Man Down: অসাধারণ একটি সাইকোলোজিকাল থ্রিলার মুভি
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আমার একটা অভ্যাস হল অবসর সময়ে ইউটিউব এ সিনেমার ট্রেইলর দেখা । তেমনি জানুয়ারিতে ঘুরতে ঘুরতে Man Down এর ট্রেইলর দেখে ফেললাম । ট্রেইলর দেখে অনেক আশা নিয়ে ছিলাম, যেহেতু মিলিটারি এর কাহিনী নিয়ে মুভি সেহেতু অনেক অ্যাকশন পাওয়া যাবে । কিন্তু আমার ধারনা ভুল করে দিয়ে অসাধারণ অসাধারণ এক সাইকোলজিকাল মুভি দেখলাম ।
আমরা অনেকেই ভাবি যারা সেনাবাহিনীতে চাকরি করে তারা একপ্রকার রোবট হয়, তাঁদের কোন মায়া মমতা থাকে না । সারাক্ষণ শুধু লেফটরাইট লেফটরাইট । আসলে একজন সৈনিকের যে যুদ্ধের বাইরেও একটা সুন্দর জীবন থাকে তা আমরা ভুলে যাই ।
আমেরিকা বর্তমান বিশ্বে সবচে ক্ষমতাধর রাষ্ট্র । তারা বহু যুদ্ধে জিতেছে, কিন্তু জানলে অবাক হবেন যাদের জন্য তারা যুদ্ধে জিতেছে, আজ এত ক্ষমতাধর রাষ্ট্রে পরিণত হয়েছে তাঁদের জন্য এরা তেমন কিছুই করে না । গত বছরের এক সমীক্ষায়ে দেখা গেছে ইরাক এবং আফগানিস্থান যুদ্ধের পর যেসব সৈনিক ফেরত এসেছে তাঁদের ৫জনের মধ্যে মাত্র ১জন সরকারি ভাতা এবং সাহায্য পেয়েছে । ফলে দেখা যায় প্রতি রাতে প্রায় ২লক্ষ সৈনিক গৃহহারা হয়েছে, এবং প্রতিদিন ২০জন করে সুইসাইড করেছে ।
হায়রে, আমেরিকানরা বলে আমেরিকা নাকি ল্যান্ড অফ অপরচুনিটির দেশ । এই হল তার নমুনা ।

Man Down তেমনই এক গৃহহারা সৈনিকের গল্প । সিনেমার শেষ দিকে এসে আমি কেঁদে ফেলেছি । সিনেমার ডিরেক্টর ডিটো মন্তেল অসাধারণ কাজ করেছেন । শিয়া লাবিউফ অসাধারণ অভিনয় করেছেন, একবারের জন্যে ও মনে হয় নি যে উনি অভিনয় করছেন । মনে হচ্ছিল একজন মেরিন সৈনিক তার জীবনের ঘাত প্রতিঘাতের গল্পগুলো এবং তার অনুভুতিগুলো দেখাচ্ছেন । এই সিনেমার একটা ডায়লগ এখনও মাথায় ঘুরছে আমার, Pull one trigger, regret the rest of your life. সমগ্র সিনেমা এই কথাটার উপর ভিত্তি করে বানানো হয়েছে বলে আমার ধারনা ।
সিনেমার শেষটা হয়ত অনেকেই বুঝবেন না । না বুঝলে কমেন্টে জানাবেন, আমি ডিটেইলস জানাব ।

সর্বশেষে আইএমডিবি তে এত কম রেটিং পেল বলে খুব কষ্ট পেলাম । এখন থেকে সিদ্ধান্ত নিয়েছি রেটিং দেখে আর কোন মুভি দেখব না,

রেটিং: imdb 5.8/10
Rotten tomatoes: 11%
Google users: 81%

Man-Down-2016-movie-poster

Man-Down-movie-December-2016

Error: No API key provided.

এই পোস্টটিতে ৩ টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন