‘The Maze Runner’ রিভিউ -অল টাইম দৌরের উপর

২০১৪ সালের একটি সারপ্রাইস হিট ‘দ্য মেজ রানার’ । ‘দ্য হাঙ্গার গ্যামস’ এর মত কনসেপ্ট নিয়ে যতগুলো মুভি হয়েছে তার মধ্যে সবচেয়ে ভাললেগেছে এটি । এমনকি ‘দ্য হাঙ্গার গ্যামস’ (ও তার সিক্যুয়েলগুলোর) এর চেয়েও বেশি । সিম্পল, স্বল্প দৈর্ঘ্যের স্ক্রিপ্ট, ফাস্ট স্ক্রিনপ্লে, সুন্দর সিনেমাটোগ্রাফি, কম বাজেটে দারুন স্পেশাল অ্যাফেক্টস, আর শেষ আধঘণ্টার সেই ‘অল টাইম দৌরের উপর’ দৌড়াদৌড়ি !!! –সব মিলিয়ে দারুন উপভোগ্য একটি সাই-ফাই ।

1

থমাস নামের ষোল বছরের এক ছেলে একদিন নিজেকে আবিষ্কার করে এক অদ্ভুত জায়গায় । কিভাবে সে এখানে আসলো মনে নেই তার । এমনকি নিজের ব্যপারেও কোন কথা মনে পরছে না । আগের কোন স্মৃতিই নেই তার । টোটাল মেমরি লস ! যদিও পরবর্তীতে নিজের নামটা মনে পরে যায় তার । এখানকার সব ছেলেদের একই অবস্থা । তিন বছর যাবত তারা এখানে বসবাস করছে । এখনো বের হওয়ার কোন পথ খুঁজে পায়নি তারা । কিভাবে তারা আসলো, কে তাদের পাঠাল –কিচ্ছু মনে নেই তাদের । প্রতি মাসেই থমাসের মত একটা করে স্মরণশক্তিহীন ছেলে এখানে এসে হাজির হয় । এজায়গাকে তারা নাম দিয়েছে ‘গ্লেড’ আর নিজেদের ‘গ্লেডারস’ । গ্লেডের চতুর্দিকের পাথুরে বেষ্টনী হল ‘মেজ’ (Maze) । প্রতি সকালে মেজ-এর দরজা অটোমেটিক্যালি খুলে যায় আর সন্ধায় বন্ধ হয়ে যায় ।

4

এখানকার কিছু নিয়ম আর প্রতিদিনকার ঘটনাবলি –
 প্রতি সকালে দুজন ‘রানার’ মেজ-এর ভিতরে গিয়ে একটি ম্যাপ তৈরি করার চেষ্টা করে এখান থেকে বের হওয়ার পথ বের করার জন্য । সন্ধ্যার আগ পর্যন্ত এই কাজ চালু থাকে ।
 সন্ধায় দরজা বন্ধ হওয়ার আগে না ফিরতে পারলে তাদের মৃত ধরে নেয়া হয় । এখন পর্যন্ত মেজ-এর ভিতর আটকে যাওয়া রানার সেখানে রাত কাটিয়ে জীবিত/সুস্থ ফিরতে পারেনি ।
 মেজ নিত্য পরিবর্তনশীল । তাই এ পর্যন্ত মেজ-এর কোন পারফেক্ট ম্যাপ তৈরি করা সম্ভব হয়নি ।
 মেজ-এর ভিতর রাতে টহল দেয় ‘গ্রিভার’ নামক একদল হিংস্র রবোটিক মাকড়শা । মূলত এদের জন্যই মেজ-এ আটকে যাওয়া রানাররা জীবিত ফিরতে পারেনা ।
 গ্রিভারের ঠোকর খাওয়া জীবিত ফেরত রানারও ঠোকরের বিষক্রিয়ায় হিংস্র হয়ে উঠে । ফলে তাকে জোরপূর্বক মেজ-এ ঠেলে দেয়া ছাড়া কোন উপায় থাকেনা ।

2

বসে থাকার পাত্র নয় থমাস । এখান থেকে বের হওয়ার পথ খুঁজে বের করার জন্য সে বদ্ধপরিকর । তার হার না মানা কাজকর্মে দ্রুত অনেককে ইমপ্রেস করে ফেলে সে । শত্রুও কম তৈরি হয়না ।

3

কে বা কারা আটকে রেখেছে তাদের ? আটকে রাখার উদ্দেশ্যটাই বা কী ? আর কতদিন এখানে বন্দি থাকতে হবে তাদের ? জানতে হলে দেখে ফেলুন মুভিটি ।

The Maze Runner (2014)
The Maze Runner poster Rating: 7.0/10 (123,381 votes)
Director: Wes Ball
Writer: Noah Oppenheim (screenplay), Grant Pierce Myers (screenplay), T.S. Nowlin (screenplay), James Dashner (novel)
Stars: Dylan O'Brien, Aml Ameen, Ki Hong Lee, Blake Cooper
Runtime: 113 min
Rated: PG-13
Genre: Action, Mystery, Sci-Fi
Released: 19 Sep 2014
Plot: Thomas is deposited in a community of boys after his memory is erased, soon learning they're all trapped in a maze that will require him to join forces with fellow "runners" for a shot at escape.

(Visited 411 time, 1 visit today)

এই পোস্টটিতে ৯ টি মন্তব্য করা হয়েছে

  1. আপনার রিভিও পরে আর দেরি করলাম নাহ! অবশেষে আজকে দেখে ফেললাম। ভালোই লাগল, ৭/১০ দিলাম! অন্তত ডিভারজেন্ট থেকে ভালো বেশি ভাল লেগেছে 😀

  2. http://bioscopeblog.net/wp-content/uploads/2015/01/21-728×304.jpg
    এই পিকটা না দিলে ভাল হত। অনেকটা টুইস্ট এখানেও আছে 😛

    • Shahbaz Hossain Shahbaz Hossain says:

      ”মেজ নিত্য পরিবর্তনশীল । তাই এ পর্যন্ত মেজ-এর কোন পারফেক্ট ম্যাপ তৈরি করা সম্ভব হয়নি ।” – এই পয়েন্টটা এক্সপ্লেইন করার জন্য এই পিকটা দিয়েছি । যারা মুভিটা এখনো দেখেননি, তাদের জন্য কোন কিছু স্পয়েল হবে না মনে করি ।

  3. Rickyrk says:

    হাঙ্গার গেমস, ডাইভার্জেন্ট, গিভার , মেইজ রানার একই ধাঁচের মুভি
    এ গুলোর মধ্যে ডাইভার্জেন্ট টা ভালো লাগসে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন