দুটি Classic Romantic মুভি, মুভিলাভারদের জন্য মাস্ট সি!! :P
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

রোম্যান্টিক মুভি আমরা প্রায় সবাইই ভালোবাসি। যত কঠিন হৃদয় বা বাস্তববাদীই হই না কেন, মনের গহিনে কিন্তু সবারই রোম্যান্টিক মুভির প্রতি একটা ভালোবাসা থেকেই যায়। ভালো একটা রোম্যান্টিক মুভি দেখে হয়তো আপনি জীবনে নতুন কিছু করার তাগিদ পাবেন, হয়তো পুরনো অনেক সুখস্মৃতি আপনার মনে হয়ে যাবে, হয়তো নতুন করে জীবনটাকে শুরু করার প্রেরনাও পেয়ে যেতে পারেন! আপনাদের জন্য এই ব্লগে আমার প্রথম পোস্ট হিসেবে অসাধারণ দুটি রোম্যান্টিক মুভির রিভিউ দিলাম। আপনাদের সবার মতামত কাম্য!

 

Before Sunrise (1995)
IMDB Rating: 8.0
Rotten Tomatoes Rating: 100%
My Rating: 9.0
Starring: Ethan Hawke and Julie Delpy
Director: Richard Linklater

এই মুভিটা গতানুগতিক Romantic মুভি থেকে একটু আলাদা। এর কাহিনি রিয়েল টাইম এ ধারণ করা হয়েছে, যেটা আমার কাছে অভিনব মনে হয়েছে। মুভিটা দেখার পর আমার মনে হয়েছিলো বিয়ে করলে একটা ফ্রেঞ্চ মেয়েকেই করতে হবে! :P অসাধারণ একটি Romantic মুভি যেটির প্রান হচ্ছে এর Dialogues. ছোট ছোট কথার মাধ্যমে নায়ক-নায়িকার পরিচয়, উচ্ছল তারুণ্য এবং ভালোবাসার বাঁধ ভাঙ্গা আবেগ দেখে যে কেউই আবেগাপ্লুত হবেন এবং আমার মত একটা ফ্রেঞ্চ Girlfriend এর জন্য আফসোস করবেন। B-)

কাহিনি সংক্ষেপঃ (মাত্র এক রাতের কাহিনি!)

জেসি একজন তরুন আমেরিকান এবং সেলিন একজন ফ্রেঞ্চ তরুণী যাদের দেখা হয় বুদাপেস্ট এর একটি চলন্ত ট্রেন এ। জেসির গন্তব্য ছিলো ভিয়েনা, সেখান থেকে আমেরিকা। অন্যদিকে সেলিন তার Grandmother এর সাথে দেখা করে প্যারিসে তার বিশ্ববিদ্যালয়ে ফিরে যাচ্ছে। ট্রেনে পরিচয়ের পর কথা বলতে বলতে দুজনেরই মনে হতে থাকে যে তাঁরা হয়ত তাঁদের Special One কে খুঁজে পেয়েছে। জেসি ভিয়েনা তে নামার আগে আগে সেলিন কে Convince করে এই বলে, যে ১০ অথবা ২০ বছর পর যেন সেলিন এই আফসোস না করে যে কেন আমি সে রাতে জেসির সাথে ভিয়েনায় নেমে গেলাম না! (বুদ্ধিমান ছেলে!)

পরদিন জেসির ফ্লাইট থাকায়, এবং পকেটে পর্যাপ্ত টাকা না থাকায় তাঁরা হোটেলে না উঠে শহরে রাতভর ঘুরে বেড়ানোর Plan করে। তাঁরা দুজনে ভিয়েনার কিছু বিখ্যাত জায়গা ঘুরে দেখে এবং টুকরো টুকরো কথার মাধ্যমে একে অপরের আরও কাছাকাছি চলে আসে। তাঁদের কথার টপিক হয় ভালোবাসা, ধর্ম, শহর এবং জীবন। তাঁরা তাঁদের Past Life নিয়েও কথা বলে, এবং নিয়তির অমোঘ আকর্ষণে একজন আরেকজনের কাছে বাঁধা পড়ে যায়।

যেহেতু মাত্র একরাতের পরিচয়, তাঁরা সিদ্ধান্ত নেয় আর কখনই একে অপরের সাথে দেখা করবে না। কিন্তু তা কি হয়? শেষে কি হল জানতে হলে মুভি টা দেখতে হবে। একটু ধৈর্য নিয়ে বসে ডায়লগ গুলো শুনলে অসাধারণ লাগবে আশা করি। :D

অফটপিকঃ ইন্ডিয়ান চোরেরা এই মুভিটাকে এবং এর সিকুয়েল কে নকল করার চেষ্টা করে একটা মুভি তৈরি করেছে, কিন্তু কোথায় আগরতলা আর কোথায় চকিরতলা সেটা দেখলেই তো বোঝা যায়! :P

 

টরেন্ট ডাউনলোড লিংক- http://kat.ph/before-sunrise-1995-dvdrip-eng-mustwatch-bandwidthwasters-t508926.html

 

Before Sunset (2004)
IMDB Rating: 8.0
Rotten Tomatoes Rating: 95%
My Rating: 8.5
Starring: Ethan Hawke and Julie Delpy
Director: Richard Linklater

আরও একটি অসাধারণ Romantic মুভি যেটি Before Sunrise (1995) মুভির সিকুয়েল। পূর্বের মত এই মুভিরও প্রান হচ্ছে এর Dialogues, পুরো মুভিটাই নায়ক এবং নায়িকার কথোপকথন এবং স্মৃতিচারণ। এর Dialogues লিখেছেন স্ময়ং Hawke এবং Delpy, যার ফলে আমরা পেয়েছি আরও প্রানবন্ত এবং আরও হৃদয়ছোঁয়া কিছু মুহূর্ত। আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে এই মুভিটির Ending, মুভিটা শেষ হয়ে যাওয়ার পর ও আমি বুঝতে পারিনি যে এটা শেষ! আরও কিছুর আশায় আমি অনেকক্ষণ “Credits” দেখেছি! :P

কাহিনি সংক্ষেপঃ
ভিয়েনাতে জেসি এবং সেলিনের পরিচয়ের ৯ বছর পরের কাহিনি, জেসি এখন পুরোদস্তুর লেখক। ভিয়েনায় সেলিন এর সাথে কাটানো সময় থেকে Inspiration নিয়ে লেখা জেসির একটি বই আমেরিকান বেষ্টসেলার হয় যার নাম “This Time”. ইউরোপে বইটির কাটতি বাড়ানোর লক্ষে জেসি একটি ট্যুর করে যার শেষ শহর হচ্ছে ভালোবাসার শহর প্যারিস। 

সেখানে interview দেবার সময় রিপোর্টাররা জেসির নিজের জীবনের সাথে উপন্যাসটির কাহিনির সাদৃশ্য সম্পর্কে জানতে চায়, কিন্তু জেসি সোজাসুজি উত্তর দেয়া থেকে বিরত থাকে। এমন সময় দর্শক সারিতে সেলিন ও ছিল, সে আগে থেকেই জেসির উপন্যাস এবং তার ট্যুর সম্পর্কে জানত। জেসি হঠাত সেলিন কে দেখতে পায় এবং চিনতে পারে। জেসির সেদিন ই আমেরিকায় ফেরার প্লেন থাকায় তাঁরা বিকেলটা একসাথে কাটানোর সিদ্ধান্ত নেয়। 

আগের মুভির মতোই, এবারও জেসি এবং সেলিন এর হাতে মাত্র কিছুক্ষন সময় আছে একে অপরের সাথে কাটানোর জন্য। সময় কম থাকার কারনেই হয়তো এবার তাঁদের কথোপকথন আরও বেশী Personal হয়। কাজ, রাজনীতি ও সাধারণ বিষয় নিয়ে কথা শুরু করলেও অচিরেই তাঁরা তাঁদের জমানো ভালোবাসার প্রসঙ্গে এসেই যায়! :) 

কথা বলতে বলতে দুজনেই ৯ বছর আগের প্রথমবার দেখার পরের ঘটনা দুজনকে জানায়। এখন তাঁদের বয়স তিরিশ এর কোঠার গোড়ার দিকে, তাঁরা এখন আগের চেয়ে অনেক পরিণত। জেসি এখন বিবাহিত এবং একটি ছেলের বাবা, এদিকে সেলিন একজন Advocate হিসেবে পরিবেশ রক্ষায় কাজ করছে এবং একজন তার একজন ফটোসাংবাদিক বয়ফ্রেন্ড ও রয়েছে। :P দুজনের কথা থেকে বোঝা যায় যে, কেউই আসলে ব্যাক্তিগত জীবনে সুখী নয়।

এভাবে কথা বলতে বলতে তাঁরা একটি ক্যাফে, একটি পার্ক এবং রাস্তায় রাস্তায় ঘুরতে থাকে আগের মতোই। আস্তে আস্তে তাঁদের নিজেদের ভেতরের আবেগ প্রকাশ পায় এবং হঠাত দুজনেই অনুভব করতে পারে যে তাঁরা একে অপরকে কতটা ভালোবাসে। জেসি স্বীকার করে যে, সে উপন্যাসটি লিখেছেই আবারও সেলিনের দেখা পাওয়ার জন্য। সেলিন ও জানায় উপন্যাসটি পড়ার পর তার ভেতর জেগে ওঠা বেদনার কথা। 

একসময় তাঁরা দুজনে সেলিন এর এপার্টমেন্ট এ আসে। সেখানে সেলিন জেসিকে নিজের লেখা একটি চমৎকার Waltz গান গেয়ে শোনায়। 

শেষ দৃশ্যে দেখা যায় যে, Nina Simone এর “Just in Time” গানের তালে তালে নাচতে নাচতে সেলিন জেসিকে বলে “Baby … you are gonna miss that plane!”……এর উত্তরে জেসি বলে……থাক বলে দিলে মজাটাই নষ্ট হয়ে যাবে! 

তো আর দেরি কেন? এক্ষুনি মুভি দুটো জোগাড় করে দেখতে বসে যান! আশা করি সময়টা আপনার ভালোই কাটবে দুটি অসাধারণ Romantic মুভি দেখে!! :D

 

টরেন্ট ডাউনলোড লিংক-  http://kat.ph/before-sunset-2004-dvdrip-eng-mustwatch-bandwidthwasters-t284329.html

 

** পূর্বে “মুভি লাভারজ্ পোলাপাইন” ফেসবুক গ্রুপ এ প্রকাশিত।**

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন