দ্য মুভি ওয়াজ ফেক … দ্য মিশন ওয়াজ রিয়েল ( ARGO )

argo-poster1

 

 

দ্য মুভি ওয়াজ ফেক … দ্য মিশন ওয়াজ রিয়েল ।

IMDb তে আরগো মুভির ট্যাগলাইন ঠিক এভাবেই লেখা । মুভি দেখার আগে এই লাইন টার গুরুত্ব না বুঝতে পারলেও মুভি দেখতে দেখতে ঠিকই বুঝতে পারছিলাম । মুভি দেখার সময় জাস্ট চিন্তা করছিলাম , কেমনে পসিবল এই রকম সাহসিকতার পরিচয় দেয়া ।

কাহিনী : ১৯৭৯ সালে ইরানে একটি বিপ্লব সংঘটিত হয় । ইরানীরা আমেরিকান এম্বেসি দখল করে ফেলে এবং সেখানে চাকরিরত সব আমেরিকানকে আটক করে ফেলে । অনেক কষ্টে ৬ জন আমেরিকান সেখান থেকে পালিয়ে যায় । তারা সেখানকার ক্যানাডিয়ান এম্বেস্যাডরের বাড়িতে আশ্রয় নেয় । CIA তাদেরকে সেখান থেকে নিয়ে আসার জন্য নানা রকমের প্ল্যান করতে থাকে । টনি ম্যান্ডেজ (বেন আফ্লেক ) একটা দুঃসাহসিক প্ল্যান করে সেই ৬ আমেরিকানকে ফিরিয়ে আনার জন্য । প্ল্যানটা হচ্ছে একটি ফেইক ক্যানাডিয়ান মুভির শুটিং হবে ইরানে এবং মুভির একজন ক্রু হিসেবে টনি ইরানে যাবে আটকে পরা অ্যামেরিকানদের ফিরিয়ে আনতে । হলিউডের কিছু পরিচালক এবং প্রযোজকের সাহায্যে ফেইক মুভির একটা ফেইক মহরতও করে ফেলে টনি । CIA প্রথমে রাজী না হলেও আর কনো ভালো প্ল্যান না পাওয়াতে শেষ পর্যন্ত টনির প্ল্যানেই রাজি হয়ে যায় । এরপর শুরু হয় আসল অভিযান । টনি কী পারবে তার মিশনে সফল হতে ???

জানতে হলে দেখা শুরু করুন আরগো ।

 

argo_run

পারসোনাল অনুভূতি নিয়ে বলতে গেলে বলবো পুরা মুভি দেখার সময় সেইরকম টেনশনে ছিলাম । মুভি দেখার সময় বারবার মাথায় কাজ করছিলো যে এইটা কিন্তু বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে । আমি এই মুভিটাই দেখতে গিয়ে হয়রান আর সত্যি সত্যি যারা মিশনে ছিলো তাদের অবস্থা না জানি কেমন ছিলো । কিছু সিনের কথা বলি। এয়ারপোর্টে যখন সবাইকে আলাদা রুম এ নিয়ে প্রশ্ন করা হচ্ছিলো কিংবা বিমান যখন টেক অফ করলো , এই সিন গুলা দেখার সময় হার্টের যে কী অবস্থা হয়েছিলো এটা যারা মুভিটা দেখেছেন শুধুমাত্র তারাই বুঝতে পারবেন । মুভির শেষের সিনগুলাতে চোখের পানি আটকে রাখতে পারিনি ।

 

Argo
অভিনয় নিয়ে কিছু বলবো না । মুভির প্র্যতেকটা অভিনেতা এতো ভালো এবং সাবলীল অভিনয় করেছেন যে আমি এখন যাই বলি না কেনো তা অনেক অনেক কম হয়ে যাবে । মুভির প্রধান অভিনেতা বেন আফ্লেকের গম্ভীর টাইপের অভিনয় অনেক অনেক বেশি ভালো লেগেছে । তবে শেষের দিকেও ( বিমানে ) তার ঐ রকম গম্ভীর মুখ দেখে একটু অন্যরকমই লেগেছে । তবে এটা চিত্রনাট্যের পুরাপুরি  বিষয় ।

পরিচালনা obviously ভালো ছিলো । বেন আফ্লেকের ‘গন বেবি গন’ দেখার পরেই বুঝছিলাম এইটা একটা জিনিস । আরগোতে আবারও নিজের প্রতিভা দেখালেন বেন । লাইফ অব পাই গত বছর মুক্তি না পেলে বেনই বোধহয় অস্কারে সেরা পরিচালকের পুরষ্কার জিততেন ।

 

bryan-cranston-cia-director-in-argo-with-ben-affleck-images

মুভিটা ৮৫ তম অস্কারে ৭ টি ক্যাটাগরিতে পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিলো এবং ৩ টি ক্যাটাগরিতে পুরষ্কার জিতে নেয় । সেগুলো হচ্ছে সেরা ছবি , সেরা স্ক্রীন-প্লে এবং সেরা এডিটিং ।

আশা করি যারা মুভিটি এখনও দেখেননি তারা খুব তাড়াতাড়িই মুভিটা দেখে ফেলবেন ।

 

ARGO

নামঃ Argo ( 2012 )
পরিচালকঃ Ben Affleck
অভিনয়ঃ Ben Affleck, Bryan Cranston, Alan Arkin

IMDB Rating : 7.9
My Rating : 8.0

IMDB : http://www.imdb.com/title/tt1024648/

Metacritic : http://www.metacritic.com/movie/argo

Download Link : http://free720pmovie.blogspot.com/2013/03/free-and-direct-download-argo-2012.html

(Visited 109 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন