আমার দেখা প্রথম হলিউড মুভি – Terminator 2: Judgment Day

‘প্রথম’ শব্দ টার মধ্যেই কেমন জানি এক ধরণের ভালোলাগার অনুভূতি জড়িয়ে আছে । সবকিছুর ক্ষেত্রেই কথাটা সত্যি । তেমনিভাবে প্রথম মুভি দেখার অনুভূতিও অবশ্যই স্পেশাল । প্রথম বাংলা মুভি কোনটা দেখেছি মনে নেই । তবে প্রথম হিন্দী কিংবা ইংলিশ মুভি দেখার কাহিনী এবং দেখার পরের অনুভূতি কারো ভোলার কথা নয় ।

 

 

515856-5

 

আমার দেখা প্রথম হলিউড/ইংলিশ মুভি টার্মিনেটর ২ : জাজমেন্ট ডে । মুভিটি কোনো এক ঈদের পরদিন চ্যানেল আইতে দেখেছিলাম , খুব সম্ভবত ২০০৩ সালে । মুভিটি বাংলায় ডাবিং করে দেখানো হয়েছিলো ।

এটি আমাদের সবার প্রিয় টার্মিনেটর সিরিজের ২য় মুভি । এখন পর্যন্ত টার্মিনেটর সিরিজের সবচেয়ে জনপ্রিয় মুভি বললেও ভুল হবে না । আমার মনে হয় , আমার মত অনেকেই এই মুভি দিয়েই ইংলিশ ভাষার মুভি দেখা শুরু করেছিলেন ।

মুভিতে অভিনয় করেছেন হলিউডের মাচো ম্যান আর্নল্ড শোয়ার্জনেগার , লিন্ডা হ্যামিলটন , এডওয়ার্ড ফুরলং এবং রবার্ট প্যাট্রিক । পরিচালনায় ছিলেন টাইটানিক এবং অবতার খ্যাত জেমস ক্যামেরুন । অবশ্য ঐ ২ টি মুভি বানানোর অনেক আগেই তিনি T2 বানিয়েছিলেন ।

 

 

T2JohnSarahTerm1b

 

কাহিনী : টার্মিনেটার সিরিজের মূল কাহিনী হলো যে কোনো মূল্যে ভবিষ্যতের মানবজাতির ত্রাণকর্তা জন কনোরকে বাচাঁনো । প্রথম পর্বে দেখি সাইবর্গ ভবিষ্যত থেকে একজন টার্মিনেটরকে পাঠায় জন জন্ম নেওয়ার আগেই জনের মা সারাহ কনোরকে হত্যা করার জন্য । সেই যাত্রায় সারাহ বেচেঁ যায় এবং জন জন্ম নেয় । এরপর থেকেই মুভির কাহিনী শুরু ।

দশ বছর কেটে গেছে । সারাহ (হ্যামিলটন) এখন মানুষিক হাসপাতালে । জন (ফুরলং) থাকে তার সত্‍ বাবা এবং সত্‍ মায়ের সাথে । সাইবর্গ থেকে এবার আরো শক্তিশালী এবং আধুনিক প্রযুক্তিসম্পন্ন রোবট T-100 (প্যাট্রিক) কে পাঠানো হয় জনকে মারার জন্য । কিন্তু আগের মত এবারো Resistance একজন প্রটেক্টরকে পাঠায় জন এবং সারাহকে বাচাঁনোর জন্য এবং প্রটেক্টরটি আর কেউ নয় , প্রথম পর্বে যে সারাহকে হত্যা করতে চেয়েছিলো সেই টার্মিনেটর (শোয়ার্জনেগার) ।

কী হবে এখন ? টার্মিনেটর কী বাচাঁতে পারবে জন এবং সারাহকে ? অনেক বেশি ক্ষমতাসম্পন্ন T-1000 কে কিভাবো মোকাবেলা করবে দ্য টার্মিনেটর ?

প্রশ্নগুলোর উত্তর পাবেন মুভিতে ।

 

 

12474_4

 

অভিনয় নিয়ে কিছু বলবো না । প্রথভ হলিউডি মুভি দেখা । যা দেখেছি . সবই ভালো লেগেছে । তবে একটা কথা না বললেই নয় এই মুভি দেখার পর থেকে আমি শোয়ার্জনেগারের চরম ভক্ত । এমনকী অনেকদিন পর্যন্ত আমার ফেবারিটও ছিলো । পরে মুভিটা আরো অনেকবার দেখেছি । প্রতিবারই অসাধারন লেগেছে । বিশেষ করে শোয়ার্জনেগারের বলা “Hasta la vista, baby” এবং “I’ll be back” লাইন ২ টা তো সব সময়ই কানে বাজে ।

মুভির স্পেশাল ইফেক্ট ছিলো অসাধারন । ১৯৯১ অনেক আগের সময় । কিন্তু সেই সময়েই জেমস ক্যামেরন আমাদের যা দেখিয়েছেন তার কোনো তুলনাই চলে না ।

মুভিটা অধেক আনন্দ নিয়ে দেখেছি । শোয়ার্জনেগার এবং প্যাট্রিকের ধাওয়া , পাল্টা ধাওয়া , জিনিসপত্র ভেঙ্গে চুরমার করা , জন এবং সারাহর আত্মরক্ষার চেষ্টা , সবকিছুই ছিলো অনেক এনজয়েবল ।

টার্মিনেটর ২ দেখার পর অনেক হলিউডের মুভি দেখা হয়ে গেছে । তাছাড়া টার্মিনেটর ২ আমার প্রিয় মুভিও নয় । তারপরও এই মুভি দেখার অনুভূতির সাথে আর কোনো মুভি এমনকি আমার প্রিয় মুভি ফাইট ক্লাব দেখার অনুভূতিরও তুলনা চলে না । আমি ভাগ্যবান যে এই রকম একটা মুভি দেখার মাধ্যমে হলিউড এর সাথে আমার পরিচয় হয়ছিলো ।

 

 

Terminator2-Arnie

 

নামঃ Terminator 2: Judgment Day (1991)
পরিচালকঃ James Cameron.
অভিনয়ঃ Arnold Schwarzenegger, Linda Hamilton, Edward Furlong & Robert Patrick.

IMDB : http://www.imdb.com/title/tt0103064/
IMDB Rating : 8.6
My Rating : 9.0

Download Link : http://kat.ph/search/terminator%202%20judgement%20day/

(Visited 323 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন