“Life is Beautiful” যুদ্ধক্ষয় আর বাবা-ছেলের বন্ধনের মুভি

 

lifeis-beautiful-quotes-1997-movieএই মুভি সম্পর্কে কিছু লিখতে গিয়ে ভাষা হারিয়ে ফেলেছি ( আবার স্বরলিপি পড়তে হবে মনে হচ্ছে) । আসলে সত্যি ঘটনা মনে হল, মুভি দেখছি মনে হয়নি। তবে মুভির ১ম অর্ধেক আমার কাছে  খুব ভাল লাগেনি, মুভির নায়ক গুইডু এর হাস্যকর কান্ডকারখানায় ভরা। হাস্যরসই তার প্রানশক্তি বলা যায়। এসময়টুকুতে এটাকে কমেডি মুভি ভেবে ভুল করছিলাম।  অতিসাধারন ওয়েটার হয়েও গুইডু একসময় জিতে নেয় ধনী ডোরার ভালবাসা। কিছুদিন পর  ঘর আলো করে জন্ম নেয় তাদের ছেলে সন্তান। বলতে গেলে এই  মুভির চূড়ান্ত ভাললাগা মূলত এখান থেকেই।

পিচ্চিটা অনেক বেশি সুইট

পিচ্চিটা অনেক বেশি সুইট

খুব সাধারনভাবেই চলছিল তাদের জীবন। ছেলের এক জন্মদিন উৎযাপন করতে গিয়েই শুরু হয় বিশ্বযুদ্ধ, এই জন্মদিনেই মুভির গল্প ঢুকে পরে ২য় বিশ্বযুদ্ধে। ক্যাম্পে শুরু হয় গুইডু আর তার ছেলের বেচেঁ থাকার লড়াই। অমানবিক পরিশ্রম আর কষ্টের অনেক দৃশ্য দেখানো হয় সেখানে। ক্যাম্পে নারী-পুরুষ আলাদা রাখা হয় বলে ডোরার সাথে তাদের দেখা হয় না। ডোরাকে এক নজর দেখার জন্য তাদের দুজনের কত আকুতি আর কত কৌশল!! কোন কাজ করতে পারে না বলে একে একে ক্যাম্পের শিশুগুলোকে মেরে ফেলা হয়,  কিন্তু গুইডু  বাচিঁয়ে রাখতে চায় তার ছেলেকে। সে ছেলে লুকিয়ে রাখে আর বুঝতেও দেয় না চারপাশে কি ঘটছে।  কত রকম মন ভুলানো কথা বলে। বলে আশেপাশে যা হচ্ছে সবই আসলে ১টা খেলা, খেলায় এক হাজার পয়েন্ট পেলে তারা জিতে যাবে সত্যিকারের ট্যাংক।

 

0009ed9kএত নির্যাতন আর কষ্টের মধ্যেও সে ছেলের সাথে নিখুঁত অভিনয় করে যায়। তখন আমার চোখ দিয়ে পানি পড়ছিল না ঠিকই,কিন্তু বুকের মধ্যে হাহাকার হচ্ছিল। যুদ্ধ শেষ হবার আগের রাতটি ছিল সব চেয়ে ভয়াবহ। দম বন্ধ করে দেখেছি মনে হল। প্রত্যেকটা মুহুর্ত ভাবসিলাম এই বুঝি কোন অঘটন ঘটলো, এই বুঝি কোন অঘটন ঘটলো! movies-roberto-benigni-oscarছেলে বাচিঁয়ে রাখতে গুইডুর কার্যকলাপ দেখে বিস্মিত হয়েছি বারবার। যাইহোক স্পয়লারের জন্য আর কিছু লিখছি না, যারা দেখেননি জলদি  দেখে ফেলেন। মুভিটা বেশ কয়েকটা ক্যাটাগরিতে অস্কার পেয়েছে সেবার। পিচ্চি জশোয়া চরিত্রে Giorgio Cantarini কে অনেক ভাল লেগেছে। তবে মুভির সবচেয়ে বেশি ভাল লেগেছে গুইডু চরিত্রে Roberto Benigni কে, শ্রেষ্ঠ অভিনেতার অস্কারটা সেবার টাইটানিকের জন্য ডিক্যাপ্রিও পায় নাই শুধুমাত্র উনার জন্য। Life is Beautiful মুভিটা এই  মহামানব নিজেই  পরিচালনা করেছিলেন। ভাবা যায়!…

 

vitabellaTorrent Download: BRrip 720p 900 MB

(Visited 107 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন