‘GONE GIRL’ রিভিউ – নিজেকেই ছাড়িয়ে গেলেন ফিঞ্চার

1

দেখে ফেললাম এ বছরেরে আরেকটি আলোচিত মুভি ‘গন গার্ল’ । শেষ কবে এক নিঃশ্বাসে আড়াই ঘণ্টার একটা মুভি দেখেছিলাম মনে নেই । এক মুহূর্তের জন্যও বোর ফীল করিনি । বোরিং লাগবেই বা কেন, ড্যাভিড ফিঞ্চারের মুভি বলে কথা । মিস্ট্রি-থ্রিলার জন্রায় পি.এইচ.ডি করা এ বস ডিরেক্টর বরাবরের মত এবারও হতাশ করেননি । বরং বড়সড় একটা সারপ্রাইস দিয়েছেন ! নিজেকেই ছাড়িয়ে গিয়েছেন তিনি । সাদামাটা সাসপেন্স থ্রিলার মুভির এক্সপার্ট এ পরিচালক বানিয়ে ফেললেন একটি ডার্ক কমেডি ! ‘সাদামাটা’ শব্দটি ব্যবহার করে তার আগের মাস্টারপিসগুলোকে যে ছোট করে দেখছি, তা নয় । এ শব্দটি প্রয়োগ করে তার আগের ক্রাইম থ্রিলার মুভিগুলোর (সেভেন, জোডিয়াক, দ্য গার্ল উইথ দ্য ড্রাগন ট্যাটু) থিম সম্পর্কে একটা আইডিয়া দিতে চাচ্ছি আর কি । সেগুলোর থিম ছিল একটাই –‘আসামীকে খুঁজো’ । তবে গন গার্লের মাধ্যমে এরও এক লেভেল উপরে উঠে এলেন ফিঞ্চার সাহেব । নিজের দক্ষতার সার্কেলে আরও একটি লেয়ার যুক্ত করলেন তিনি । এবার তিনি শুধু –‘আসামীকে খুঁজো’র মধ্যেই সীমাবদ্ধ থাকেননি ।

2

প্লট সামারি সবারই জানা আশা করি । ‘বউ উধাও’ । নিক ডান সাহেবের পঞ্চম বিবাহবার্ষিকীতে তার স্ত্রী এমি গায়েব । কোথাও খুঁজে পাওয়া যাচ্ছেনা তাকে । হারানো মানুষটি বিখ্যাত লেখিকা বলে এই কেসে আলাদা গুরুত্ব দিচ্ছে মিডিয়া । পুলিশরাও লেগে গেছে তাদের কাজে । একে একে ঘেঁটে দেখছে সন্দেহজনক সবকিছু । তবে সন্দেহের কাঁটা স্বামীর দিকেই বেশি । এতো সিরিয়াস একটা ঘটনা ঘটে যাওয়ার পরেও তেমন একটা চিন্তিত মনে হচ্ছে না তাকে । শ্বশুর-শাশুড়ি, পাড়াপড়শি –সাবার মতেই স্বামী আসামী । এমির পার্সোনাল ডায়েরির লেখনিও ঐ দিকেই ইশারা দিচ্ছে ।

3

মুভির প্রায় এক ঘণ্টা শেষ । টিপিকাল ফিঞ্চার স্টাইলেই শুরু হল কাহিনী । এক্কেবারে খাঁটি মিস্ট্রি থ্রিলার । মোটামুটি ভালো গতিতেই এগিয়েছে স্ক্রিনপ্লে । আরও দেড় ঘণ্টা বাকি । বাকি সময়টা কিভাবে পাড় করবেন তিনি এটাই ভাবতে ছিলাম । আর এখানথেকেই ভিউয়ারদের এক একটা ধাক্কা দিতে শুরু করলেন তিনি । আর কিছুক্ষনের মধ্যেই পুরোপুরি ইউটার্ন মেরে ঘুরিয়ে দিলেন কাহিনী । বানিয়ে ফেললেন একটা পিচ্-ব্ল্যাক কমেডি । জানি, এটা ‘গন গার্ল’ শীর্ষক উপন্যাসের স্টোরি । ফিঞ্চারের না । তবে একটি ক্রাইম থ্রিলার উপন্যাসের গল্পকে কোন মেজর পরিবর্তন ছাড়াই তিনি যে স্টাইলে উপস্থাপন করে সাইকো থ্রিলার বা ব্ল্যাক কমেডিতে পরিণত করলেন, তাতে এ মুভির গল্পটাকে ফিঞ্চারের গল্প বললেও দোষ হবে না । আরকিছু বলে স্পয়েল করতে চাচ্ছিনা । এখন ফিঞ্চার-বন্দনা শেষ করে মুভির অন্য অ্যাস্পেক্টগুলোর কথা বলি ।

রোসামুন্ড পাইক

যেমন রূপ, তেমন গুণ । আগে তার বেশ কয়েকটি মুভি দেখেছি । তবে তিনি যে এতো গুণবান তা এটা হাড়েহাড়ে টের পেলাম ‘গন গার্লে’ । তাকে হিরোইন না বলে মুভির হিরো বললেও ভুল হবেনা ।

4

বেন আফ্লেক

এ মুভিতে তার অ্যাক্টিং অনেক সমালোচনার মধ্যে দিয়ে গেছে । আর অভিনয় অনেকেরই ভালো লাগেনি । আমার কাছে ততটা খারাপ লাগেনি । স্ক্রিপ্টের রিকুয়েরমেন্ট অনুযায়ী ভালোই কাজ করেছেন তিনি । যদিও শেষার্ধে তার এক্সপ্রেশনগুলো আরেকটু কনভিন্সিং হতে পারত বলে মনে করি ।

5

স্টোরি টেলিং
গন গার্লের ফার্স্ট হাফের স্টোরি টেলিং এর কথা বলি । স্বামী আর স্ত্রী দুইজনেরই পয়েন্ট অব ভিউ থেকে মুভিটার গল্প বলা হচ্ছে -একদিকে নিকের বর্তমান পরিস্থিতির সাপেক্ষে, আরেকদিকে এমির ব্যক্তিগত জার্নালের সাপেক্ষে । এক দিকে স্বামী নিজেকে নির্দোষ বলে দাবি করছে, আরেকদিকে স্ত্রীর অভিজ্ঞতায় স্বামীর সন্দেহজনক আচরণগুলো নিজের উধাও হওয়ার পিছনে বারবার স্বামীর দিকেই আঙুল দিচ্ছে । উপন্যাসের সবচেয়ে কঠিন দৃশ্যগুলোকে সফলভাবেই চিত্রায়িত করেছেন ড্যাভিড ফিঞ্চার ।

6

নিঃসন্দেহে ‘গন গার্ল’ ফিঞ্চারের আরেকটি মাস্টারপিস । অভিনব এক স্টাইলে এ মুভিটি তৈরি করে তার পরবর্তী মুভিগুলোর প্রতি এক্সপেকটেশন বহুগুণ বাড়িয়ে দিয়েছেন তিনি । না দেখে থাকলে জলদি দেখে ফেলুন । রেভলুশনারি ডিরেক্টরের একটি রেভলুশনারি ফিল্ম আপনার অপেক্ষা করছে ।

Gone Girl (2014)
Gone Girl poster Rating: 8.4/10 (126,943 votes)
Director: David Fincher
Writer: Gillian Flynn (screenplay), Gillian Flynn (novel)
Stars: Ben Affleck, Rosamund Pike, Neil Patrick Harris, Tyler Perry
Runtime: 149 min
Rated: R
Genre: Drama, Mystery, Thriller
Released: 03 Oct 2014
Plot: With his wife's disappearance having become the focus of an intense media circus, a man sees the spotlight turned on him when it's suspected that he may not be innocent.

(Visited 549 time, 1 visit today)

এই পোস্টটিতে ৪ টি মন্তব্য করা হয়েছে

  1. i always thought rosamund pike is a dumb beauty but this film changed my mind . although she was directed by great devid fincher…. but as always ben is a still in my hate list……

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন