TIMELESS – চলতি সময়ের সেরা সাই ফাই সিরিজ
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Timeless-TV-show-on-NBC-season-1-canceled-or-renewed-e1463361967783

অনেক দিন পর একটা সাই ফাই ড্রামা সিরিজ দেখলাম । যেটা আক্ষরিত অর্থেই অসাধারণ লেগেছে । সিরিজটির প্রতিটা এপিসোডের পরাতে পরাতে রহস্য আর ইতিহাস আটকে আছে । ইতিহাসের প্রতি আমার বিশেষ দুর্বলতা আমার ভালোলাগার অন্যতম কারণ । ঠিক করে বলতে গেলে আমরা যারা মাসুদ রানা , তিন গোয়েন্দা ও ওয়েষ্টার্ন বইগুলো বেশি পড়েছি তাদের কাছে এই সিরিজটা খুব ভালো লাগবে । কেন ? সেটা দেখলেই বুঝবেন । এই সিরিজে জড়িয়ে আছে কেনেডী , ফাষ্ট সিরিয়াল কিলার , আব্রাহাম লিংকন , ইয়ং ফ্লেমিং , ভের্নার ফন ব্রাউন ও জেমস বাউলির মত মানুষের নাম । সুপার ন্যাচারেল খ্যাত এরিক ক্রিপকির নতুন প্রজেক্ট এটি ।  TIMELESS সিরিজটা ১৬ পর্বের । ১৩টি বের হয়েছ । বাকি তিনটে বের হবে যথাক্রমে February 6, 2017 , February 13, 2017 , February 20, 2017 তারিখে।
.
স্পয়লার এলার্ট সহ প্রথম এপিসোডের কাহিনী বলে দিচ্ছি ( কারণ Trailer:টা দেখলে এমনই প্রথম এপিসোড জানা হয়ে যাবে ) বাকিটা আপনাদের উপর –

timeless01-590x222
কাহিনীর দৃশ্যায়ন শুরু হয় বিখ্যাত Hindenburg disaster নিয়ে । ১৯৩৭ সালে জার্মানিতে এই ইয়ারশিপটি ধ্বংস হয় যাতে ৩৬ জন মানুষ মারা যায় ।

 

Hindenburg_disaster

প্রফেসর Lucy Preston (Abigail Spencer) এক প্রতিভাবান অ্যাান্থ্রপোলজি এবং হিস্ট্রি বিশেষজ্ঞ  । বিশেষ করে আমেরিকান হিষ্ট্রিতে তার দখল যে কারো চেয়ে বেশি । তার বোন এমি ও ক্যান্সার আক্রান্ত মা কে তার ছোট সংসার । হঠাৎই তার দুয়ারে হোমল্যান্ড সার্ভিসের লোক হাজির হলো । তাকে একটি বিশেষ জায়গায় যেতে হবে । ঘটনাস্থলে পৌছে লুসি যা জানতে পারলো তা রীতিমত চমকপ্রদ ও মাথা ঘুরিয়ে দেওয়া ।

timeless-time-machine
মেশন কর্পোরেশন নামে এক বেসরকারী সংগঠন সরকারের অজান্তে টাইম মেশিন প্রস্তুত করেছিল যা গার্সিয়া ফ্লিন (Goran Višnjić) নামীয় একজন প্রাক্তন এনএসএ এজেন্ট হাইজ্যাক করে । এখন মেশন কর্পোরেশন সরকারের সাহায্য চেয়েছে এই বিপদ থেকে উদ্ধার পাবার জন্য ।

14425426_1777782875813917_5546519174609161971_o-590x394

ফিন ইতিহাস বদলে দিতে চলেছে ১৯৩৯ সালে Hindenburg disaster এর দিনে । এই মূর্হুতে মেশন কর্পোরেশনের হাতে প্রোটোটাইপ টাইম মেশিন আছে । যাতে চড়ে অতীতে গিয়ে ফ্লিনকে আটকানো যাবে । হোমল্যান্ড অফিসাররা সায়েন্টিস কাম টাইম মেশিন পাইলট Rufus Carlin (Malcolm Barrett) ও ডেল্টা টিমের সোলজার সার্জেন্ট  Wyatt Logan (Matt Lanter)-দের লুসির সাথে নিযুক্ত করেছে যেন তারা ফিনকে আটকাতে পারে । সেইসাথে তারা সতর্ক থাকে যাতে অতীতের যে কোন ঘটনা অথবা দুর্ঘটনা যেভাবেই ঘটেছলি যেন ঠিক সেইভাবেই  ঘটে ।নচেৎ রিপল ইফেক্টের কারণে ভবিষ্যতে ভয়ানক কোন বিশৃংখলা ঘটে যেতে পারে (যেমন কোন জলজ্যান্ত মানুষ ইতিহাস থেকে নাই হয়ে যাতে পারে বা অতিরিক্ত কেউ যুক্ত হয়ে যেতে পারে)

TIMELESS -- "Pilot" -- Pictured: (l-r) Malcolm Barrett as Rufus Carlin, Matt Lanter as Wyatt Logan, Abigail Spencer as Lucy Preston -- (Photo by: Joe Lederer/NBC)

তারা হাজির হয়েছে Hindenburg disaster এর দিনে । দেখা গেলো ফ্লিন ইয়ারশীপটিকে বাঁচিয়ে ফেলেছে । তবে ফ্লিন এর উদ্দেশ্য মহৎ নয় । তার উদ্দেশ্য পরবর্তী ফ্লাইটে যেসব গণ্যমান্য মানুষরা উঠবে , যারা যুদ্ধ পরবর্তীতে পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় সাহায্য করবে তাদের বোমা মেরে উড়িয়ে দেওয়া । সৌভাগ্যক্রমে লুসির দল তাদের বাঁচিয়ে ফেলে । ইয়ারশিপ ধ্বংস হয় । কিন্তু লুসি মুখোমুখি হয় ফ্লিন এর সাথে । ফ্লিন জানায় সে এক প্রভাবশালী সংগঠনের বিরুদ্ধে লেগেছে যারা আমেরিকার ইতিহাসের সাথে ক্যান্সারের মত জড়িয়ে আছে । তাদের নাম Rittenhouse । তাই সে ইতিহাসকে বদলে দিতে চায় যাতে সে Rittenhouse কে ধ্বংস করে দিতে পারে । কেবল তাই নয় সে লুসিকে একটি জার্নাল দেখায় যা লুসির নিজের হাতে লিখা ।

TIMELESS -- "Pilot" -- Pictured: (l-r) Malcolm Barrett as Rufus Carlin, Abigail Spencer as Lucy Preston, Matt Lanter as Wyatt Logan -- (Photo by: Joe Lederer/NBC)

“যা লুসি এখনো লিখেনি তবে একদিন লিখবে আর ফিনের সাথে পাশাপাশি দাড়িয়ে Rittenhouse এর বিরুদ্ধে যুদ্ধ করবে” – ফ্লিন জানায় ।

timeless-hhindenburg
লুসি ফিরে চলল তার টিম সমেত । সমস্যা হলো ইতিহাস বদলে গেছে । ইতিহাসে যেভাবে Hindenburg disaster হয়েছিল সে ভাবে হয়নি । বেঁচে গেছে ৩৬ জন মানুষ । এই ৩৬ জনের কাজের প্রভাব ও তাদের বংশধরের কাজের প্রভাব তথা রিপল ইফেক্টের কারণে সমাজ কতটুকু বদলে গেছে সে জানে না ।
.
বর্তমানে এসে লুসি দেখে কিছুই বদলে যায়নি । সব ঠিক আছে । কেবল Hindenburg disaster যেভাবে ঘটার কথা সে ভাবে ঘটেনি । সে খুশি মনে ঘরে চলল । চমকটা সেখানেই পেল । তার ক্যান্সার আক্রান্ত মা পুরোই সুস্থ । কেবল তাই নয় , সে জানতে পারলো এক অজ্ঞাত ব্যাক্তির সাথে তার এনগেইজমেন্টও হয়ে গেছে । এইসবের সাথে Hindenburg disaster এর কি সর্ম্পক সে জানে না তবে সর্বপরি তেমন কিছু খারাপ হয়নি । সে তার প্রিয় ছোট বোন এমিকে ডাক দিলো । তার মা প্রশ্ন করলো- এমি কে ?
.
এই হলো প্রথম এপিসোড ।
.

timeless-logo-450x300-3
.
এইভাবেই কাহিনী এগোতে থাকে । প্রতিবার ফিন ইতিহাস বদলে দিতে চায় আর প্রতিবার লুসি তাকে আটকে দিতে যায় । কখনো সফল হয় , কখনো হয় না । তবে সবকিছুতে ছায়া ফেলে একটি নাম – Rittenhouse । (মজার কথা হলো Rittenhouse নামে এই  গোপন সংস্থার আভাস আমেরিকান পলিটিক্সে আছে তার জন্মকাল থেকেই )

CdEyHe1UIAA3ogZ
দেরী না করে এখনি দেখতে বসে যান :-)

Trailer:

কৃতজ্ঞতায় নেট জগত

Timeless (2016–)
Timeless poster Rating: 7.6/10 (1,924 votes)
Director: N/A
Writer: N/A
Stars: Chad Rook, Abigail Spencer, Matt Lanter, Goran Visnjic
Runtime: 60 min
Rated: N/A
Genre: Action, Adventure, Drama
Released: 03 Oct 2016
Plot: An unlikely trio traveling through time to battle unknown criminals in order to protect history as we know it.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন