আমার নিজস্ব পছন্দের পাঁচটি হিন্দি সিনেমার সারমর্ম
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আমি সাধারণত খুব কম হিন্দি মুভি দেখে থাকি। এর পিছনের কারণ হিসেবে আসলে নিজের হলিউডপ্রীতিকে দায়ী করবো নাকি আজকালকার হিন্দি মুভির কাহিনীকে দায়ী করবো সেটা আমি নিজেও বুঝে উঠতে পারছিনা। তবে এমনটা সব সময় ছিলো না, কোন এককালে আমিও হিন্দি মুভির ভক্ত ছিলাম, কিন্তু সেই সময়কাল বহু আগেই বিদায় নিয়েছে। তবে এখনো মাঝেমধ্যে শাখরুখের, “Veer- Zaara”,”Dil to pagaal hai” কিংবা “Kal ho na ho” দেখে সেই আগের মতনই আনন্দ পাই।শুধু শাখরুখ কেন, সালমান/ আমির/হৃতিক/সাইফ/ এমরান সবার আগের মুভিগুলাই এখনো আমার কাছে নতুন মুভির মতনই উপভাগ্য। কিন্তু সেই তুলনায় এখনকার মুভিগুলা আমার কাছে তেমন ভালো লাগে না। আবার এমনটিও নয় যে আমি হলিউড ব্যতীত কিছুই দেখিনা, আমি সাউথ ইন্ডিয়ান মুভিরও ভক্ত কিন্তু। এছাড়া কোরিয়ান, স্প্যানিশ, ফেঞ্চ মুভি তো আছেই। তবে এগুলো মুখ্য বিষয় নয়, আমি আসলে এই পোস্টের মাধ্যমে এই কয়েকদিনের মাঝে আমার দেখা কয়েকটি হিন্দি মুভি নিয়ে লিখতে চাচ্ছি। হয়তো মুভিগুলাতে কোন সুপারস্টার নেই, কিন্তু মুভিগুলার প্রত্যেকটির গল্প আমার কাছে অসাধারণ লেগেছে।

তাহলে শুরু করা যাক।

1.Dum Laga ke haisha ( 2015)
Genre: Drama, Comedy, Romance
Imdb Rating: 7.5/10
সারসংক্ষেপঃ ২০১৫ সালের এই মুভি আমার দেখা অন্যতম হাস্যরসে ভরপুর রোমান্টিক মুভি। যদিওবা মুভির শুরু হয় একজোড়া অসুখী দম্পতীর গল্প নিয়ে যা নানা চড়াইউতরাই পাড়ি দেওয়ার মধ্যে দিয়ে সুখী দম্পতীতে পরিণতি লাভ করে। আমার নিজের কাছে মুভিটি অসাধারণ লেগেছে, আয়ুষ্মান সেরা ছিলো। কে বলে মুভি ভালো হতে সুপারস্টার লাগে?? সম্পর্কের মূল ভিত্তি যে বাহ্যিক সৌন্দর্য, বেশভূষা কিংবা যোগ্যতা নয় বরং সম্পর্কের ভিত্তি যে পরস্পরের প্রতি ভালবাসা, বিশ্বাস ও ভক্তি সেটিই এই মুভিতে খুব সরল কিন্তু সাবলীলভাবে তুলে ধরা হয়েছে।

2. Masaan ( 2015)
Genre: Drama, Romance
Imdb Rating: 8.1/10
সারসংক্ষেপ : “Masaan” শব্দটির আভিধানিক বাংলা অর্থ হলো, ” শ্মশান” যার সাথে আমরা সকলেই পরিচিত। মুভির এমন নাম হবার পেছনের কাহিনী জানতে হলে অবশ্যই আপনাকে মুভিটি দেখতে হবে। আমি খুব চাইছিলাম এই মুভি নিয়ে বড়সড় একটা রিভিউ দিবো। কিন্তু এতো গভীর গল্পকে নিজের ভাষায় ব্যক্ত করার সাহস হয়ে উঠেনি। যাইহোক, বাস্তবতা পছন্দ করেন? তাহলে মুভিটি দেখে ফেলুন চটজলদি। দুইটি সম্পূর্ণ পৃথক গল্প, দুইজন সম্পূর্ণ আলাদা পরিস্থিতির মানুষ কিভাবে কোন সূঁতোয় একত্রে এসে আবদ্ধ হয় তা খুব নিপুণভাবে এই মুভির গল্পে ফুটিয়ে তোলা হয়েছে।

3. Manoroma Six Feet Under ( 2007)
Genre: Crime,Mystery, Drama
Imdb: 7.8/10
সারসংক্ষেপ: এই মুভির গল্পের সূচনা ও সমাপ্তির মাঝে আকাশপাতাল তফাৎ রয়েছে। মুভির শুরুটা যেমন সাদামাটা শেষটা ততোটাই চমকপ্রদ।মুভিটা পুরোটা সময় আপনাকে কেমন একটা থ্রিলের মজা দিলেও আসল কাহিনী বুঝতে হলে একদম শেষ মিনিট পর্যন্ত যেতে হবে। রহস্যপ্রেমীদের জন্য এটি অবশ্যই একটি সেরা মুভি। আমি নিজে ভালোই উপভোগ করেছি মুভিটা। আর রাইমা সেন তো আমার সবসময়ের ফেভারিট।

4. The Lunchbox ( 2011)
Genre: Drama, Romance
Imdb: 7.8/10
সারসংক্ষেপ : ভালবাসা কি?? ভালবাসতে হলে কি শারীরিক উপস্থিতি কিংবা একে অপরকে সামনাসামনি দেখাটা খুব জরুরী?? এতো সুন্দর ও অনবদ্য প্রেমকাহিনী, আমি কি আর বলবো। একজন অবসরপ্রাপ্তির সন্ধিক্ষণে দাঁড়ানো স্ত্রী হারানো পুরুষ এবং একজন সংসার জীবনে অসুখী কমবয়সী নারীর স্বার্থহীন কিন্তু অমূল্য প্রেম গল্প নিয়েই মুভিটি। আমার এতো পছন্দের মুভি যে আর লিখতে পারলাম না। কিছু অভিব্যক্তি ভাষাকে হার মানায়। ইরফান খানকে এই মুভি দেখার পর আরো ভক্তি করি।

5. Neerja (2016)
Genre:
Imdb Rating:7.8/10
সারসংক্ষেপ: “Neerja” মুভিটি ভারতে ১৯৮৬ সালে ঘটিত একটি সত্যিকারের মর্মান্তিক দুর্ঘটনার গল্প অবলম্বনে নির্মিত। মুভিটি সেই দুর্ঘটনার প্রাণ হারানো শহীদ নির্জা ভানোটের আত্মজীবনীমূলক গল্প নিয়ে গড়ে উঠেছে। আর এই দুর্ঘটনাটি ছিলো কিছু মৌলবাদী সন্ত্রাসীদের দ্বারা একটি প্লেনের অপহরণ ও সেই প্লেনের হেড এয়ার হোস্টেস হিসেবে নির্জা ভানোট নিজ দায়িত্বকে নিজের প্রাণাধিক পালন করতে গিয়ে শহীদ হওয়ার সম্পূর্ণ চিত্র খুব নিখুঁতভাবে মুভিতে ফুটিয়ে তোলা হয়েছে। এই প্রথম আমি সোনম কাপুরের অভিনয়ে মুগ্ধ। অসাধারণ মুভি। সত্য গল্প নির্মম হলেও অনেক শিক্ষণীয় বার্তা রেখে যায় দর্শকদের জন্য। অবশ্যই যারা দেখেননি দেখতে অনুরোধ রইলো।

আজকে এই চারটি মুভিই থাক। পরে কখনো আরো ভালোলাগা কিছু হিন্দি মুভির কথা বলবো। মুভিগুলার লিংক চেয়ে লজ্জা দিবেন না, ইউটিউবে/নেটে সার্চ করলেই পাবেন আশা করি।আমি লিংক রাখিনি। ধন্যবাদ 😊।


মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন