Mucize- লৌকিক অলৌকিকতার উপাখ্যান
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0
শিক্ষকতা আপনার ভালো লাগে, এবং আপনি একজন শিক্ষকও।
হুট করে আপনার পোস্টিং হলো দেশের একেবারে সীমান্তে পাহাড় ঘেরা বিচ্ছিন্ন এক গ্রামে। বউয়ের অনুরোধ উপেক্ষা করে, বউ ছেলেপেলে ফেলেই আপনি গেলেন সেই গ্রামে, যেখানে বাস তিনদিন পর পর আসে এবং বাস থেকে নেমেও দুইটা উচু পাহাড় পার হতে হয়।
গ্রামে গিয়ে দেখলেন সেখানে এখনো কোনো স্কুলই বানানো হয়নি। এখন আপনি কি করবেন?
আপনি কি করবেন জানিনা। তবে, “Mucize” নামের টার্কিশ এই মুভিটাতে Talat Bulut যেটা করেছেন সেটা সত্যিই অতুলনীয়।
“Mucize” একটি টার্কিশ শব্দ। এর অর্থ অলৌকিক, অপার্থিব। মুভির শুরুতে হয়তো সাদামাটা কাহিনী দিয়ে আপনাকে বাঁধবে না মুভিটি, তবে, শেষটায় আপনি নিজেই এক চমৎকার ভালোলাগায় ভেসে যাবেন অথবা ডুবে থাকবেন এটা নিশ্চিত।
একজন শিক্ষকের এক অজপাড়াগায়ে ট্রান্সফার, সেখানে গিয়ে গ্রামটির মানুষদের সাথে সুসম্পর্ক, বিশেষ করে সে গ্রামের মাতব্বরের প্রতিবন্ধী এক ছেলের সাথে তার মনের অন্তরঙ্গতা এবং এরই ফলে ঘটে যাওয়া নানান সাধারণ ঘটনাবলীর শেষে এক অলৌকিক ফলাফল নিয়ে মুভিটি।
১৯৬১ সালে ঘটে যাওয়া সত্য ঘটনা অবলম্বনে মুভিটির কাহিনী লিখেছেন ও পরিচালনা করেছেন Mahsun Kırmızıgül। মুভিটির স্ক্রিনপ্লে তার করা এবং সংগীত পরিচালনা ও ব্যাকগ্রাউন্ড মিউজিক ও তার দেয়া। তিনি নিজে মুভিটির একটি চরিত্রে অভিনয়ও করেছেন। অর্থাৎ, ভদ্রলোক আমাদের দেশের অনন্ত জলিল ভাইয়ের চাইতে কিছু কম যাননা!
মুভিটির মূল চরিত্র আমার মতে শিক্ষক মাহির অরগেতমেন, যেটাতে অভিনয় করেছেন তালাত বুলুত। প্রতিবন্ধী ছেলের (আজিজ) চরিত্রে অভিনয় করেছেন Mert Turak. এবং তার সুন্দরী বউয়ের চরিত্রে ছিলেন Seda Tosun.
সিনেমাটির সবচে চমৎকার দুইটি দিক আছে।
১। এর দৃশ্যায়নে তুরস্কের পাহাড়ি এলাকার সৌন্দর্য। পাহাড়ি এলাকার লোকেশন ছিলো Kars এলাকা। এখানকার পাহাড়, সবুজ আর বরফের শুভ্রতা আপনাকে অবশ্যই মুগ্ধ করবে। গ্রামটিকে আপনার কাছে স্বর্গের দরজা মনে হতেই পারে।
২। এই সিনেমাটিতে তুরস্কের আবহমান সংস্কৃতির নানা সুন্দর দিক যেমনঃ পারিবারিক সৌহার্দ, বিভিন্ন ব্যাপারে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ; বিশেষ করে বিবাহের যে রীতিপদ্ধতি সেটি খুব হাস্যরস ও শৈল্পিক উপায়ে পরিচালক দেখানোর চেষ্টা করেছেন।
সিনেমাটির আইএমডিবি রেটিংঃ ৭.৪/১০
ফিল্মিওয়েবেঃ ৭.৮/১০
সবশেষে মুভিটির শেষ কয়টি সংলাপ দিয়ে শেষ করবো-

পিতা- দেখতে খুব সুন্দর লাগছে তোকে
সার্জারী করিয়েছিস নাকি?

আজিজ- না আব্বা, আমি…

  আমি আমার বউয়ের প্রেমে পড়েছি

Error: No API key provided.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. Sumon Hossen says:

    দেখার সৌভাগ্য হয়ছে😍😍😍

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন