High Plains Drifter: A mindblowing western masterpiece movie made by Clint Eastwood
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

লাগো একটি ছোট শহর। এর চারিদিকে মরভূমি সদৃশ ধূ ধূ বালি, পাহাড়, জংগল ইত্যাদি অবস্থিত। লাগো শহরটি ছোট হলেও এখানে গীর্জা, হোটেল, নাপিতের দোকান, দৈনন্দিন জীবনের ব্যবহৃত জিনিসপাতি, অস্ত্রবল পাওয়া যায় এমন দোকান ইত্যাদি এমন সবকিছু রয়েছে। যাজক থেকে শুরু করে বেশ্যা, নাপিত কিংবা রাজমিস্ত্রি, শেরিফ কিংবা মেয়র, দোকানদার থেকে শুরু কোম্পানি চালায় এমন লোক সব ধরণের পেশার লোকই লাগোতে পাওয়া যায়। তবে তাদের সংখ্যা হাতেগোনা হওয়ার ফলে সবাই সবাইকে চিনে ও পরস্পরের সাথে কোন না কোনভাবে বেশ ভালোভাবেই জড়িত। এই শহরে মানুষ খুব নিরিবিলি ও শান্তিতে জীবনযাত্রা সম্পন্ন করলেও তাদের মনের কোন এক কোণায় সর্বদা এক ভয় কাজ করতো। কখন কোন বন্দুকবাজ কিংবা একদল ডাকাত এসে তাদের উপর হামলা করে, তাদের হত্যা করে, তাদের এতদিনে গড়ে তোলা শহরকে না তছনছ করে দেয়। এছাড়া তাদের অতীতে কিছু মারাত্নক ভুলের জন্য তাদের কিছু সাংঘাতিক ভয়ংকর ও নিষ্ঠুর শত্রুও গড়ে উঠেছে। যাদের থেকে শহরকে নিরাপদ রাখতে ও নিজের জীবনকে ঝুঁকিহীন রাখতে তারা কয়েকজন বন্দুকবাজকে ভাড়া করে। কিন্তু একদিন সব পালটে যায়। লাগো শহরে এক অচেনা-অপরিচিত অতিথির আগমন ঘটে। ঘোড়ার পিঠে আহোরণ করে তীব্র গতিতে ছুটে আসাএই অতিথি ছিলো ছয় ফুটের মতন লম্বা, পেটানো শরীর, তার পরণে খাকি কাউবয় কোট, পায়ে ক্ষুর লাগানো কাউবয় বুট, মাথায় কাউবয় হ্যাট, কোমরের বেল্টের সাথে বন্দুক রাখা,ঠোঁটে জলন্ত সিগারেট, তার দৃষ্টিতে তীর্যক চাহনি, মুখে এক ধরণের অদ্ভুত কঠোরতা, হাঁটাচলা এক অন্য রকম অপ্রতিরোধ্য গতি, তার কথা বলার ভঙ্গিতে ছিলো নাটকীয়তা ও হার না মানা এক মনোভাব। আর এরপর পুরো লাগো শহর যেনো পুরোপুরি বদলে গেলো। বাকিটা আপনাদের মুভি দেখে জেনে নেওয়ার জন্য রেখে দিলাম।

মুভিটি আমার এতোটাই প্রিয় যে যখন শুনলাম এর বাংলা সাবটাইটেল নেই, নিজেই করে নিলাম। কারণ এই ধরণের মাস্টারপিস মুভি গুলোর সাথে সবাই পরিচিত হোক আমি চাই। ক্লিন্ট ইস্টউডের কথা আর কি বলবো। তিনি অভিনেতা হিসেবে যতোটা না জাদু দেখিয়েছেন এই মুভিতে তার দশগুণ জাদু দেখিয়েছেন নির্মাণ কাজে। আমি মাঝেমাঝে অবাক হই, ১৯৬০-৭০ দিকে তিনি যে রকম স্মার্ট ও সাবলীল ছিলেন ওয়েস্টার্ন ধাঁচের মুভিগুলোতে আজকাল উনার বিকল্প কাউকে খুঁজে পাওয়া যাবে নাকি। মুভির গল্পের কথা যদি বলি, তাহলে বলতে হয়, মুভির গল্প আহামরি নয়। ওয়েস্টার্ন মুভি যারা দেখেন ও যাদের ভালো লাগে তারা ভালো করেই জানেন,এই ঘরানার মুভিতে কাহিনী সাধারণই হয়। কিন্তু সেটি দেখানোর কৌশল ও প্রতিটি দৃশ্যেকে পর্দায় উপস্থাপনের নিপুণতার উপর মুভির সফলতার বীজ বপন করা থাকে। আর ইস্টউড এই কাজটাই খুব নিখুঁত ভাবে করেছেন।
মুভির প্রতিটি চরিত্রের পর্দায় উপস্থিতি, তাদের চরিত্রকে মেলে ধরার পদ্ধতি, তাদের চরিত্রের গুরুত্ব অনুযায়ী তাদের পর্দায় দৃশ্যায়ন সবকিছুই অসাধারণ ছিলো। এছাড়া মুভির সংলাপগুলো, কথোপকথন যে পরিস্থিতির উপর ভিত্তি করে সৃষ্টি হয়, মুভির ব্যাকগ্রাউন্ডের মিউজিক সবকিছুই অত্যন্ত মুগ্ধকর ছিলো। পুরো ১ ঘন্টা ৪৫ মিনিট কেমন যেন এক ছন্দের তালে তালে রোমাঞ্চকর অনুভূতির সাথে কেটে যাবে টেরই পাবেন না। ও হ্যাঁ, মুভিতে যথেষ্ট মজাদার হাস্যরস সম্পন্ন সংলাপও রয়েছে কিন্তু।
আমি আমার নিজের করা বিসাব এর সাবসিন লিংক দিয়ে দিলাম। বিসাবের কমেন্টে মুভি লিংক পাবেন। আশা করি সবাই আমার করা বিসাব দিয়ে মুভিটি দেখবেন ও ভালো লাগলে রেটিং দিয়ে উৎসাহিত করবেন। ধন্যবাদ 😊।
বিসাব লিংকঃ https://subscene.com/subtitles/high-plains-drifter/…/1606011

Movie’s Name: High Plains Drifter
Release Date: August 22, 1973
Director: Clint Eastwood
Writer:Ernest Tidyman
Music Composer: Dee Barton
Starring: Clint Eastwood, Verna Bloom, Marianna Hill
Genre: Action, Mystery, Western
Language: English
Running Time: 105 minutes
Imdb Rating:7.5/10
Rotten Tomatoes Rating: 95%

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন