Moonlight: একটি কালো বালকের চাঁদের আলোয় নীলে রূপান্তরিত হওয়ার গল্প
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত এই মনোমুগ্ধকর মুভিটির কাহিনী Tarell Alvin McCraney এর রচিত তবে অপ্রকাশিত অর্ধ- জীবনীসংক্রান্ত গল্প ” In moonlight black boys look blue” থেকে ধার নেওয়া হয়েছে।
মুভিটির প্লট মূলত মায়ামিতে বাস করা এক নিগ্রো বালককে কেন্দ্র করে গড়ে উঠেছে। বালকটির নাম, ” Chiron”। এই বালকটি হয়তোবা আট- দশটা সাধারণ বালকের মতনই বেড়ে উঠবার সুযোগ পেতো যদি তার আচরণে সামান্য একটু অস্বাভাবিকতা প্রকাশ না পেতো।আমরা অনেক মুভিতেই দেখি, কালো জাতি কিংবা যাদের আমরা নিগ্রো বলে থাকি তাদের প্রতি সাদা চামড়ার মানুষদের নাক ছিটকানো আচরণ।কিন্তু এই মুভিটিতে এই বালকের নিজের গোষ্ঠীর লোকজনই তাকে নিয়ে ব্যঙ্গ বিদ্রুপে লিপ্ত ছিলো, আর তার কারণ ছিলো বালকটি চরিত্রের সমকামিতা বৈশিষ্ট্য। যাইহোক,মুভির শুরুতে যেহেতু বালকটিকে ছোট দেখানো হয়েছে তাই প্রথমেই সমকামিতা নিয়ে তেমন কিছুই দেখানো হয়নি। বরং পিতৃহীন বালকটির আপন মা থেকে অবহেলা, অপরিচিত একটি পরিবারের মাঝে আপনজনের ছায়া খুঁজে পাওয়া আর প্রতিকূল বাল্যকাল দেখানো হয়েছে। তারপর ধীরেধীরে এই বালকের জীবনের আরো দুটি ধাপ কৈশোর ও যৌবনকাল দর্শকদের সামনে পর্দায় উপস্থাপন করা হয়।
মুভি নিয়ে এইটুকু কথাই থাক।এবার আমার নিজের ব্যক্তিগত দুই- চারটি মতামত লিখি মুভিটি সম্পর্কে। মুভিটি দেখার পর কয়েকটি কথা আমি আরো একবার নতুন করে ভাবতে বাধ্য হয়েছি। প্রথমত, বাল্যকাল খুব গুরুত্বপূর্ণ প্রতিটি মানুষের জীবনে।এই বাল্যকালের প্রভাব প্রতিটি মানুষের চরিত্রের বেড়ে উঠার ক্ষেত্রে বিশেষ প্রভাব ফেলে।তাই বাল্যকাল সুন্দর ও স্বাভাবিক হওয়া বাঞ্ছনীয়। দ্বিতীয়ত, দুনিয়াটা যতোই আধুনিকতা ছোঁয়াতে উন্নতির উচ্চ শিখরেই পৌছে যাক না কেন, আজো বর্ণ-জাতি, মানুষের জৈবিক বৈশিষ্ট্য , দুর্বলতাকে পুঁজি করে মানুষকে শারীরিক কিংবা মানসিক ভাবে নির্যাতন করা হয়ে থাকে। তৃতীয়ত, মানুষ নিজেকে যতোই কঠোর এবং মজবুত করেই তৈরি করুক না কেন, কারো না কারো সামনে সে নরম ও দুর্বল হতে বাধ্য।
এবার অভিনয়শিল্পী দের নিয়ে কিছু কথা বলি।এই মুভিতে অভিনয় করা কাউকেই আমি ব্যক্তিগত ভাবে চিনি না।তবে মূল চরিত্রে অভিনয় করা তিন জনের অভিনয়ই আমার সেরা লেগেছে,বিশেষ করে পিচ্চিটার। বাকিরাও ভালোই ছিলো।
আর কিছু লিখতে চাই না,এবার থামলাম। আমি নিচে লিংক দিয়ে দিলাম,যারা এখনো দেখেননি নামিয়ে দেখে নিবেন আশা করি।ধন্যবাদ 😊।
ডাউনলোড লিংক: http://www.mkvcage.com/moonlight-2016-720p-brrip-1gb/
Movie: Moonlight
Release Date : October 21, 2016
Directed & Screenplayed By: Barry Jenkins
Starring: Trevante Rhodes, Ashton Sanders, Alex Hibbet, Janelle Monae, Naomie Harris
Genre: Drama
Running Time:111 minutes
Imdb Rating: 7.6/10
Rotten Tomatoes Rating:97%

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন