Rangitaranga: An excellent gift from kannada film industry

“Rangitaranga” এর ইংলিশ আভিধানিক অর্থ “Colourful Wave” যার বাংলা করলে দাঁড়ায়, ” রঙিন তরঙ্গ “। আসলে মুভিটির কান্নাড়া ভাষার নামের সাথেই আমাদের বাংলা নামে অনেক মিল খুঁজে রয়েছে, ব্যাপারটা আমি ইংলিশ অর্থ জানার পর খেয়াল করে দেখলাম।মুভির নামের সাথে মুভির গল্পের মিল কি রয়েছে তা জানতে হলে আপনাকে মুভি পুরোটা দেখতে হবে।

যাইহোক, ২০১৫ সালে মুক্তি পাওয়া এই কান্নাড়া মুভিটি আমার নিজের দেখা দ্বিতীয় কান্নাড়া মুভি।এর আগে ইউ টার্ন মুভিটা দেখে বেশ ভালো লাগলে খুব ইচ্ছে করছিলো এই ইন্ডাস্ট্রির আরো মুভি দেখা কিন্তু তামিল/ তেলেগু/ মালায়ালাম মুভিগুলার মতন এগুলোর ডাউনলোড লিংক / সাবটাইটেইল পাওয়াটা এতোটা সহজলভ্য না হওয়াতে দেখার সুযোগ কম ছিলো। তারপর কালরাতে এক ভাইয়ের এই মুভি সংক্রান্ত রিভিউ পড়ে ও তার পোস্ট থেকে ডাউনলোড লিংক সংগ্রহ করে অবশেষে দেখেই নিলাম আরো একটি অস্থির কান্নাড়া মুভি।

এবার আসি মুভির কথায়। মুভিটিতে মূলত দুটি আলাদা কিন্তু যোগসূত্র রয়েছে এমন কাহিনীর মিলনে নির্মিত। মুভির প্রথমদিক দেখে থাকলে অল্প অল্প হরর মুভি স্বাদ পাওয়া যাবে, আবার শেষটুকুতে এসে বিরহের বেদনা অনুভব করা যাবে। মুভির গল্প গড়ে উঠেছে একজোড়া সুখী দম্পতিকে ঘিরে, যাদের মধ্যে স্বামী একজন ছদ্মনামধারী লেখক ও স্ত্রী একজন চিত্রশিল্পী। তাদের ঘর আলো করে খুব শীঘ্রই একজন নতুন প্রাণের আগমন ঘটার কথা আর ঠিক তখনই স্ত্রী ইন্দু স্বামী গৌতমের কাছে বায়না ধরে তাকে নিয়ে তার পৈতৃক ভিটাবাড়ি তে যেতে যা তার পরিবার বহুকাল আগেই একটা বিশেষ পাপের কারণে ছেড়ে এসেছে। ইন্দুর মতে, ওই পাপের প্রায়শ্চিত্ত করার আগ পর্যন্ত তার ও তার অনাগত সন্তানের জীবনে নানা দুর্ঘটনার ঝুঁকি রয়েছে। আর স্ত্রীর কথা রক্ষার্থে গৌতম ও আর দেরী না করে ইন্দুকে নিয়ে বের হয়ে পরে গন্তব্যস্থানে।অন্যদিকে দেখানো হয়, একটি মেয়ে হন্য হয়ে আনস্ক নামক লেখকের সন্ধানে ছুটাছুটি করে চলেছে যা কিনা গৌতমেরই লেখক হিসেবে ছদ্মনাম। এই মেয়েটি গৌতমকে কেনই বা খুঁজছে? গৌতম ও ইন্দুই বা কি করবে এতদিন পর ইন্দুর পৈতিক গ্রামে ফিরে গিয়ে? আর এভাবেই একে একে শুরু হয় নানারকম ঘটিনার সূত্রপাত যা ধীরেধীরে বিভিন্ন সত্য দর্শকদের সামনে তুলে ধরে যার প্রত্যেকটাই চমকপ্রদ। মুভির গল্প নিয়ে কথা বলা এইখানেই থামালাম।

এখন নিজের মতামত দিই। মুভিটা আসলেই অতুলনীয় ও অনন্য। মুভির শুরু থেকে শেষ পর্যন্ত নানা নতুন নতুন জটিলতা মুভির প্রতি দর্শকদের আগ্রহ সারাক্ষণ ধরে রাখার জন্য যথেষ্ট কার্যকরী। গৌতম চরিত্রে যিনি অভিনয় করেছেন এটি তার নায়ক হিসেবে প্রথম মুভি ছিলো, কিন্তু তারপরো তার অভিনয় আমার সেই লেগেছে।মুভির শেষটুকু যদিও আমার মত নরম ও ভালবাসায় বিশ্বাসী মেয়ের জন্য খুবই হৃদয়বিদারক ছিলো তাই মুভিটা যতই ভালো লাগুক ওই একটা কাহিনী দেখানোর জন্য আমি মর্মাহত। তবে হ্যাঁ, রহস্যজনক ঘটনা যারা পছন্দ করেন এই মুভি দেখাটা তাদের জন্য ১০০% আবশ্যকীয়।

Movie : Rangitaranga
Release Date : 13 August, 2015
Genre: Adventure, Mystery, Thriller
Language: Kannada
Running Time:149 minutes
Imdb Rating:8.8/10

(Visited 656 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন