আসছে অ্যামাজনের LORE
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

অ্যামাজনের LORE টিভি সিরিজ ট্রেইলর ভয়ানক গল্পের ইঙ্গিত দিচ্ছে ।

যারা বলেন বর্তমান যুগ হচ্ছে মোবাইল ফোনের যুগ তারা মহা বোকা । বর্তমান যুগ হচ্ছে টেলিভিশনের যুগ ।
টিভি নেটওয়ার্ক গুলো এখন উঠেপড়ে লেগেছে নিত্য নতুন বিগ বাজেটের টিভি সিরিজ প্রকাশের । এতে হয়ত আমাদের বিনোদন হচ্ছে কিন্তু সাথে ক্ষতিও কিন্তু হচ্ছে । আমার কথাই বলি । আমার ২০১৭ সালের টার্গেট ১৮টা শো শেষ করা । পড়াশোনার অবসরে পিসি মনিটরের সামনে বসে থাকতে থাকতে জীবন আসবাবপত্রের সাথে মিশে গেছে । ওয়েট বেড়ে সেঞ্চুরি হয়ে গেছে । অদ্ভুত বিষয় আগে টার্গেট থাকত এক বছরে কয়টা উপন্যাস পড়ে শেষ করা যায়ে আর এখন উপন্যাস কেনা হয় ঠিকই কিন্তু পড়া আর হয় না । যাই হোক কাজের কথায়ে আসি ।

অ্যামাজন শুরু করেছিল অনলাইন বাজার সিস্টেম দিয়ে, কালক্রমে তারা সফটওয়্যার ব্যাবসা থেকে শুরু করে ফোন ব্যাবসা পর্যন্ত ঢুকেছে । এমনকি তারা টেসলা কোম্পানির সাথে পাল্লা দিয়ে স্যাটেলাইট ব্যাবসাতে পর্যন্ত নেমেছে । চির সত্য হল তারা যেখানেই হাত দিয়েছে সেখানেই ব্যাপক লাভ করেছে । এখন তারা NETFLIX, HBO এর সাথে পাল্লা দিতে নেমেছে টিভি ব্যাবসায় । নাম দিয়েছে AMAZON PRIME .
হাতে বিরাট বাজেট এদের । ২০০৬ সালে এর কার্যক্রম শুরু হলেও পালে হাওয়া লেগেছে ২০১২ সালের দিকে । অন্যান্য টিভি নেটওয়ার্ক বা ভিডিও নেটওয়ার্ক এর মত এদের এক গাদা হিট শো নেই, তবে Transparent এবং The Man In The High Castle এর মত হাতে গোনা কয়েকটা ক্রিটিককাল হিট বিগ বাজেট শো আছে এদের হাতে । কোম্পানি বেশ মুখিয়ে আছে stranger things এবং Game of thrones এর মত হিট শো তৈরি করতে । তাই তারা LORE নিয়ে খুব আশাবাদী ।
এবার LORE নিয়ে কিছু কথা বলা যাক ।

যারা LORE নামটার সাথে পুরোপুরি নতুন তাঁদের জন্যঃ Lore হচ্ছে একটা পডকাস্ট শো । পডকাস্ট কি জিনিস তাও জানেন না ? পডকাস্ট হল একরকম টিভি শো এর মত যেটা শুধু রেডিওতেই বা ইন্টারনেটে শোনা যায় । উধাহরন হিসেবে ভুত এফএম এর কথা ধরা যাক । এটা একটা রেডিও শো । যেটা শুধু মাত্র শোনা যাবে । তবে এটা ইন্টারনেট থেকেও শোনা যাবে । যাদের রেডিও নেই তারা নেট থেকে ডাউনলোড করে শুনবে । আবার যাদের নিজেদের পডকাস্ট শো আছে কিন্তু সম্প্রচারের জন্য রেডিও নেটওয়ার্ক নেই তারা ইন্টারনেটে ছড়িয়ে দিতে পারবে । ভুত এফএম হল এক ধরণের পডকাস্ট । পডকাস্ট আমাদের দেশে জনপ্রিয় না হলেও উন্নত দেশগুলোতে ম্যালা জনপ্রিয় । LORE হচ্ছে তেমনই এক সিরিয়াস জনপ্রিয় পডকাস্ট । LORE সত্যিকারের ঘটে যাওয়া হরর ঘটনা বা মিথ নিয়ে আলোচনা করা হয় । অনেকটা Ghost Hunter টিভি শো তবে অডিও । আবার আমাগো দেশের ভুত এফএম এর মত বলতে গেলে ।

এই LORE পডকাস্ট সিরিজ ২০১৫ সালে যাত্রা শুরু করলেও এরা বেশ কয়েকটি অ্যাওয়ার্ড জিতেছে যাদের মধ্যে ITUNE AWARD পর্যন্ত আছে । এর পরিচালক এবং উপস্থাপক Aron Mahnke । গড়ে কত মানুষ শোনে এই পডকাস্ট প্রতি মাসে জানেন ? প্রায় ৫ মিলিয়ন মানুষ ।

অ্যামাজন এবার এই পডকাস্ট নিয়েই টিভি শো বানাবে । আগেই বলেছি অ্যামাজনের আছে ব্যাপক টাকা । তাই এই LORE কে দিয়ে তারা বাজিমাত করতে চাচ্ছে । LORE এর পিছনে এরা Powerfull producer দের নিয়োগ দিয়েছে । তাঁদের কয়েকজন হল The Walking Dead এর প্রডিউসার Gale Ann Hud, The x files এর প্রডিউসার Glen Morgan . বোঝাই যাচ্ছে LORE কে কোন লেবেলে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে অ্যামাজন । LORE মূলত LORE পডকাস্ত এর ব্যাপক জনপ্রিয় হওয়া ৬টা হরর গল্প নিয়ে উপস্থিত হবে, যাদের মধ্যে একটি বেশ সারা জাগানো সত্য কাহিনী কুখ্যাত পুতুলের, যার নাম রবার্ট এবং বাকি গুলো ভাম্পায়ার এবং অন্যান্য ক্লাসিক দানব নিয়ে ।

LORE এর কাস্টও কিছু মেধাবী অভিনেতাদের নিয়ে ভরপুর যা বিশ্লেষণ করতে পারলাম না সময়ের অভাবে । অ্যামাজন LORE এর ট্রেইলর
প্রকাশ করেছে ইউটিউব এ ।

সবশেষে একটা কথা বলি, অ্যামাজন প্রাইমের দুম করে শো বাতিল করার ব্যাপারে বিশাল কুখ্যাতি আছে । উধাহরন অশেষ । CASANOVA নামে এদের বিরাট বাজেটের একটা টিভি শো প্রোগ্রাম ছিল যা মাত্র পাইলট এপিসোড করেই বাতিল করে দিয়েছে ।

এরা অন্যান্য নেটওয়ার্ক থেকে ব্যাতিক্রম । অন্যান্যরা অভিনেতাদের সাথে পুরো ১ সিজনের চুক্তি করে, আর এরা করে ১ এপিসোডের । LORE এর ব্যাপারেও এরা সেই কাজ করেছে । কি জানি এটাও আবার বাতিল না করে দেয় । অ্যামাজনের সিইও জেফ বেজস এর টাক মাথায় কি চিন্তা ঘুরছে কে জানে ।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন