উপমহাদেশের ক্রেজ – ‘জাল- দ্যা ব্যান্ড’

“জালের যাত্রা শুরু ২০০১ সালে। আমি তখন পাকিস্তানের লাহোর পিএএফ কলেজের স্টুডেন্ট। কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করছিলাম। ছোটবেলা থেকেই আমি গান ভালোবাসতাম। ছেলেবেলা থেকেই স্বপ্ন ছিল একটা রক ব্যান্ড করার। কলেজের বিভিন্ন অনুষ্ঠানে গান করতাম। নিজেই গান লিখতামও। আতিফ আসলাম, একই কলেজে পড়ত, আমার দুবছর জুনিয়র ছিল। কলেজের একটা অনুষ্ঠানে আতিফের একটি গান শুনে মুগ্ধ হলাম। ওকে ব্যান্ড করার কথা বললাম ও রাজি হয়ে গেল। তার পর তো, লাহোরে আমরা জনপ্রিয় হতে থাকি। বের হলো ‘আদাত’ গানটি। এর পরের ইতিহাস তো আপনাদের সবারই জানা ”

কথাগুলো বলেন জাল ব্যান্ড এর প্রতিষ্ঠাতা গহর মুমতাজ

ছোটবেলায় জালের গানগুলো এমন ক্রেজ তৈরি করেছিল যে তখন হিন্দি উর্দুর পার্থক্য না বুঝেই জালের গান শুনতাম। জালের ইতিহাস সৃষ্টিকারী গান হল  “আদাত”। তখন জানতাম না গানটা জাল ব্যান্ডের, জানতাম গানটা আতিফ আসলামের। বের হয় জালের প্রথম সলো মিউজিক ভিডিও “আদাত” ARY Music এর ব্যানারে।

পরবর্তিতে আতিফ “কালিউগ” মুভিতে ব্যাবহার করার পর জাল ব্যান্ডের সাথে তার দ্বন্দ্ব শুরু হয়। আতিফ ছেড়ে দেয় ব্যান্ড, যে ব্যান্ড তিনি আর গহর মিলে তৈরী করেন ১৯৯৮ সালে লাহোরে কলেজে পড়ার সময়।

আতিফের চলে যাবার পর জালের ভোকালে যোগ দেয় ফারহান সাইদ । জাল আবার নতুন করে তাদের ‘আদাত‘ রিজিল করে। এবার ভোকালে ফারহান, উপমহাদেশে এ গানটিও তুমুল জনপ্রিয়তা লাভ করে।

জালের দ্বিতীয় সলো গান রিলিজ পায় “লামহে” ভোকাল ফারহান। ফলাফল আগের মতই সুপারহিট। এই গানটিও জালের অনুমতি ব্যাতিত অনু মল্লিক ‘ও লামহে’ নামে রিমিক্স করে “জেহের’ মুভিতে ব্যবহার করে। অনেকেওই হয় ওরিজিনাল গানটি শুনে না থাকতেই পারেন। আমি নিজেই গানটি শুনি মুভি রিলিজের ১ বছর পর আমার এক ফ্রেন্ডের কাছে।

বের হল জালের আর এক ইতিসাহ সৃষ্টিকারী গান ‘সাজনি’। যখনই শুনি বা মিউজিক ভিডিও দেখি এক অদ্ভুত অনুভূতির আনাগোনা শুরু হয়ে যায় মনের মাঝে। মনে হয় পাশে মনে হয় কেউ এসে বলবে —-

“সাজনি পাছ বুলাওনা, ইয়ে দিল আজ টুটা হেয়”

জালের সর্বপ্রথম অ্যালবাম “আদাত” রিলিজ পায় ২০০৪ সালে , দ্বিতীয় অ্যালবাম “বন্ধু” রিলিজ পায় ২০০৭ সালে, তৃতীয় এবং এখন পর্যন্ত শেষ অ্যালবাম “পিয়াস” রিলিজ পায় ২০১৩ সালে।

গান রিলিজের প্রথম থেকেই জাল জিতে নিতে থাকে একের পর এক পুরষ্কার। আদাতের জন্য ২০০৫ এবং ২০০৬ সালে জিতে নেয় সেরা লিরিক্স, সেরা গান, সেরা কোম্পোজিশন এবং সেরা রক ব্যান্ডের পুরষ্কার। ২০০৮ সালে Lux Style Awards জিতে নেয় সেরা গানের পুরষ্কার ‘সাজনি’ এবং ‘চালতে চালতে’ এর জন্য , সাথে যোগ হয় সেরা অ্যালবামের পুরষ্কার “বন্ধু” এর জন্য।

২০১০ এর পর জাল ব্যান্ড পুনরায় ভেঙ্গে যায়, ফারহান ও আমির সিরাজ ব্যান্ড ছেড়ে চলে যায়। বর্তমানের জালের লাইনআপ Goher Mumtaz – Lead vocalist / Guitarist / Lyricist / Composer;  Saad Sultan– Lead Guitars . একের পর এক অসাধারণ গানের সৃষ্টি করে উপমহাদেশের মিউজিকে এবং ব্যান্ড জগতে আলাদা একটি স্থান তৈরী করে নিয়েছে “জাল”। জালের কাছ থেকে আরো ভাল কিছু গান পরবর্তীতে পাবো এই আশা আমরা সবাই করতে পারি।

 

(Visited 590 time, 1 visit today)

এই পোস্টটিতে ২১ টি মন্তব্য করা হয়েছে

  1. Sumit Barua says:

    পাকিস্তানের গানের দলের প্রমোশনের জন্য এই পেইজকে আনলাইক করলাম। ভালো থাকবেন।

    • আপনার জন্য ও শুভকামনা। 🙂

    • বাই দা ওয়ে, এই পেজ এর উদ্দেশ্য কোন বিশেষ ব্যান্ড বা দেশকে প্রোমোট করা নয়। গান গান ই। ধন্যবাদ।

    • যখন ইন্ডিয়ান মুভি বা গানের আর্টিকেল থাকে তখন তো কোপাই লাইক মারেন

    • Tareq Iqbal says:

      আজব খেয়ে গেলাম !!! এই পেজে ইন্ডিয়ান মুভির অগনিত পোস্ট দেয়া হয়েছে কিন্তু তখন কারো কোন আওয়াজ পাইনি। ব্যক্তিগত ভাবে আমি পাকিস্তান এবং ভারত দুই দেশই অপছন্দ করি, কিন্তু ভারতীয় মুভির রিভিউ দেয়ায় কখনো এভাবে চিন্তা করিনি।
      আপনার মানসিক সুস্থতা কামনা করছি।

    • Demha Furam says:

      ইন্ডিয়ান মুভি প্রমোশনের জন্য আরো আগে থেকে আনলাইক মারলেই পারতেন

    • Sumit Barua says:

      যারা আমাকে কোপাই লাইক মারি বা মানসিক সুস্থতা কামনা করছেন তারা আমার ব্যাপারে জানেন!!

      যিনি ভারত পাকিস্তান কে এক পাল্লায় মাপেন তাকে মানসিক সুস্থতা কামনার কিছু নাই। কারণ তার বিচার বোধ বলে কিছু অনুপস্থিত।

      যে দেশ মানুষকে মানুষই মনে করেনি তাদের গান কিভাবে গানই হয় তা বোধগম্য নয়। বাংলা গান মানেই বাংলাদেশের প্রচার, পাকি গান মানেই পাকি দেশের প্রচার। এই বাইরে বাংলা বুঝি কম। আমার আপনাদের পেইজের প্রতি কোন বিদ্বেষ নেই বরং আপনাদের শুভেচ্ছা জানাই।

      আমার একটা আর্জি- ভারত, হলিউড বাদ দিয়ে দেশের ভালো খারাপ বায়োস্কোপ গুলো সামনে আনুন, আলোচনা করুন। তৃণ্মূলের শিল্পীদের গান তুলে আনুন
      আখেরে দেশের কিছু ভাল হয়।

      আমি শুধু আমার উপলব্ধি প্রকাশ করেছি। অন্য কিছু না।

    • আপনার এই কমেন্ট টি তাও কিছুটা বোধগম্য। আমি মনে করি সুধু দেশের কেন, বিদেশি গান কিংবা মুভি সম্পর্কিত যেকোন পোস্ট সবার ভাল লাগে। আর দেশ বা দেশের শিল্প সবার আগে, এটা ভাই আপনি না বললেও সবাই জানি এবং মানি। ধন্যবাদ আবারো @মি: সুমিত

    • Sumit Barua says:

      মিস: মেহজাবিন আপনার পুরাটা বোধগম্য হয়নি। যা হয়েছে তা হলো আপনাদের শুভেচ্ছা জানানোর কথা। যা হোক গুড লাক। ভালো করে পাকিস্তানের গান শুনান। ধন্যবাদ।

    • সংস্কৃতির কোন দেশ, সীমানা নাই। পাকিস্তানে কিন্তু বলিউড এর মুভি মুক্তি পায়, পাকিস্তানি অনেক শিল্পী ভারতে ক্যারিয়ার গড়ছেন। আর কিছু বলা লাগবে?

    • সুমিত, বুঝেছি পুরোটাই, শুধু শুভেচ্ছার বেপারটা তে খটকা লেগেছে। এনিওয়ে, আমি কোন বিশেষ দেশের নাম নেইনি।আমার কাছে গান দুই ধরনের, বাংলা এবং বিদেশি। আর আমি দুটোই ভাল করে শুনব। এবং আমি মনে করি আপনার ও শোনা উচিত। ভাল লাগবে। 🙂

    • Tareq Iqbal says:

      যথারীতি ল্যাঞ্জা বের হয়ে গেছে, সেই ল্যাঞ্জা যারা মনে করে কেউ ভারতকে অপছন্দ মানেই সে পাকি প্রেমী, পাকিকে অপছন্দ করে মানেই শালা মালু ভারতের দালাল।
      এই দুই দেশের খেলা শেষে আমার সব সময় একটা ফেসবুক স্ট্যাটাস থাকে ‘চরম খুশি, পাইক্কারা হারসে, চরম কস্টিত যে ভারত জিতসে’। ঘৃনার পরিমান দুই দেশের জন্যই সমান। ভারতকে পাকিস্তানের চাইতে কোন ভাবেই ভালো বলতে পারিনা। সীমান্ত আর দুই দেশের পাওয়া না পাওয়ার বৈশম্য আকাশ সমান। কেউ কেউ এসব বুঝেও বুঝবে না কারন এক পা ইতিমধ্যে ওপারেই দেয়া। ঘুমিয়ে থাকলে জাগানো যায়, ঘুমের ভান করে থাকলে না।

    • Jader India r Pakistan er nam sunlei chulkani suru hoia jay kono karon sara tader k amar pokkho thekeo shuvo kamona, ei page e tader dorkar nai……

    • Sumit Barua says:

      হাহাহাহা স্ট্রেচিং, স্ট্রেচিং….. লল গুড লাক।

    • Emon Lincoln says:

      Sumit ভাই, আপনারা না থাকলে দুনিয়া বোরিং হয়ে যেত। Please don’t go. নাহলে এই বিনোদন আর কই পাবো ??

    • Refat Ahmed says:

      sumit dada vondami korar jaiga passen na buji …ato desh kortesen…apnar mobile khole playlist ta dekhen to koita desh r koita bidesher…boder haddi kothakar…

  2. জাল’ আমার খুব পছন্দের একটা আন্তর্জাতিক ব্যান্ড.. #sajni তাদের সেরা গান

  3. Adat শুনার পর থেকেই হিন্দি ভাষা বুঝার চেস্টা করি এবং ঐটাই আমাকে হিন্দি সংগীতে টেনে নিয়ে যায়।

  4. Mithun Roy says:

    #adat #sajni the two most fav song for me.sei 2004 theke gaan duita suntesi ekhn o shuni.awesome track both two

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন