Donnie Darko (2001) সাই-ফাই প্রেমীদের জন্য পাঙ্খা মুভি

মুভি রিভিউ: Donnie Darko (2001)

 

Genre: Drama | Mystery | Sci-Fi

 

IMDb rating: 8.1/10

MY rating: 9/10

IMDb Link: http://www.imdb.com/title/tt0246578/

donnie_darko_2001_9

 

কাহিনী সংক্ষেপ:

 

প্রথমে ২ই বার ও পরে টুইস্ট টা ধরার জন্য আরেকবার প্রথম ও শেষ ভালভাবে দেখে এবং পরে এক বন্ধুর কাছ থেকে হেল্প নিয়ে আসল কাহিনী টা বুঝতে পারসি। মুভিটা তে একটা মাথা খারাপ করা টুইস্ট আছে, দেখি প্রথম দেখায় কয়জন ধরতে পারেন বা যারা দেখসেন তারা পারসেন।

 

আচ্ছা আগে দেখার অভিজ্ঞতা গুলা শেয়ার করি।

 

১ম বারঃ অন্য একটা মুভি খুজতে গিয়ে এই মুভিটার সন্ধান পাই। তারপর মাঝরাতে দেখতে বসি। পুরা মুভি বেশ বিনোদন নিয়ে দেখার পর শেষে এইডা কি হইল :O , মাথার উপর দিয়া গেসে, আগা মাথা কিছুই বুঝি নাই। সম্ভবত মনোযোগ ছিল না। যেহেতু অনেক রাতে ঘুম ঘুম চোখে দেখসিলাম। তাই শেষের টুইস্ট টা বুঝি নাই।

 

২য় বারঃ ২ই দিন আগে আবার দেখতে বসলাম। যথাসম্ভব কেটে কেটে দেখসি আসল কাহিনী টা বোঝার জন্য। তবে কিছুটা আঁচ করতে পারসিলাম এইবার।

 

৩য় বারঃ এক বন্ধুর থেকে টুইস্ট টার ব্যাপারে হিন্টস নিয়ে সকালে দেখতে বসলাম। পুরা ময়লা পানিটারে ফিল্টারে দিয়া পরিস্কার পানিতে রূপান্তরিত করতে সক্ষম হইলাম। এতো মজা লাগসে আসলে। টুইস্ট টা ধরার পর মনে হইসে এতো ইজি টুইস্ট ধরতে পারলাম না। বেক্কল আমি একটা। 😛

 

আসলে টুইস্ট টা সহজই , কিন্তু রহস্য হল এর মেকিং, পরিচালক এতো দক্ষতার সাথে এর প্রতিটা ধাপ, প্রতিটা সিকুয়েন্স তৈরি করসে যে কিছুটা না মোটামুটি ভালই বিভ্রান্তিতে পরতে হবে মুভিটা নিয়া। এবার আসল কাহিনীতে আসা যাক।

 

কাহিনী কিছুই না, একেবারে সিম্পল একটা কাহিনী। আমেরিকার এক সাধারণ পরিবার। বাবা-মা, ২ই বোন , আর এক ভাই। ছেলেটির নাম Donnie Darko। তবে ছেলেটা স্বাভাবিক নয়। মানসিক সমস্যায় ভোগে। টার আবার রাতে স্লিপিং ওয়াক এর স্বভাব আছে। তার একটি বন্ধু আছে, কিন্তু সে তার ইমাজিনেশন, সে ছাড়া আর কেউ দেখতে পারে না তাকে। একদিন রাতে স্লিপিং ওয়াক এ বের হলে ওই বন্ধু তাকে একটি খবর দেয়, তা হল – পৃথিবী খুব তারাতারি ধংস হয়ে যাবে। পৃথিবীর বয়স মাত্র ২৮ দিন, ৬ ঘণ্টা, ৪২ মিনিট, ১২ সেকেন্ড।

 

ওইরাতেই একটি জেট বিমানের খণ্ডিতাংশ তার ঘরের উপর পরে, কিন্তু রাতে স্লিপিং ওয়াকে বের হওয়ায় সে বেঁচে যায়। এই দিকে তার মনে হতে থাকে তার ইমজিনারী বন্ধুর কথা কি তাহলে সত্যি হবে?? এই দিকে তার স্কুলেও ঘটতে থাকে অদ্ভুত সব ঘটনা, ধীরে সব কিছু কেমন যেন উলট পালট হয়ে যায়। ঘটনা যতই সামনে এগুতে থাকে ততই জটলা পাকায়। জড়িয়ে পরে তার পরিবার ও আশে পাশের মানুশ জন। এইদিকে স্কুলে আশা একটি নতুন মেয়ের সাথে বেশ ভাল সম্পর্ক হয় তার, আস্তে আস্তে সেটা সম্পর্ক থেকে পরিণয়ে উতরায়। কিন্তু আর তো বেশিদিন নাই, অদ্ভুত আচরণ করতে থাকে Donnie. সে নিজেও আসলে কনফিউজড কি হতে যাচ্ছে। অবশেষে আসে সেই অন্তিম মুহূর্ত , জেই দিন পৃথিবীর শেষ দিন।

 

এর পর কি হয় সেটাই হল টুইস্ট। আগেই বলেছি ধাক্কা দেয়ার মত টুইস্ট। এখন কতটা ধাক্কা খান সেটাই আসলে দেখার বিষয়।

 

তবে একটা কথা বলতেই হয় মুভিটা বেশ চিন্তাতেই ফেলে দিয়েছিল, একটা সিম্পল কাহিনীকে এতোটা জটিল , তারপর কিছুটা সাই-ফাই এর মিশ্রণ , সাথে আর কিছু সাইকোলজিক্যাল থ্রিলার, একসাথে এতো প্যাকেজ খুব কমই পাওয়া যায়। সাধারণ একটা পরিবার ও সাধারণ একটা স্কুল থেকে কাহিনী নিয়ে এতো নাকানি চুবানি অনেক দিন পর খাইলাম। মুভিটার শুরু থেকে এর শেষ বোঝা একেবারেই অসম্ভব। গ্যারান্টি (y). কেন এসব হচ্ছে , কি কারনে হচ্ছে , হলে কি হবে ?? সব মিলাইয়া পুরাই জিলাপি বেগম।

 

শেষ করার আগে বলি মুভিটা না দেখলে আরেকটা অসাম পিস মিস করবেন। যারা দেখেন নাই অতি শিগ্রই দেখে নিন। আপনার চিন্তা শক্তিতে বেশ দারুণভাবেই টনক নড়াতে পারবে বলে মনে হয়। কিছু মুভি আছে যদি সেইগুলা এক দেখাইতে বুঝতে চান, তাহলে দেখার আগে কিছুটা রিসার্চ করা উচিত মুভিটা নিয়ে। জীবনে খুব কম মুভি নিয়েই চিন্তায় পরসিলাম তার মধ্যে এটা একটা। যদিও সাই-ফাই, তবে চরম সাইকো থ্রিলার। সাইকো পেসেন্ট দের উপর জটিল কাজ করা হইসে মুভিটা তে। আর জ্যাক গিলেনহাল রে নিয়া কি বলব। ১২ বছর আগের কিশোর জ্যাক এতো কিউট আর এতো প্রাণবন্ত। স্পিচলেস, চরিত্রের সাথে বেশ ভালভাবেই খাপ খাইয়ে নিতে পারসেন।

 

 

ডাউনলোড লিংক: https://yify-torrents.com/movie/Donnie_Darko_DIRECTORS_CUT_2001 (720p yify 900 MB)

http://kat.ph/donnie-darko-2001-dir-cut-720p-x264-850mb-yify-t6220328.html (720p yify 850 MB)

(Visited 257 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন