটে যান আহত সৈনিকদের কাছে, মরফিন পুশ করে ব্যাথা কমিয়ে দিয়ে থাকে, নাম Desmond Doss। কি খুব অবাক হলেন তাই না। ২য় বিশ্বযুদ্ধের সময় ঘটে যাওয়া ব্যাটল অফ ওকিয়ানাতে যুদ্ধরত এই মেডিকের অসামান্য সাহসিকতার উপর ভিত্তি করেই নির্মান করা হয়েছে biographical war drama সিনেমা Hacksaw Ridge (2016). যিনি ৭৫ জন যুদ্ধাহত সৈনিককে একাই নিরাপদের শিবিরে ফিরিয়ে এনেছিলেন অসামান্য বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে।

hacksaw-ridge-9-720x720

ব্যাটল অফ ওকিয়ানার  সাথে Desmond Doss নাম জড়িয়ে আছে ওতোপ্রোতভাবে। ১৯৪৫ সালের ১ এপ্রিল – ২২ শে জুন এখানে ইতিহাস সৃষ্টিকারী যুদ্ধ হয়েছিল, যার কোডনেম ছিল “Operation Iceberg”। ১৯৪৫ সালে মূলত জাপান অধূষিত ওকিয়ানা দ্বীপে আমেরিকানরা দখলের চেষ্টা করে। ব্যাটাল অফ ওকিয়ানা মূলত প্যাসিফিক যুদ্ধের একটি অংশ বলা যায়। জাপান-আমেরিকা এমন যুদ্ধ শুরু করছিল যে এই যুদ্ধ ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের “প্যাসিফিক যুদ্ধ” গুলোর মধ্যে যেগুলো ছিল সবচেয়ে রক্তাক্ত ও কঠিন, তার ভিতর একটি ধরা হয়। যুদ্ধের এক পক্ষ, “ইম্পেরিয়াল জাপানি আর্মি” পজিশন নিয়েছিল খুবই শক্তিশালী দূর্গের ভিতরে, সাথে ছিল ব্যাধম পেচালো লম্বা লুকোনো টানেল ও বাঙ্কার। তাদের লুকোনো আর্টিলারী পজিশনগুলো ছিল কল্পনাতিত জায়গায়। ১১৫০০০ জন জাপানি সেনা সদস্য ছিল সেখানে। আরেকপক্ষ ছিল, ইউ.এস মেরিন ও নেভি যারা স্থলে ও জলে আক্রমন চালাতে সক্ষম ছিল। কিন্তু জাপানিদের বিপুল সৈনের কাছে ইউ এস এর বাহিনী বারবার পিছু হটছিল। প্রতিদিন শত শত সৈন মারা পরছিল। কিন্তু তারপর ও থেমে ছিল না যুদ্ধ। বলা হয়ে থেকে প্যাসিফিক যুদ্ধের মধ্যে সব থেকে রক্তক্ষয়ী যুদ্ধ ছিল এই ব্যাটল অফ ওকিয়ানা। যেখানে নিজে বেচে থাকা ভাগ্যের বিষয় সেখানে একজন নিজের জীবন হাতে নিয়ে একে একে ৭৫ টি প্রাণ বাঁচিয়েছে। যুদ্ধে জয়লাভের পর তার এই অসামান্য সাহসিকতার জন্য ইউ এস সরকার ইতিহাসে প্রথম একজন হিসাবে Desmond Doss কে “Conscientious Objector” হিসেবে Medal of Honor প্রদাণ করেন। Conscientious Objector হচ্ছে সেই ব্যাক্তি যে যুদ্ধে বিবেক আর ধর্মের কথা বলে সামরিক সেবা পালন প্রত্যাখ্যান করে।

zBK4QZONMQXhcgaJv1YYTdCW7q9

Desmond Doss চরিত্রে অভিনয়কারী এন্ড্রু গারফিল্ড এক কথায় অসাধারণ অভিনয় করেছেন। উপর থেকে যখন শেষ সৈনিকটিকে নিয়ে নিচে নেমে এলো, তখন তার থমকে থাকার এক্সপ্রেশন ছিল যাস্ট দেখার মত। Desmond Doss চরিত্রের জন্য এবার এন্ড্রু গারফিল্ড অস্কার পেয়ে গেলে খুব অবাক হব না, আমার মতে তিনি এবারের অস্কারের অন্যতম দাবীদার সেরা অভিনেতাদের কাতারে। মেল গিবসনের আর একটি সেরা কাজ দেখলাম। মানুষটিকে নিয়ে যত কম বলব ততই ভালো, কারন তাকে নিয়ে বলা শুরু করলে আর শেষ হবে না।

সিনেমার সিনেম্যাটোগ্রাফী এক কথায় দূর্দান্ত। যুদ্ধের দৃশ্য গুলো এতো নিখুঁত ভাবে ভিজ্যুয়ালাইজ করা হয়েছে মাঝে মাঝে মনে হয়েছে এই বুঝি আমার পাশেই বোমা ফুটল। এক কথায় এবারের অস্কারে সেরা সিনেমার কাতারে একবারে প্রথম দিকেই থাকবে Hacksaw Ridge (2016)। সিনেমাটি ওয়ার মুভি হলেও সমুদ্র সমান আবেগ দিয়ে ভরা। তাহলে আর দেরী না করে দেখে নিন এই দূর্দান্ত ওয়ার বায়োগ্রাফিক্যাল সিনেমাটি।

রেটিংঃ ৮.৫/১০

ডাউনলোড লিংকঃ click

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন