Song of The Sea (2014): অতিরিক্ত পরিমাণ কিউট একটা মুভি
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

১.
এত সুন্দর বলার মতো না। এনিমেটেড মুভিগুলোতে চরিত্রগুলোকে কিউটনেস দিয়ে ভরে রাখলেই চলে। কিন্তু এই মুভির মাঝে পুরো ফ্রেমের উপর থেকে নিচ, বাম থেকে ডান সমস্তটাই অতিরিক্ত কিউট। পুরো মুভিতেই সুন্দরের ছড়াছড়ি। দেখতে এতো ভালো লাগে! রঙগুলোও কী দারুণ হয়েছে। প্রতিটা ফ্রেম যেন একেকটা চিত্রকর্ম। দেখলে মন ভরে যায়। গল্পটাও দারুণ। পাশাপাশি আছে উপযুক্ত সময়ে কোমল গলার সঙ্গীত, বা নমনীয় সুর। সবকিছু একসাথে মিলিয়ে মুভিটিকে মাত্রার উপরে সুন্দর করে ফেলেছে। সিনেমা দেখা শেষে আবেগতাড়িত হয়ে গিয়েছিলাম। Such an awesomely awesome movie.

২.
মুভিটা 2D এনিমেশনে বানানো, 3D হলে রঙ ও কিউটনেস ফুটিয়ে তুলতে সমস্যা হতো। পিঠাপিঠি ভাই বোনের মারামারি ঝগড়া ঝাটি, আবার মারামারির পাশাপাশি ভালোবাসার দরদ। মায়ের স্মৃতি, মায়ের ত্যাগ, মায়ের বলা গল্পের প্রতি বিশ্বাস ইত্যাদি মায়াময় দিকগুলো মনের মাঝে থাকা কোমল অংশটাকে নাড়া দিয়ে যায়। এমন মুভি না দেখে থাকা মানে মনকে কষ্ট দেয়া, বঞ্চিত রাখা।

মুভি নির্মিত হয়েছে পরিচালকেরই লেখা একটি গল্প থেকে। পরিচালক যেহেতু নিজের গল্প থেকেই মুভি বানিয়েছেন তাই এই মুভির প্রতি একটা অতিরিক্ত আবেগ ও দায়িত্ব নিয়েই বানিয়েছেন। এমন ধরনের এনিমেটেড মুভি ঘন্টার পর ঘণ্টা দেখতে ইচ্ছা করে। কিংবা এই মুভির দশটা বারোটা সিক্যুয়েল দেখতে ইচ্ছা করে। আফসোস, এটি মাত্রই দেড় ঘণ্টার মুভি। ২০১৪ সালে অস্কারের জন্য মনোনীত হয়েছিল।

৩.
মুভি উপভোগ করার সময় একটা আইরিশ উপকথার সাথে পরিচিত থাকলে অনুধাবন করতে সহজ হবে। সেলকি (Selkie)। উপকথা অনুসারে সেলকি হচ্ছে একধরনের প্রাণী যারা সমুদ্রে সিল মাছ হিসেবে বসবার করে। মূলত তারা সিল মাছ নয়, সমুদ্র থেকে ডাঙ্গায় ওঠে এলে মানুষের মতো দেখতে হয়। আমারা ছোটবেলায় যেমন নানা কিচ্ছা-কাহিনী শুনে বড় হয়েছি, যে কাহিনীগুলো মানুষের মুখে মুখে টিকে রয়েছে, সেলকির উপকথাও তেমন একটা গল্প। এবার একটু মনে করে দেখি তো মুভিটার নাম যেন কি? উপকথার সাথে নামের মিল আছে?

৪.
এমন ধাঁচের আরো মুভি থাকলে দেখতে চাই। নাম বলে দিয়ে আনন্দিত করবেন প্লিজ। :)

৫.
এবার মুভির কতগুলো স্ক্রিনশট তুলে দিচ্ছি। উপরে যে বলেছিলাম ‘প্রতিটা ফ্রেম যেন একেকটা চিত্রকর্ম’ এই কথাটা যাচাই করা যেতে পারে হাতে-নাতেই।

 

Song of the Sea (2014)
Song of the Sea poster Rating: 8.2/10 (17,077 votes)
Director: Tomm Moore
Writer: Will Collins, Tomm Moore (story)
Stars: David Rawle, Brendan Gleeson, Lisa Hannigan, Fionnula Flanagan
Runtime: 93 min
Rated: PG
Genre: Animation, Family, Fantasy
Released: 10 Dec 2014
Plot: Ben, a young Irish boy, and his little sister Saoirse, a girl who can turn into a seal, go on an adventure to free the faeries and save the spirit world.

এই পোস্টটিতে ৩ টি মন্তব্য করা হয়েছে

  1. movie ta josh… specially the song called song of the sea…..loved it

  2. Nazmus Sakib says:

    @Rumman vai, এ রকম আর কয়েকটা মুভির সাজেসন দেন।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন