“লাইক এন্ড কমেন্টস” – আপনাকে প্রথমে হাঁসাবে পরে বিবেকবোধকে জাগ্রত করবে

maxresdefault (1)আমার মতে এবার ঈদের সেরা নাটক “লাইক এন্ড কমেন্টস”। হাস্যরস এবং ব্যাঙ্গাত্মক ভাবে আমাদের সমাজে ফেসবুকের প্রভাব তুলে ধরা হয়েছে।

ফেসবুকের ব্যবহার প্রথম দিকে যেভাবে শুরু হয়, এখন তা থেকে অনেক ভিন্নভাবে ব্যবহার করা হচ্ছে। মানুষের পার্সোনাল ইমোশনগুলো আর পার্সোনাল থাকছে না। ভালো দিক, খারাপ দিক সব কিছুই থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু ভালো দিকের থেকে কেন জানি খারাপ দিকটিই বেশি ফুটে উঠছে।

ফেসবুকের চেকইনের মাধ্যমে কে কোথায় কিভাবে আছে সেটা জানা যাচ্ছে। সেটা যেমন ভালো আবার এর খারাপ ও আছে। এর মাধ্যমে প্রেমিক-প্রেমিকা কিংবা স্বামী-স্ত্রী এর মধ্যকার যেই প্রাইভেসি সেটা নষ্ট হয়ে যাচ্ছে। সাথে যোগ হয়েছে সেলফি ম্যানিয়া। আজকাল নামাজরত অবস্থায় সেলফি, গুড নাইট সেলফি, হাত কেটে গেলে সেলফি এমন কি বাথরুমে গিয়েও সেলফি দিতে দেখা যায়। যা সুস্থ মানসিকতার বিরাট বাধা। আর সব থেকে যেটা বড় দিক ছিল নাটকের,তা হল এখন কারো মৃত্যু সংবাদ দেওয়া হলে লাইক দেয়া হয়। আমি ব্যক্তিগত ভাবে এটা বড় অপছন্দ করি; কারন কেউ মারা গেছে এটা কি করে লাইক দেয়া যায়। লাইক না দিয়ে সেখানে তার বিদেহী আত্মার শান্তি কামনা করে কমেন্ট করা যেতে পারে। কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য কমেন্টের তুলনায় লাইক খুব বেশি থাকে।

আশা করি নাটকটা দেখে যদি কেউ তার চিন্তা চেতনাতে কিছুটা পরিবর্তন আনে তবে সেটা হবে এই নাটকের সব থেকে বড় প্রাপ্তি। অসাধরণ ছিল অভিনয় সবার। লাইক এন্ড কমেন্টস আপনাকে হাঁসাবে সাথে সাথে বিবেকবোধকেও নাড়া দিয়ে যাবে।

অনলাইন ওয়াচঃ

(Visited 211 time, 1 visit today)

এই পোস্টটিতে ১০ টি মন্তব্য করা হয়েছে

  1. masud sezan is the best. তার প্রতিটা নাটক দেখতে ভালো লাগে।

  2. এবার ঈদে আমার দেখা,”শিক্ষা সফর” নাটকটা best নাটক।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন