Les Diaboliques (1955) -বেষ্ট ক্লাসিক থ্রিলার মুভি

মানষিক যন্ত্রণা খুব বড় যন্ত্রণা, এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে কে না চায়? আর তার উপর যদি আরো যোগ হয় শারিরীক নির্যাতন তাহলে তো কোন কথায় থাকে না।

বোর্ডিং স্কুলের পরিচালক মাইকেল নিজের ইচ্ছা মত স্কুল পরিচালনা করত। যদিও স্কুলের মালিক তার স্ত্রী ক্রিশ্চিনা। স্ত্রীর সাথে খুব একটা যায় না তার, মানষিক নির্যাতনের সাথে থাকত শারিরীক নির্যাতন। স্কুলের অন্য এক মহিলা শিক্ষকের সাথে তার সম্পর্ক থাকলেও তার সাথেও একই আচরণ করা হত। দুজনই চাইতো এর কাছ থেকে মুক্তিলাভ করার জন্য। কিন্তু কিভাবে?LesDiaboliquesLC_b

অবকাশ কাটানোর জন্য এই দু’নারী মাইকেলকে না বলে স্কুল ছেড়ে চলে যায় এবং এক হোটেলে উঠে ফোন দেয় মাইকেলে স্ত্রী ক্রিশ্চিনা। সে জানায় সে বিবাহ বিচ্ছেদ চায়, প্রত্যুত্তরে রেগে যায় মাইকেল, সে জানায় সে আসছে তার সাথে কথা বলতে। এর মাঝে আগের পরিকল্পনা অনুযায়ী মদের মধ্যে ঘুমের ঔষধ মিশিয়ে রাখে ক্রিশ্চিনা। চলে আসে মাইকেল শুরু হয় বাকবিতন্ডা, একপর্যায়ে মদ পান শুরু করে মাইকেল। ঘুমে অচেতন হয়ে যায় সে, এবার অন্য স্থান থেকে বের হয়ে আসে স্কুলের অন্য মহিলা নিকোল। ঘুমে অচেতন মাইকেলকে বাথট্যাবের পানিতে ডুবিয়ে মেরে ফেলে। এখনতো লাশ গায়েব করতে হবে কিন্তু কি করে????les_diaboliques_1954_reference

লাশ একটা বড় লাগেজে নিয়ে চলে আসে তার স্কুলে। কিন্তু লাশের ঠিকানা লাগাবে কি করে?? কি করে আবার লাশ এবার ফেলে দেয় স্কুলের সুইমিং পুলে। বাহ বাহ কি বুদ্ধি ?? মানুষ দেখবে কিছুদিন পর লাশ ভেসে উঠবে ভাববে অতিরিক্ত মধ্যপানের কারনে পানিতে পড়ে মারা গিয়েছে, কেস ডিসমিস :3 কিন্তু না লাশ আর ভেসে ওঠে না। এবার সুইমিং পুল পরিস্কার করানো হল, কিন্তু এ কি!!!!!
লাশ কোথায়????
নেই !!!!!!!
কোন লাশ নেই??? গেলো কোথায়??? কি করে হল, তারা তো দুজনে মিলে তাকে পানিতে ডুবিয়ে মৃত্যু নিশ্চিত করছে তাহলে কোথায় গেল লাশ?diabolique

আর কিছু বলব না, দেখে ফেলুন ৬০ দশকের এই টান টান উত্তেজনাকর ফ্রেঞ্চ থ্রিলার মুভি Les Diaboliques (1955)। এই মুভিটি হিচককের করার কথা ছিলো, কিন্তু উনি গল্পের রাইট কিনতে যাবার আগেই Henri-Georges Clouzot গল্পটি নিয়ে নেয় 😉 পরবর্তীতে হিচকক এই গল্প থেকেই অনুপ্রাণিত হয়ে সাইকো নির্মান করে। যা থ্রিলারের সংজ্ঞা পরিবর্তন করে দেয়।

Les diaboliques (1955) মুভিটার পুরষ্কার আর সম্মানের তালিকাটি সংক্ষেপে একটু বলে নেই, মুভিটা New York Film Critics Circle Awards এবং Edgar Allan Poe Awards এ সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রে পুরষ্কার লাভ করে।এছাড়া Louis Delluc Prize এর জন্য পরিচালক Henri-Georges Clouzot পুরষ্কৃত হন।মুভিটির আইএমডিবি রেৎিং ৮.৩, আর টপ ২৫০ তালিকায় ১৭৭ তম অবস্থানে রয়েছে, আর রটেন টোমাটোসে অ্যাপ্রুভাল রেটিংয়ে ৯৬% ভোট পেয়েছে।এছাড়া ২০০৭ সালে মুভিটি টাইম ম্যাগাজিনের মনোনীত সর্বকালের সেরা ২৫টি হরর সিনেমার তালিকায় স্থান পেয়েছে।

শেষ করছি হিচককের নিকট লেখা এক ভক্তের চিঠি দিয়ে, তিনি লিখেছিলেনঃ

Les diaboliques দেখার পর আমার মেয়ে পানিতে নামতে ভয় পেতো, আর সাইকো দেখার পর আমার মেয়ে গোসল করতে ভয় পায়। আমি এখন কি করব?

হিচকক বলেছিলেন, আপনি তাকে লন্ড্রীতে পাঠিয়ে দিন 😛

ডাউনলোড লিংক(with sub)ক্লিক করুন

Diabolique (1955)
Diabolique poster Rating: 8.1/10 (39,172 votes)
Director: Henri-Georges Clouzot
Writer: Pierre Boileau (novel), Thomas Narcejac (novel), Henri-Georges Clouzot (scenario and dialogue), Jérôme Géronimi (scenario and dialogue), René Masson (collaboration), Frédéric Grendel (collaboration)
Stars: Simone Signoret, Véra Clouzot, Paul Meurisse, Charles Vanel
Runtime: 116 min
Rated: UNRATED
Genre: Drama, Horror, Thriller
Released: 21 Nov 1955
Plot: The wife of a cruel headmaster and his mistress conspire to kill him, but after the murder is committed, his body disappears, and strange events begin to plague the two women.

(Visited 58 time, 1 visit today)

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. Mk Bappy says:

    আজকের Bangladesh Vs Zimbabwe T20 খেলা লাইভ দেখুন
    http://latestmoviesweb.com/live-cricket/

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন