Aankhen (2002) – সেরা বলিউড রবারি মুভি
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

aankhen-mainঅন্ধত্ব মানে কি? আমার মতে পৃথিবীর সব থেকে অসহায় মানুষ। কিন্তু একটু ভাবুন তো, এই অন্ধ মানুষ যদি হয়ে ওঠে অপরাধের অন্যতম হাতিয়ার কেমন হবে !!!

যদি বলেন অন্ধ মানুষ, সে কি করে অপরাধ করবে??? সে তো চোখেই দেখতে পারে না। হে হে হে, তাহলে আপনি বড্ড ভুল ভেবেছেন। এখন যা বলব তা পড়ার পর আপনি অন্ধ মানুষের ক্ষমতা সম্পর্কে জেনে অবাক হবেন। যদি বলেন কি এমন কি হল যে অন্ধ নিয়ে এতো ভাবার সময় চলে এলো। উত্তর একটাই ৩ জন অন্ধ মানুষ একটা ব্যাংক ডাকাতি করবে :O জি হ্যা এমন একটি কাহিনী নিয়েই আবর্তিত হয়েছে ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত “Aankhen” মুভিটি।

——————————★ কাহিনী সংক্ষেপ ★——————————-

Vijay Singh Rajput (Amitabh Bachchan) Vilasrao Jefferson bank এর ম্যানেজার। ২৫ বছর ধরে নিষ্টা ও সততার সাথে কাজ করে চলছেন। কিন্তু একদিন কাজে গাফেলতির জন্য ব্যাঙ্কের এক কর্মকর্তাকে মারধর করেন। অফিসের রুলস ব্রেক করার জন্য Vijay Singh Rajput কে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

প্রতিশোধ পরায়ণ হয়ে ওঠেন Vijay Singh Rajput। তিনি সিদ্ধান্ত নেন এই ব্যাংকে ডাকাতি করবেন। কিন্তু কি করে???

তিনজন অন্ধ মানুষ খুজে বের করেন তিনি যারা বিভিন্ন কাজে পারদর্শী। আর এই তিনজন অন্ধকে প্রশিক্ষণ দেয়ার জন্য খুজে বের করেন একজন মহিলা প্রশিক্ষক যার নাম নেহা। তিনি নেহাকে বলেন কি করতে হবে কিন্তু নেহা রাজি হয় না। কিন্তু Vijay Singh Rajput (Amitabh Bachchan) নেহার ভাইকে কিডন্যাপ করে তাই চাপে পড়ে রাজি হতে হয় নেহাকে। শুরু হয় প্রশিক্ষণ সেই তিনজন অন্ধ লোকের।

╚►কি প্রশিক্ষণ আর কিভাবেই বা ব্যাংক ডাকাতির প্রশিক্ষণ দেয়া হবে এই তিন অন্ধকে?

╚►আদৌও কি পারবে এরা ব্যাংক ডাকাতি করতে?

জানতে চাইলে অবশ্যই দেখতে হবে আপনাকে এই বলিউড মাস্টারপিস থ্রিলার মুভি “Aankhen”

মুভিতে তিন অন্ধের ভূমুকায় দেখতে পাবেন অক্ষয় কুমার (Vishwas), পরেশ রাওয়াল (Ilyaas) এবং আর্জুন রামপাল(Arrjun) কে। আর নেহা চরিত্রে দেখা যাবে সুস্মিতা সেন কে।

—————————-★ মুভির ভালো লাগার দিক ★—————————-

╚►মুভিটির কাহিনী ও নির্মানের দিক বিবেচনা করলে একে আমি পুরোপুরি হলিউড ধাচের মুভি হিসাবে আখ্যায়িত করব। এমন কাহিনী নিয়ে মুভি হয়তো বলিউডের ইতিহাসে আর হবে না।

╚►মুভির সব থেকে ভালো দিক হল চরিত্রায়ণ। অমিতাভ বচ্চনের প্রথম দিকে এংরি লুক আর পরের দিকে নিশ্চুপ অভিনয় একেবারে বিমহিত করবে আপনাকে। একজন সৎ কর্মকর্তা থেকে ব্যাংক ডাকাতির মাস্টার মাইন্ডে পরিণত হবার জন্য চরিত্রে যতপ্রকার পরিবর্তন বা সমন্বয়ের দরকার তার সবই ছিল অমিতাভ বচ্চনের অভিনয়ে।

╚►অক্ষয় কুমারের sixth sense মাঝে মাঝে মুভিটিকে নিয়ে যাবে এক অনন্য উচ্চতায়। আপনি হয়তো ভাববেন এই ধরা পরে গেলো অমিতাভ অক্ষয়ের কাছে। অসাধরন অভিনয় করেছেন তিনি।

╚►আমার কাছে সব থেকে ভালো লেগেছে পরেশ রাওয়ালের অভিনয়। পুরো মুভির প্রান ছিলেন তিনি। তার হাসি, কান্নার অভিনয় দর্শককে তাকে নিয়ে আলাদা করে ভাবাতে বাধ্য করবে। পরেশ রাওয়ার এবং অক্ষয় কুমারের কেমিস্ট্রি ছিলো দেখার মত। আর্জুন রামপালের যতটুক ভূমিকা ছিল তিনি তার সাধ্যমত করার চেস্টা করে গেছেন।

╚►মুভিতে যার কথা আলাদা করে বলতে হয়, তিনি হল নেহা চরিত্রে অভিনয়কারী অভিনেত্রী সুস্মিতা সেন। হিন্দি মুভিতে যেমন নায়িকা নায়ককে পাবার জন্য আকুল হয়ে ব্যাকুল চরিত্রে অভিনয় করেন এখানে তিনি সম্পুর্ন বিপরীত ছিলেন। মুভির প্রতিটি দৃশ্যে তার ছিল দৃপ্ত পদচারনা। অন্ধের প্রশিক্ষণের সময় দেখা গেছে তাকে একজন সফল প্রশিক্ষকের ভূমিকায়। আবার পরক্ষনেই ভাইয়ের জন্য চিন্তাগ্রস্থ এক পরম মমতাময়ী বোনের চরিত্রের এক অপুর্ব সংমিশ্রন ঘটেছে নেহা চরিত্রে।

————————★ মুভি সম্পর্কিত না জানা কিছু কথা ★———————–

╚►মুভির কাহিনী নেয়া হয়েছে ১৯৯২ সালে গুজরাটে মঞ্চস্থ এক মঞ্চ নাটক থেকে। নাটকের নাম “Andhla Pato (Blindman’s Buff)”। মুভির লেখক আর নাটকের নাট্যকার একই ব্যক্তি Aatish Kapadia ।

╚►মুভির নাম প্রথমে ঠিক করা হয়ছিল “All The Best”.

╚►নেহা চরিত্রের জন্য প্রথমে রাভিনাকে নেয়া হয় কিন্তু পরে এক অজ্ঞাত কারনে তাকে বাদ দিয়ে সুস্মিতাকে নেয়া হয়।

╚►মুভি থেকে অনুপ্রাণিত হয়ে ২০০৪ ও ২০০৫ সালে দুটি ব্যাংক ডাকাতি সংঘটিত হয় এবং প্রায় ৭ লাখ রুপি ডাকাতি করা হয়।

╚►২০০৬ সালে এটার সিকুয়্যাল বের হবার কথা থাকলেও সেটা পরে আর বের হয় নি।

⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋ ⇋⇋⇋ ⇋⇋⇋ ⇋⇋⇋⇋⇋⇋

বলিউড ইতিহারের অন্যতম সেরা থ্রিলার মুভির নাম Aankhen. শুধু এতটুকুই বলব যদি দেখে না থাকেন তো দেখে ফেলুন। অনেক তো হলিউড থ্রিলার দেখলেন এবার না হয় একটু বলিউড থ্রিলার দেখেন তাও আবার ব্যাংক রবারি নিয়ে। ভালো না লাগলে মেগাবাইট ফেরত।

⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋ ⇋⇋⇋ ⇋⇋⇋ ⇋⇋⇋⇋⇋⇋

মুভিঃ Aankhen (2002)

ভাষাঃ হিন্দি

পরিচালকঃ Vipul Amrutlal Shah

অভিনয়ঃ Akshay Kumar, Amitabh Bachchan, Sushmita Sen, Arjun Rampal, Paresh Rawal।

ধরণঃ ব্যাংক রবারি, থ্রিলার

IMDb: 7.5/10

Rotten Tomatoes: 71%

My Rating: 8.5/10
⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋⇋ ⇋⇋⇋ ⇋⇋⇋ ⇋⇋⇋⇋⇋⇋

► অনলাইন ওয়াচঃ

 

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. ভাল লেগেছিল। গান আর ব্যাকগ্রাউন্ড music গুলাও joss.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন