মুভি রিভিউঃ Color of paradise

“Our teacher says that God loves the blind more because they can’t see. But I told him if it was so, He would not make us blind so that we can’t see Him. He answered “God is not visible. He is everywhere. You can feel Him. You see Him through your fingertips.” / Now I reach out everywhere for God till the day my hands touch Him and tell Him everything, even all the secrets in my heart.”

মুভির নাম “ কালার অব প্যারাডাইস” । বাংলা করলে দাঁড়ায় স্বর্গের রঙ। স্বর্গের রঙকি? একজন চক্ষুহীন ব্যক্তির কাছে রঙ শব্দটি রহস্যময়। সে বস্তু বুঝে স্পর্শের মাধ্যমে , শ্রবণশক্তির সাহায্যে । রঙতো আর স্পর্শের মাধ্যমে বোঝা যায়না । আর সে তো শোনারও ব্যাপার নয় । তাহলে? হয়তো পরিচালক মাজিদ মাজিদি এই ভেবে নামটা সমর্থন করেছিলেন যে স্বর্গের রঙ চক্ষুষমান ও চক্ষুহীন ব্যক্তি দুইয়ের কাছেই সমান। কেননা দুজনের কাছেই স্বর্গের রঙ ধরা দেয় কল্পনায়। এইখানেই আরও হয়তওবা বোঝা যায় হয়তবা শারীরিক দৃষ্টিকোণ থেকে একজন চক্ষুষমান ও চক্ষুহীন ব্যক্তি ভিন্ন , কিন্তু মনের দিক থেকেতো তারা এক। তাদের আনন্দ , বিষাদ এর ভাষা এক। কিন্তু তাদের চারপাশ কি তাদের জন্য এক? তাদের চারপাশ কি একই ভাষায় তাদের সম্ভাষণ করে? মুভির কেন্দ্রীয় চরিত্র আট বছর বয়সী মোহাম্মাদ যে অতি হৃদয়বান ও শিষ্ট , মেধাবী ও প্রকৃতিপ্রেমী। নিয়তির নিষ্ঠুরতা,অন্ধত্ব তাকে নেতিবাচক মানুষে পরিণত করেনি। বোর্ডিং স্কুল থেকে বাড়ি ফেরায় সে দাদীর জন্য , তার বোনদের জন্য উপহার নিয়ে আসে। ভূপতিত হওয়া পাখির ছানাকে ফিরিয়ে দিয়ে আসে তার গাছ- নীড়ে। তারপরও তার বাবা যে পত্নীবিয়োগের পর আবারো পরিণয়ে আগ্রহী তার সামাজিক স্ট্যাটাস এর কাছে সে বোঝা , গলগ্রহ মাত্র।

হয়তোবা রাজনৈতিক অবরোধের কারণেই ইরানী মুভি ইন্ডাস্ট্রি তাদের নিজস্ব চিন্তাচেতনার একেবারে মহাসমুদ্র। দেখলেই মনে হয় অন্যরকম, প্রভাবমুক্ত, একেবারে তাদের নিজস্ব কিছু। ইরানী গ্রাম- প্রকৃতি আপনাকে মুগ্ধ করবে, যেমন করবে মোহাম্মদ চরিত্র রূপদানকারী মহেসেন রামজানির অভিনয় । মুভিটির মেকিং অসম্ভব ভালো । বিশেষ করে নেপথ্যে কাঠঠোকরা পাখির শব্দ , জলধারার শব্দের ব্যবহার …সত্যিই পরিচালকের মেধার প্রশংসা করতে হয়।

(Visited 269 time, 1 visit today)

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. এটার তুলনা শুধু এটাই হতে পারে…A phenomenal one.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন