ক্রিটিক দৃষ্টিকোণ থেকে ফালতু কিন্তু দর্শক দৃষ্টিকোণ থেকে মারাত্মক একটা মুভিঃ Gulliver’s Travels (2010)
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

 

গালিভার্স ট্রাভেল নামে জেনাথন সুইফট এর বিশ্ববিখ্যাত একটা এডভেঞ্চার উপন্যাস আছে। এককথায় এই সিনেমা অসাধারণ এই উপন্যাসের বারোটা বাজিয়ে দিয়েছে! বাংলায় এই বইটা “গালিভারের বিশ্বভ্রমণ” বা “গালিভারের ভ্রমণকথা” নামে পাওয়া যায়। সিনেমাটি উপন্যাসের কাহিনী অনুসারে নির্মিত। তবে সিনেমাটিকে উপন্যাসের প্যারোডি বলা যেতে পারে। যারা উপন্যাসটি পড়েছে এবং পড়ার পর এই সিনেমা দেখেছে তারা একে ভাল চোখে দেখার কোনো কারণ দেখি না। সে কারণেই ক্রিটিক দৃষ্টিকোণ থেকে এটা ফালতু মুভি হয়েছে।

কিন্তু যারা উপন্যাস পড়েনি, কিংবা যারা বইটই পড়ে না তেমন একটা তাঁদের কাছে অসাধারণ লাগে। হাজার হোক গল্প তো অসাধারণ। হয়তো উপন্যাসের বারোটা বাজিয়েছে কিন্তু অসাধারণ উপন্যাসের নির্যাস তো নিয়েছে!
গালিভার নামে এক পিয়ন টাইপের অফিসকর্মী মুহূর্তে মুহূর্তে চাপা মারেন। অনৈতিক কাজে সিদ্ধহস্ত যেমন অন্যের লেখা কপি করে নিজের নামে চালিয়ে দেয়া। কর্মচারী হয়ে কর্মকর্তা এক মেয়ের উপর ক্রাশ খেয়ে আছে। মেয়ের কাছে নিজের ইমেজ ধরে রাখতে গড়গড় করে মিথ্যা বলে। এবং মিথ্যার জন্য ভ্রমণে যেতে হয়। বিশাল মাইনকা চিপায় পড়তে হয়।
আজব জগতের দেখা পায়, পিঁপড়ার মতো ছোট মানুষ। এমন মানুষের দেখা পায় যাদের কাছে সে নিজেই পিঁপড়ের মতো। মুভির অসাধারণ দিক হচ্ছে এর হাস্যরস ও গালিভারের উদ্ভট কর্মকাণ্ডগুলো।

শেষমেশ আমি কী দেব? আমি একে ব্যাড রেটিং দিব। কারণ আমি বই পড়ি। আমার কাছে বইয়ের একটা পৃষ্ঠা সমগ্র একটা মুভির চেয়ে মূল্যবান।
২০১০ এ এসএসসি পরীক্ষার পরপর বইটা পড়ার আগেই এটা হালকা করে দেখেছিলাম এবং ভাল লেগেছিল। সেই অনুভূতি থেকে বলতে পারছি ক্রিটিক দৃষ্টিকোণ থেকে ভাল না হলেও দর্শকের কাছে ভাল লাগবে।

Gulliver's Travels (2010)
Gulliver's Travels poster Rating: 4.9/10 (47,751 votes)
Director: Rob Letterman
Writer: Joe Stillman (screenplay), Nicholas Stoller (screenplay), Jonathan Swift (book)
Stars: Jack Black, Jason Segel, Emily Blunt, Amanda Peet
Runtime: 85 min
Rated: PG
Genre: Adventure, Comedy, Family
Released: 25 Dec 2010
Plot: Travel writer Lemuel Gulliver takes an assignment in Bermuda, but ends up on the island of Liliput, where he towers over its tiny citizens.

এই পোস্টটিতে ৩ টি মন্তব্য করা হয়েছে

  1. মুভিটা কিন্তু আমার বেশ ভালই লেগেছে

  2. মজা পাইছিলাম, যতদুর মনে পরে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন