Grave of the Fireflies (1988) – হৃদয়স্পর্শী এনিমেশন মুভি
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

জীবনে মাঝে মাঝে এমন কিছু মূহুর্ত আসে, তখন জীবনের অর্থ খুজে পাওয়া খুব কষ্টের হয়ে যায়। যখন সব আপন মানুষ হারিয়ে যায়, তখন কল্পনা থেকে খুজে নিতে হয় তার নিজের ভালো লাগার সময় গুলো। “গ্রেভ অফ দ্যা ফায়ার ফ্লাইস” ঠিক তেমন একটি মুভি।

মুভির নাম বাংলায় অনুবাদ করলে দাঁড়ায় “জোনাকির কবর।” ২য় বিশ্বযুদ্ধের উপর নির্মিত এ মুভিতে দেখানো হয়েছে দুই ভাই বোনের গল্প। যুদ্ধের আঘাতে ঘরবাড়ি হারিয়ে ফেলা দুই ভাইবোনের গল্প। বোনটি খুব ছোট, মা যুদ্ধে মারা গেছে কিন্তু কিভাবে বুঝাবে ছোট বোনটিকে। তাই মিথ্যার আশ্রয়ে ভুলিয়ে রাখে বোনকে। এভাবে এগিয়ে চলে দুই ভাই বোনের ভালোবাসাময় গল্পটি।

মুভিটি দেখতে দেখতে আপনি কখন ঢুকে যাবেন গল্পের মাঝে আপনি নিজেও বুঝবেন না। আলোর সল্পতার জন্য যখন জোনাকি ধরে এনে মশারির ভিতর ছেড়ে দেয়, তখন ছোট বোনটির চোখের আনন্দে আপনিও আনন্দিত হবেন। ঠিক যখন সেই মেয়েটি মৃত জোনাকি পোকাগুলোকে কবর দেবার সময় বলে তার মা ও এইভাবে কবরে শুয়ে আছে তখনকার দুঃখঘন আবহাওয়া আপনার মনকে কাঁদাবে।

grave-of-the-fireflies-c2a9-studio-ghibli

মুভিটিতে দেখানো হয়েছে ভালোবাসা, আত্নীয়ের সম্পর্ক ও যুদ্ধের খারাপ দিক। ২ বছর ধরে এনিমেশন ফোল্ডারে এই মুভি রেখে দিয়েছিলাম। শুনেছিলাম মুভি দেখলে নাকি অদ্ভুত এক অনুভূতি হবে। হ্যাঁ হয়েছে তবে সেটা অনেক কষ্টের। অনেক দিন পর কোন মুভি দেখার পর চোখের কিনারাতে পানি জমে উঠলো। প্রেমিক প্রেমিকা ছাড়াও যে ভাই বোনের অদ্ভুদ ভালোবাসা নিয়ে দারুণ মুভি হয় সেটা না দেখলে বুঝতাম না। ছোট মেয়েটার শেষ কথাগুলো মনের ভিতরে যেয়ে লেগেছে। যুদ্ধের ভয়াবহতা কত নির্মম হতে পারে তা যারা প্রত্যক্ষ না করেছে, এই মুভি দেখলে ১০০ ভাগ নিশ্চিত অনুভব করতে পারবে। আমার দেখা বেষ্ট মুভি ” জোনাকীর কবর।” কোন আহামরি কিছু নেই কিন্তু তারপর ও মন ছুয়ে দেওয়ার জন্য যথেষ্ট <3

রেটিং – যা আছে সব মনের ভিতর।

ডাউনলোড লিংকঃ ক্লিক করুণ

এই পোস্টটিতে ৭ টি মন্তব্য করা হয়েছে

  1. I hate to see anime movies. Even I trolled my friend Keshab Roy. But I teared up while watching it.

  2. Saleh Koyes says:

    I watched it. Unbearable sadness in this movie. The ending is too much touchy.

  3. Rating :

    8.5/10IMDb
    8.6/10MyAnimeList.net
    97%Rotten Tomatoes

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন