Samsara 2011 নন ভার্বাল ডকুমেন্টারি
Share on Facebook0Share on Google+1Tweet about this on TwitterPin on Pinterest1


অনেকদিন ধরে ডকুমেন্টারি দেখা হয় না। আপাতত ছোট পরীক্ষার ঝামেলা মাথা থেকে চলে যাওয়াতে ভাবলাম ঝামেলাহীন মাথায় ডকুমেন্টারি ট্রাই মারা উচিৎ।
আগে যে ডকুমেন্টরিগুলো দেখতাম সেগুলো কম-বেশি সায়েন্স কেন্দ্রিক। এটি সায়েন্স কেন্দ্রিক নয়। প্রকৃতি কেন্দ্রিক। ওহু, এটাতেও হয় না। দৃষ্টিভঙ্গি কেন্দ্রিক। তাতেও হয় না। কাব্যিক দৃষ্টিভঙ্গি কেন্দ্রিক। তাতেও না। এটার বিষয় কী তা ঠিক করে বলতে হলে এর নামটা ভাংতে হবে। SAMSARA, এটা একটা সংস্কৃত শব্দ। এর মানে হচ্ছে আমাদের চারপাশে যে বাস্তব ও আধ্যাত্মিক চক্র তা। বাস্তব চক্রের মাঝে আছে খাদ্যের চক্র। ছোট থেকে বড়তে। ক্ষমতার পিরামিড এমন। কিংবা একটা বড় কারখানায় মুরগী কিংবা গরুর মাংস যেভাবে ধাপে ধাপে চক্রের পরে চক্র পার হয়ে মানুষের খাবার হিসেবে আবির্ভূত হয় তা।
আধ্যাত্মিক চক্র হতে পারে এক জীবন থেকে আরেক জীবনের বিশ্বাস। যন্ত্র হয়ে যাচ্ছে মানুষের মতো। মানুষ হয়ে যাচ্ছে যন্ত্রের মতো। নগরের পাশে বস্তি, বস্তির পাশে নগর। নগর তৈরি করতে ঘন বস্তির সৃষ্টি। পণ্য তৈরি করতে আবর্জনার সৃষ্টি। আবর্জনা থেকে উন্নতমানের পণ্য একসময় ঠিকই আবার আবর্জনাতে ফিরে আসে। এইসব।
জীবনের ক্ষেত্রে দেখলে Tree of life কিংবা Circle of life এইরকম।

ডকুমেন্টারিটির মূল ভাব Life Cycle বা জীবনের চক্র কিংবা শুধু চক্র বলা যেতে পারে। রিভিউটা যেরকম ভাষায় প্রকাশ করেছি ডকু ফিল্মটা তার থেকেও অনেক অনেক সুন্দর।

ডকুটির একটা বৈশিষ্ট্য হচ্ছে এটা নন-ন্যারেটিভ। অর্থাৎ ভিডিওতে কোনো কথা নেই। শব্দ আছে। টিউন আছে মিউজিক আছে, কোনো কথা বার্তা নেই। নন-ন্যারেটিভ ভিডিও চলচ্চিত্র জগতে খুব উচ্চমানের জিনিস। কোনো কথা ছাড়া একটা ভাব ফুটিয়ে তুলতে হলে যে একজন দৃশ্যগ্রাহককে কতটা বিশাল মমনের অধিকারী হতে হয় তা কল্পনাও করা যায় না। কত দিক থেকে যে একটা জিনিসকে দেখতে হয় তা বলার অপেক্ষা রাখে না। এই ধরনের ডকুমেন্টারি চলচ্চিত্র জগতে উচ্চ মানের আর্ট।

২০ মিনিট পর থেকে (প্রথম ২০ মিনিট আমি মনোযোগ দিয়ে দেখতে পারিনি) আমি এটার একটার পর একটা দৃশ্য দেখি আর অবাক হই। ভাবি একজন পরিচালক এত জিনিয়াস হয় কীভাবে? একজনের ভিতরে এত বেশি জিনিয়াসনেস থাকা তো ঠিক না!

ডকু ফিল্মটা দেখতে অনেক মজার। এক ধরনের মুগ্ধতায় ঘিরে রাখে। মনের খোরাক হবে। মানসিকভাবে অবসর থাকলে একসময় মুভি টুভি ফেলে এটা দেখতে পারেন।

 

কিছু স্ক্রিনশট

Samsara (2011)
Samsara poster Rating: 8.4/10 (17906 votes)
Director: Ron Fricke
Writer: Ron Fricke (concept and treatment written by), Mark Magidson (concept and treatment written by)
Stars: Balinese Tari Legong Dancers, Ni Made Megahadi Pratiwi, Puti Sri Candra Dewi, Putu Dinda Pratika
Runtime: 102 min
Rated: PG-13
Genre: Documentary, Music
Released: 23 Aug 2012
Plot: Filmed over nearly five years in twenty-five countries on five continents, and shot on seventy-millimetre film, Samsara transports us to the varied worlds of sacred grounds, disaster zones, industrial complexes, and natural wonders.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন