আমার প্রিয় ৫ ট্রিলোজি

মুভি সিরিজ গুলার মাঝে তুলনামূলকভাবে ট্রিলোজি টার্মটার সাথে আমরা বেশী পরিচিত । সাধারণত প্রযোজক , পরিচালক , পরিবেশকরা একটা মুভি ভালো ব্যাবসা করলে , তার সিকুয়েল , প্রিকুয়েল ইত্যাদি বানায় তাদের পকেট ভারী করার জন্য । অনেক মুভি সিরিজ আছে আপনি দেখবেন ৫-৬ টা কিংবা আরো বেশী মুভি বানিয়েছে কিন্তু মুভির নম্বর বাড়ার সাথে সাথেই এগুলোর মান চরমভাবে নীচের দিকে নেমেছে । উদাহরণ দিবো না । কারণ , আমার সাথে সবার মতামত মিলবে না , এটাই স্বাভাবিক । তো আজকে আমি আমার প্রিয় ৫ টি ট্রিলোজির কথা বলবো । আমার এই ৫ টি সিরিজের সাথে অনেকেরই মিলে যেতে পারে । তবে , হুবুহু মিলবে না আশা করি ।

ভালোলাগা অনুযায়ী সিরিয়াল করলে এইরকম হয় :

১- দ্য ডার্ক নাইট ট্রিলোজি

২- জেসন বর্ন ট্রিলোজি

৩- স্পাইডারম্যান ট্রিলোজি

৪- টয় স্টোরি ট্রিলোজি

৫- লর্ড অব দ্য রিংস ট্রিলোজি

 

এছাড়া  ওশানস ট্রিলোজি , ম্যাট্রিক্স ট্রিলোজি , মাদাগাস্কার ট্রিলোজি , হ্যাংওভার ট্রিলোজি এবং রাশ আওয়ার ট্রিলোজির খুব বড় ফ্যান আমি । এই লিস্টে গডফাদার ট্রিলোজি খুব সহজেই চলে আসতে পারত যদি গডফাদার ৩ দেখা থাকত ।

এই ৫ টি সিরিজের মাঝে ২ টি কমিকস থেকে বানানো হয়েছে এবং বুঝতেই পারছেন ২ টাই সুপারহিরো মুভি সিরিজ , ২ টি বই থেকে বানানো হয়েছে এবং আরেকটি অরিজিনাল এবং অ্যানিমেশন সিরিজ ।

 

tumblr_m7oqmvOz3K1rw4zmjo1_1280

 

 

প্রথমেই শুরু করি দ্য ডার্ক নাইট ট্রিলোজি দিয়ে । ক্রিস্টোফার নোলান এই দ্য ডার্ক নাইট ট্রিলোজির মধ্য দিয়ে সুপারহিরো মুভিকে এক নতুন মাত্রা দিয়েছেন । এই ট্রিলোজিতে অভিনয় করেছেন ক্রিশ্চিয়ান বেল , মাইকেল কেইন , গ্যারি ওল্ডম্যান , মরগান ফ্রিম্যান , লিয়াম নিসন , হিথ লেজার , টম হার্ডি , জোসেফ গরডন লেভিট , কেটি হোমস , মারিওন কটিলার্ড এবং এনি হাথাওয়ে ।

পুরো সিরিজ জুড়ে অনেক নামী দামী তারকারা অভিনয় করেছেন । এর মাঝে দ্য ডার্ক নাইট তো পুরা এপিক এক মুভি । দ্য ডার্ক নাইট রাইজেস এর মাধ্যমে সিরিজের অসাধারণ এন্ডিং হয়েছে এবং ব্যাটম্যান বিগিন্স এর মাধ্যমে এই এপিক ট্রিলোজির সূচনা হয়েছিলো ।

সব ক্রেডিটই নোলানের । নোলান এর আগের ব্যাটম্যান মুভিগুলা দেখলেই বুঝতে পারবেন । সাথে ক্রিশ্চিয়ান বেল । আর ক্রিস্টোফার নোলান এবং ক্রিশ্চিয়ান বেল একসাথে মানেই তো পারফেকশন ।

 

 

Bourne_Trilogy1

 

 

এরপর আসি জেসন বর্ন ট্রিলোজির কথায় । এই ট্রিলোজির মাঝে যে থ্রিল পেয়েছি , তা আজ পর্যন্ত আর কোনো মুভিতেই পাই নাই । কী অসাধারণ মেকিং । বর্ন আইডেনটিটি ট্রিলোজির প্রথম মুভি হিসেবে যথেষ্ট ভালো । পারফেক্ট বিগিনিং । বর্ন সুপ্রেমেসি আরেকটু বেশী ভালো । প্রথমটার চেয়ে একটু বেশী থ্রিল । আর , তারপর বর্ন আলটিমেটাম এ আগের দুইটার চেয়ে আরেকটু বেশী উত্তেজনা । ট্রিলোজি আগানোর সাথে সাথে মনে হয় থ্রিল ও বেড়ে গিয়েছে মুভিগুলার ।

পুরো সিরিজ জুড়েই ম্যাট ডেমন অসাধারণ অভিনয় করেছেন এবং সাথে অন্যরাও ।

 

 

kinopoisk.ru

 

 

এরপর স্পাইডারম্যান ট্রিলোজি । ছোটবেলায় স্পাইডারম্যান বলতে পুরা পাগল ছিলাম । এমনকি অনেকদিন পর্যন্ত স্পাইডারম্যান ২ আমার প্রিয় সুপারহিরো মুভি ছিলো । সিরিজে আমার প্রিয় মুভি স্পাইডারম্যান ২ । তারপর , স্পাইডারম্যান এবং সিরিজের সবচেয়ে দুর্বল মুভি হচ্ছে স্পাইডারম্যান ৩ ।

স্যাম রেইমি অসাধারণ পরিচালনা করেছেন । স্পাইডারম্যান মুভির মাধ্যমেই তিনি যে হরর ছাড়াও ভালো মুভি বানাতে পারেন সেটা চিনিয়েছেন । পরে শুধু নিজের নামের প্রতি সুবিচার করা ।

পিটার পার্কার চরিত্রে টবি ম্যাগুইর ছাড়া অন্য কাউকে কল্পনাই করতে পারিনা এখনও ।

 

 

tsposters

 

 

এরপর টয় স্টোরি ট্রিলোজি । ১৯৯৫ সালে পিক্সার টয় স্টোরি মানের অ্যানিমেশন মুভি কীভাবে বানিয়েছে এটা এখনও আমার মাথায় প্রবেশ করে না । সেই যুগে এত ভালো মানের অ্যানিমেশন মুভি বানানো সম্বভ এটা বিশ্বাস করা কষ্টকর । শুধু তাই নয় , টয় স্টোরি ২ এবং টয় স্টোরি ৩ এর কাহিনীতেও প্রচুর বিচিত্রতা ছিলো এবং মেকিংসহ বাকী সবকিছুই পারফেক্ট ।

টয় স্টোরি ট্রিলোজিতে টম হ্যাংস এর মত শক্তিমান অভিনেতা কণ্ঠ দিয়েছেন ।

 

 

 

 187968-1020-a

 

সবশেষে আসি লর্ড অব দ্য রিংস ট্রিলোজির কথায় । পুরা এপিক একখান জিনিস । পুরা ক্রেডিট পাওয়ার দাবীদার পিটার জ্যাকসন । ফ্যান্টসি সিরিজের বইগুলা থেকে মুভি বানানো অনেক কঠিন । কিন্তু , সেই অসাধ্য সাধন করেছেন পিটার জ্যাকসন । এটা দেখার সময় আফসোস হয়েছে হ্যারি পটার সিরিজ যদি পিটার জ্যাকসন বানাতো তাহলে কত ভালোই না হত । এত যত্ন নিয়ে আর কোনো পরিচালক কোনোদিন মুভি বানিয়েছে বলে মনে হয় না । পুরা সিরিজ দেখার সময় মনে হচ্ছিলো যেন , অসাধারণ প্রতিভাধর কোনো শিল্পীর হাতে আঁকা অসাধারণ এক ছবি দেখছি ।

সিরিজে ঢুকে পড়াটাই সমস্যা । একবার ঢুকে পড়লেই হলো । ট্রিলোজি শেষ না করে উঠতে পারবেন না ।

আমার আরো অনেক প্রিয় মুভি সিরিজ আছে । কিন্তু , যেহেতু শুধু ট্রিলোজির কথা বলছি তাই সব আনতে পারছি না ।

এই ছিলো আমার প্রিয় ৫ মুভি ট্রিলোজি । হোয়াট অ্যাবাউট ইউ ???

(Visited 155 time, 1 visit today)

এই পোস্টটিতে ৬ টি মন্তব্য করা হয়েছে

  1. নোমান says:

    পাইরেটস অফ ক্যারিবিয়ান ট্রিলজি আপনার ভালো লাগে না?

  2. Diya Dutta says:

    bhalo, Godfather dekhechen? amar best, No. 2 Bourne.

  3. আমার পছন্দের লিষ্ট দিয়ে দিলাম। এ্যানিমেশান বাদ রেখেছি।
    1.The Fellowship of the Ring, The Two Towers, The Return of the King.
    2.The Godfather, The Godfather: Part II, The Godfather: Part III.
    3.Batman Begins, The Dark Knight, The Dark Knight Rises.
    4.Blue, Red, White.
    5.The Silence of the Lambs, Hannibal, Red Dragon.
    6.A Fistful of Dollars, For a Few Dollars More, The Good, the Bad and the Ugly.
    7. The Bourne Identity, The Bourne Supremacy, The Bourne Ultimatum.
    8. The Girl Who Kicked the Hornet’s Nest, The Girl Who Played with Fire, The Girl with the Dragon Tattoo.
    ইন্ডিয়ানা জোন্স কিন্তু অসাধারন। 🙂

  4. অনিক চৌধুরী says:

    এগুলোর সাথে গডফাদার(দুর্দান্ত), ন্যাশনাল ট্রেজার আর POC ও ভালোই লাগে।

  5. পেঙ্গুইন পেঙ্গুইন says:

    এই বোর্ন ট্রিলজিটা আমার দেখা ব্যাতিক্রম যেটা বই এর থেকে জোস। LOTR এখনো দেখিনাই তবে ওইটা বাদ দিয়ে বাকি চারটা কিন্তু আপনার সাথে মিলে টাইলার ভাউ।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন