রিভিউঃ The Red Balloon (1956)

Title: The Red Balloon (Le Ballon Rouge) (1956)
Genre: Family | Fantasy | Short
IMDB Rating: 8.1
RottenTomatoes: 100%, 8.6/10 (Critics), 89%, 4.2/5 (Audience)
My Rating: 10/10
————————-

“Could you hold my balloon while I’m in school? Don’t let it go!”

পুরো মুভির অর্ধেক dialogue বলে দিলাম।

“Best Original Screenplay” category –তে অস্কার পাওয়া একমাত্র Short Film – “The Red Balloon”। Albert Lamorisse –র direction আর উনারই ছেলে Pascal Lamorisse –র অভিনীত মুভি। মাত্র ৩৫ মিনিটের ছোট্ট মুভিটা বড়ই অদ্ভুত, বলা যায় অবাক করা মুভি!!!

স্কুলে যাবার পথে ছেলেটা একটা লাল বেলুন খুঁজে পায়। আর এই বেলুনই হল গল্পের প্রধান চরিত্র। একটা অতি সাধারন বেলুন দিয়ে বন্ধুত্ব, বিশ্বাস, loyalty –র বহিঃপ্রকাশ কিভাবে সম্ভব – না দেখলে বোঝা দুস্কর। গল্পটা অতি সাধারন, কিন্তু বর্ণনা দিতে… থাক কিছু না-ই বলি। Short Film –এর রিভিউ Short-ই হোক!

ডিরেক্টর Albert Lamorisse -র অনন্য অসাধারন কীর্তি এই মুভি। আমি সাধারনত যে ভাষা বুঝি না ওই ভাষার মুভি দেখিনা। এই মুভিটা প্রথম দেখেছিলাম বয়েস তখন আট কি নয় (আনুমানিক ১/২ বেশ-কম)। বছরখানেক আগে এক ফ্রেন্ডের পিসিতে মুভিটা পেয়ে কালেক্ট করে আবার দেখলাম, আর অন্যরকম ভাল লেগে গেছিলো। ওই আট/নয় বছরের বুঝ আর তার বিশ বছর পরের বুঝ-এর পার্থক্য টের পেয়েছিলাম। RottenTomatoes critics -রা কেন ১০০% রিকমেন্ড করেছে সেটাও টের পেয়ে গেছিলাম হাঁড়ে-হাড়েঁ!!!

যারা দেখেননি – দেখে ফেলুন। ভাল লাগবে অবশ্যই। একটু আগে আবার দেখলাম, আর আবারও অবাক হলাম ১৯৫৬ সালের বানানো মুভিতে কি করে বেলুনটাকে নিখুঁতভাবে কন্ট্রোল করা হলো! এবারও আমার মাথায় ঢুকে নাই। আপনাদের কারো ঢুকলে জানাবেন।

Happy Movie-ing!!!

Torrent: http://thepiratebay.se/torrent/4723605/

 

(Visited 57 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন