Hidden Figures: ঐতিহাসিক বিবর্তনের পিছনে গোপনীয় অনন্য ব্যক্তিদের গল্প
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

২০১৬ সালের ক্রিসমাস ডে টে মুক্তিপ্রাপ্ত এই মুভিটি একটি ঐতিহাসিক ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠা জীবনীসংক্রান্তমূলক মুভি। মুভিটির গল্প Matgot Lee Shetterly এর লিখিত একই নামের বই থেকে ধার করা হয়েছে। যারা ইতিহাস জানতে পছন্দ করেন ও বাস্তবধর্মী মুভি ভালবাসেন তাদের জন্য এই মুভিটি একদম নিটোল আনন্দের উৎস।Hidden Figure, যার আভিধানিক বাংলা অর্থ, ” অজ্ঞাত / অপ্রকাশিত ব্যক্তিত্ব “। মুভির নামটা শুনলেই কেমন একটা দেখার আগ্রহ জেগে উঠে না? আমি নিজে কিন্তু মুভিটি সম্পর্কে বিন্দুমাত্র জ্ঞান না থাকা সত্ত্বেও শুধু নামের প্রতি আগ্রহ জন্মানোর কারণে মুভিটি দেখেছিলাম।
যাইহোক, এবার আসি মুভির প্লট নিয়ে কথাবার্তায়। আমরা সবাই নাসা কিংবা মানবজাতির মহাকাশে পরিভ্রমণ সম্পর্কে ভালোভাবেই অবগত।কিন্তু এই যুগান্তকারী বিবর্তনের পিছনে যাদের অবদান অনস্বীকার্য, তাদের সম্পর্কে কতোটা অবগত? আর এই মুভির গল্প কিন্তু এমন তিনজন অজ্ঞাত ব্যক্তিত্বকে নিয়েই, যাদের নাসার সাফল্যের পিছনে অদৃশ্য কিন্তু অখণ্ডনীয় ভূমিকা রয়েছে। আর এই তিনজন ব্যক্তি হলেন নাসা একদম প্রথমদিককার সময়ে ভার্জিনিয়ার হেম্পটোনে অবস্থিত এর মূল হেডকোয়াটারে কম্পিউটার হিসেবে কর্মরত তিন আফ্রিকান- আমেরিকান নিগ্রো মহিলা। এদের মাঝে ক্যাথরিন গোবেল ছিলেন গণনাকারী , যার গণিতের উপর প্রচুর জ্ঞান থাকা সত্ত্বেও গণিতজ্ঞ খেতাব পাওয়ার কিংবা সেইরকম ভাবে নিজেকে প্রকাশ করার সুযোগ ছিলো না। ডোরোথি ছিলেন একজন আন অফিশিয়াল সুপারভাইজার, যিনি অফিশিয়াল সুপারভাইজার পদে যাবার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। ম্যারি ছিলেন একজন ইঞ্জিনিয়ার হবার যুদ্ধ চালিয়ে যাওয়া অক্লান্ত যোদ্ধা।এই তিনজন যার যার ক্ষেত্রে দারুণ উদ্ভাসিত হবার সম্ভবনা থাকলেও পিছিয়ে ছিলেন শুধুমাত্র একটি কারণে।আর তা হলো, তাদের শরীরের চামড়ার বর্ণ। আর এভাবেই পদে পদে নিজেদের প্রমাণ করার যুদ্ধে তারা লড়ে যেতে থাকেন এবং একদিন তিনজনই নাসার মহাকাশ যাত্রায় নিজেদের দায়িত্বের অংশটুকু নিষ্ঠার সাথে পালন করেন। আর তাদের এই যাত্রাপথের গল্প নিয়েই পুরো মুভি নির্মিত হয়েছে। মুভির গল্প নিয়ে আর কিছু লিখবো না। দর্শকরা নিজ দায়িত্বে দেখে নিবেন আশা করি।
মুভিতে যারা অভিনয়শিল্পী ছিলেন, আমার একটিবারো মনে হয়নি তারা বাস্তবে সেই চরিত্র নয় শুধু এই মুভির জন্যই এই চরিত্রে অভিনয় করছেন, এতোটাই বাস্তবসম্মত ছিলো তাদের অভিনয়ের কলাকৌশল। বিশেষ করে মূল তিনজন নারী অভিনয়শিল্পী। মুভির ব্যাকগ্রাউন্ডে বেজে উঠা প্রতিটি গান মুভির আকর্ষণে একটি ভিন্ন মাত্রা যোগ করেছে।
এবার আমার নিজের মুভিটি কিছু মতামত ব্যক্ত করি। মুভিটির দৈর্ঘ্য দুই ঘন্টার থেকে কিছু বেশি হলেও মুভিটি এক সেকেন্ডের জন্য ও আমার একঘেয়ে লাগেনি। প্রতিটি মুহূর্ত, প্রতিটি দৃশ্য ও প্রতিটি ডায়লগ ছিলো মুগ্ধকর। মুভিটি দেখে কখনো হাসতে হাসতে গড়াগড়ি খেয়েছি, কখনো চোখ বেয়ে নেমেছে অশ্রুধারা। আসলে মুভিটির সত্য কাহিনীটি আমার হৃদয় ছুঁয়ে গেছে। আমার দেখা গত বছরের অন্যতম সেরা একটি মুভি ছিলো এটি। আমার ব্যক্তিগত রেটিং: ১০/১০।
ডাউনলোড লিংক : https://www.shaanig.org/…/hidden-figures-2016-720p-brrip-1…/
Movie: Hidden Figures
Release Date: December 25, 2016
Director: Theodore Melfi
Screenplayed By: Theodore Melfi & Alison Schroeder
Starring: Taraji P.Henson, Octavia Spencer, Janelle Monae,Kevin Coster, Jim Parsons
Genre: Biography, Drama,History
Running Time:127 minutes
Imdb Rating:7.9/10


মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন