হুমায়ুন ফরিদী-এ যেন এক বিষ্ময় জাগানিয়া চরিত্র!!
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আমাদের দেশে অনেক ভালো ভালো অভিনেতা জন্মেছেন কিন্তু হুমায়ুন ফরিদীর মত শিক্ষিত,দার্শনিক,জ্ঞানী অভিনেতা জন্মেছেন কিনা আমার জানা নাই!!তিনি ছিলেন অভিনেতার থেকেও বেশি কিছু।তার সহজ সাবলীল অভিনয়ের দ্যুতি তিনি ছড়িয়েছেন মঞ্চ নাটক থেকে শুরু করে টিভি নাটক সিনেমা।সব জায়গাতেই সব চরিত্রেই  তিনি ছিলেন সমান পারদর্শী।

তার অভিনয়ের মধ্যে ছিল এক সম্মোহনী ক্ষমতা,যা মানুষকে নিয়ে যেত এক ঘোরের মধ্যে।তিনি যখন কথা বলতেন মনে হত অনন্তকাল ধরে শুনি তার কথা,অভিনয় ছাড়াও জগতের অন্যান্য বিষয়েও ছিল তার সম্যক ধারণা।তীক্ষ্ণ ক্ষুরধার বক্তব্যে মোহাবিষ্ট করে রাখতেন। তার জীবন যাপনে ছিল বোহেমিয়ান ছাপ।এ যেন এক বিষ্ময় জাগানিয়া চরিত্র!!

16730268_10211266923409638_1566499529591300909_n

ভীষণ ভাবে মিস করি সেই ঘোর লাগা মুহুর্তগুলো,বিষ্ময়াভিভূত সময়গুলো,কেউ পারে না সেই রকম ভাবে মনের মধ্যে আলোড়ন তুলতে।

কিন্তু তাকে সিনেমাতে আমরা প্রপার ভাবে ইউটিলাইজ করতে পেরছি কিনা এইটা আমার কাছে এক বড় প্রশ্ন!!শুধু তাকে কেন্দ্র করেই হতে পারত অনেক কালজয়ী সিনেমা।হতে পারতেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অভিনেতা,অন্যান্য লিজেন্ডের সাথে তার নামও উচ্চারিত হত!!
এই কথা আমি সব সময়ই বলি বাংলাদেশের যদি কোন অভিনেতা অস্কার পেতে পারতেন,তাহলে সেটা হুমায়ুন ফরিদীই পেতেন!!

The most talented, incomparable and legendary actor.. 💜💜

হুমায়ুন ফরিদী সম্পর্কে দুইটি ঘটনা বলে আজকের লেখা শেষ করছি …

“মহিলা সমিতির সামনে দেখলাম ছোটখাট একটা জটলা, এগিয়ে গিয়ে দেখলাম, এক যুবক চা খাচ্ছে, আর একদল যুবক তাকে ঘিরে ধরে চা খাওয়া দেখছে, যুবকটি হুমায়ূন ফরিদী। আমার এই বইটি সেই যুবককে উৎসর্গ করলাম।”-হুমায়ূন আহমেদ  এর একটি বইয়ের উৎসর্গপত্র!

একবার এক অনুষ্ঠানে হুমায়ুন ফরিদিকে জিজ্ঞেস করা হল, আপনার মত গুণী অভিনেতা বাংলা ফিল্ম এ কেনো? সে সোজা উত্তর দিলো, যখন মঞ্চ নাটক করতাম, রিকশায় চরতাম, যখন টিভি নাটক শুরু করলাম, ট্যাক্সিতে তে চরতাম, আর এখন ফিল্ম এ যাইয়া গালি গালাজ করি তাই নিজের একটা গাড়ি হইছে…আমার যদি অনেক টাকা থাকতো, আমি মঞ্চ ছাড়া অন্য কোথাও অভিনয়ই করতাম না…এই হইল আমাদের ফরীদি তার মতে , ”আমি অভিনেতা দুটো কারণে…প্রথমত, অভিনয় ছাড়া আর কিছু আমি পারি না আর দ্বিতীয়ত অভিনয় করাটা আমি এনজয় করি”

 

মৃত্যুবার্ষিকীতে অসামান্য এ অভিনেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।
যেখানেই থাকুন ভালো থাকুন,আনন্দলোকের মঙ্গল আলোয় চির বিরাজমান থাকুন…

16708535_10211266934009903_3106753770306682698_n

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন