Waltz with Bashir (২০০৮) – বেষ্ট এনিমেটেড মুভি
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

12522938_10204175626229177_5324502167069232121_nএটা কোন রিভিউ না। মুভি সম্পর্কিত কিছু কথা, যদি পরার পর ভালো লাগে তাহলে আপনি মুভিটি দেখতে পারেন। আসলে এটি ঠিক মুভিও না আবার মুভির মত। ইউকিপিডিয়া একে এনিমেটেড ডকুমেন্টারী ফিল্ম বলে অভিহিত করেছে। আমি একে বলব আত্নপোলব্ধি। কি জন্য এমন বললাম সেটি যদি কেউ জিজ্ঞাসা করেন তাহলে আপনাকে আমি একটি প্রশ্ন করব।

আচ্ছা বলেন তো সেনাবাহিনীতে যারা যোগদান করে, এতো নিয়মের মাঝে থাকে, আপনি আমি সেনাবাহিনীর এলাকায় ঢুকার পর ঠিকমত লাইন মেনে চলি, এক রিকশাতে ৩ জন উঠা যাবে না, যত্রযত্র রাস্তা পার হওয়া যাবে না, বাইকে দুজনের হেল্মেট থাকতে হবে, এখানে প্রবেশ নিষেধ ঐখানে প্রবেশ নিষেধ এইসব বলে, তখন কেমন লাগে?

কেউ কেউ তো তখন বলে উঠে শালারা মানুষ না, ক্যান্টমেন্টে থাকে বলে লাফায়। হ্যা ঠিক এইভাবে বলে অনেকেই।

আসলে কি তারাও মানুষ, তাদের ও মন আছে, তাদের ও মানবিকতা আছে কিন্তু নিয়মের জন্য তারা সেগুলো প্রকাশ করতে পারে না।

এমনই যুদ্ধ ফেরত এক আর্মি পার্সনের হারানো সৃতি ফিরে পাবার প্রচেষ্টা দেখানো হয়েছে এই ডকুমেন্টারিতে। রাতের বেলা ঠিক মত ঘুমাতে পারে না, দেখে ২৬ টি কুকুর তাকে মারার জন্য দাঁড়িয়ে আছে। এরা সেই কুকুর যাদের ১৯৮২ সালের লেবানন যুদ্ধে তিনি হত্যা করেছিলেন। তার ব্যাটেলিয়ানের আর একজনকে এই কথা বললে সে বলে তার কিছুই মনে নেই। তার শুধু মনে আছে ম্যাসাকারের দিনের কথা। তিনি আর তার আর একজন সাগর থেকে উঠে আসছেন, আর কিছু মনে নেই তার। খুঁজে ফিরছেন তার হারানো সৃতিকে। আসলে যুদ্ধ কেউ চায় না কিন্তু যখন আপনার উপর আদেশ আসে তখন আপনাকে সেটা পালন করতে হবে। মুভির শেষ দৃশ্য খুবই হৃদয় বিদারক।

আপনাকে আমি বলছিনা আপনি এই মুভি বা ডকুমেন্টারি টি দেখেন। কারন এটা খুবই স্লো। তবে ২ডি এনিমেশন হিসাবে টেকনিক্যালি বেশ ভালো। আর এটা ইজরাইল এর মুভি, কেউ আবার বলতে আসবেন না আমি ইজরাইলকে সাপোর্ট করছি। আপনার ইচ্ছা হলে আপনি দেখবেন।

মুভিঃ Waltz with Bashir (২০০৮)
IMDb: 8/10
Rotten Tomatoes: 96%

ডাউনলোড লিংকঃ লিংক

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন