“Bathsheba- The Witch of Rhode Island” এবং “The Haunting Raggedy Ann Doll”—- The Conjuring এবং Annabelle সিনেমা দুইটির পিছনের যে সত্যিকারের ভৌতিক ঘটনাগুলো সংশ্লিষ্ট…… সাথে সিনেমা দুইটির ডাউনলোড লিঙ্কও থাকছে :) :) :) :)

“We make up horrors to help us cope with the real ones.” 

Horror genre এমন একটি category যা মানুষের মনে ধুঁকপুকি যেমন জন্মায় তেমন একটা সুপ্ত আগ্রহও সৃষ্টি করে থাকে ‘দেখি তো সিনেমার ঘটনা কি, ভূত বা ভয়াবহ কোন পরিস্থিতি আসলে চোখ বন্ধ করে ফেলব নাহয়…’ পুরোটা না হলেও আংশিক ভাবে এটা আমাদের সবাইকে স্বীকার করতেই হবে যে, আমরা মানবকূল ভয় পেতে ভালবাসি, ভয়ের মধ্যেও এক ধরণের রোমাঞ্চ খুঁজে পায়…আর যদি কোন কিছুর পাশে  লেখা থাকে ‘সত্যি ঘটনা অবলম্বনে’ তাহলে তো আর কোন কথায় নাই…… আগ্রহ দশ গুণ বেড়ে যায়।  ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত Annabelle সিনেমাটি ল্যাপটপে রাখা ছিল… দেখব দেখব করে দেখাই হয়ে উঠছিল না…. শেষ পর্যন্ত Annabelle দেখেছি বেশ কিছু সময় আগে… এবং সত্যি বলতে অনেক বেশি হতাশ হয়েছি এই সিনেমা দেখে !! প্রথমে যে প্রশ্ন মাথায় এসেছে তা হল, এটা কি কোন horror সিনেমা? পরিচালক মহাশয় কি ইয়ার্কি করে সিনেমাটা তৈরি করেছে?  The Conjuring দেখে খুব একটা ভয় না পেলেও, সিনেমাটা দেখে ভাল লেগেছিল, গল্পটা অনেক বেশি intense….”Based on true facts…” যার একটা বড় ধরণের কারণ ….কিছুটা হলেও গা ছমছম করা একটা image ছিল মুভিটার… Annabelle দেখার মূল ইচ্ছা জেগেছিল সেই একই কারণে… “সত্যিকার ভয়ের ঘটনা এটাও হবে হয়ত” এই ভেবে !!! ভৌতিক কোন element তো পেলামই না এতে বরং মেজাজ অনেক বেশি খারাপ করেছে Annabelle… খুঁজতে লাগলাম… আচ্ছা The Conjuring তো সত্যি ঘটনার উপরে তৈরি করা হয়েছিল…..সেখানেই Annabelle কে দেখিয়েছিল… তাহলে কি Annabelle বাস্তব কোন কিছুই না… সিনেমা দেখে তো গাঁজাখোরি গল্প মনে হল ??!!!????  মনের মত উত্তর পেয়ে গেলাম অনুসন্ধিৎসু প্রকল্পের পর…… আজকে The Conjuring এবং এর prequel খ্যাত Annabelle এর সত্যি ঘটনা  অর্থাৎ ‘chilling true facts’ শেয়ার করব…  !!!!  :|:|:|:|:|:|:|

 

The Conjuring (2013)

 

Conjuring500px

IMDB rating: 7.5/10

Genre: Horror

Cast: Patrick Wilson, Vera Farmiga, Ron Livingston

Download Link:   https://kat.cr/the-conjuring-i1457767/#1080p

The Conjuring নিয়ে কিছু সত্যিকারের তথ্যঃ 

  • আসল Perron family তাদের ভূতুড়ে farmhouse টাতে প্রায় ১০ বছর বাস করেছিল। এই বাড়িটি Harrisville, Rhode Island এর একটি ছোট শহরে অবস্থিত। ১৯৭০ এর দিকে Perron দম্পতি এই বাড়িটি কিনেছিলেন। ২০০ একর এর উপর বাড়িটির এলাকা Perron দম্পতির ৫ মেয়ে- Andrea, Nancy, Christine, Cynthia এবং April কে যথাযথ ভাবে বড় করে তোলার জন্য তারা উৎকৃষ্ট মনে করেছিলেন। কিন্তু দুর্ভাগ্যক্রমে Perron দম্পতি Roger Perron এবং Carolyn Perron তাদের ৫ মেয়ে সহ ১৯৮০ সালের জুন মাসে বাড়িটি ছেড়ে পালাতে বাধ্য হয় !!!

 

সিনেমার Perron family :

 

THE CONJURING

আসল Perron family:  

 

786982864883815054

  • The Conjuring মুভিটি কিন্তু Andrea Perron এর trilogy “House of Darkness House of light” অবলম্বনে তৈরি হয়নি বরং Edward Warren এবং Lorraine Warren মানে Warren দম্পতির ১৯৭০ সালের কেস ফাইল ”Perron family haunting” থেকে তৈরি হয়েছিল যারা Perron দম্পতিকে এই ভৌতিক বাড়িটি থেকে বাঁচিয়েছিল।

 

সিনেমার  Edward Warren এবং Lorraine Warren দম্পতি : 

 

loraind and ed cinema

 

 

বাস্তবের Edward Warren এবং Lorraine Warren দম্পতিঃ  

 

Lorraine-and-Ed

 

  • সিনেমাটি তৈরি করতে Lorraine Warren পরিচালক James Wan এবং বাকি সিনেমার সাথে সংশ্লিষ্ট মানুষের উপদেষ্টা হিসেবে ছিল… এবং সে সিনেমার সেট Wilmington, North Carolina তেও নিয়ম করে উপস্থিত থাকত। এছাড়া বাস্তবের Perron family সদস্যরা producer Tony De Rosa-Grund এর বন্ধু হিসেবে সিনেমার সেটে মাঝে মাঝে যেত… তাদের ভৌতিক অভিজ্ঞতা শেয়ারের জন্য !!

 

পরিচালক James Wan এবং Lorraine Warren :

 

the-conjuring-interviews-lorraine-warren-director-james-wan

 

 

Lorraine Warren এবং Vera Farmiga:

 

lorraine-warren-and-vera-farmiga

 

 

  • সিনেমাটির যে ডাইনি ভূত…মানে Bathsheba Sherman actually কে ছিল??? ১৮১২ সালে Rhode Island এ Bathsheba Thayer নামের একজন জন্মগ্রহণ করে… পরবর্তীকালে যার সাথে ১৮৪৪ সালের মার্চ মাসের ১০ তারিখে ঐ Rhode Island বাসী, এবং তার থেকে ১ বছরের বড় Judson Sheman এর বিয়ে হয়… Thompson, Connecticut এ… এদের বিয়ে দিয়েছিল Vernon Stiles…Bathsheba গৃহিণী ছিল এবং তার স্বামী Judson কৃষক … Bathsheba আর Judson এর ১৮৪৯ সালের মার্চ মাসে একটি ছেলে হয়েছিল… যার নাম Herbert L. Sherman… এই ছেলেটি জন্মের সময় Bathsheba ৩৭ বছর বয়সী ছিল… এর পর Sheman দম্পতির আরও তিনটি সন্তান হয়েছিল… যারা পৃথিবীর আলো দেখতে পেলেও, কেউই ৭ বছর  বয়স পার করতে পারেনি… পরিবারটি কিছু লোকজন কে  সাহায্যের জন্য boarder হিসেবে রেখেছিল… যারা তাদের খামারে তাদের কাজে সাহায্যও  করত!!

 

Bathsheba Sherman : 

 

bathsheba

 

 

  • Bathsheba কে ১৮৮৫ সালের একটি ছবিতেও দেখা যায়… যেটার মতে তখন Bathsheba র বয়স আনুমানিক ৭০ বছরের কাছাকাছি ছিল এবং সে Sheman Farm এর পার্শ্ববর্তী বাসাতে বাস করত… যেটা ১৯৭০ সালে “Perron পরিবার” কিনেছিল। ছবিটিতে Bathsheba কে একটি Surgical mask পরিহিত অবস্থায় দেখা যায়… যা কিছুটা সন্দেহজনক!!! অনেকের অভিমত এই যে, সে নিজেকে কিছু ইনফ্লুয়েঞ্জা, যক্ষ্মা কিংবা ডিপথেরিয়ার ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে এই ধরণের Mask হয়তবা ব্যাবহার করত!!

 

bethsheba-in-farmmmm

 

  •  স্থানীয়দের মতে এবং লৌকিক কথা অনুসারে Bathsheba ডাইনি ছিল… যদিও এটা যথাযথ ভাবে প্রমাণের কোন আলামত নেই। ১৮০০ সালের দিকে Bathsheba র তত্ত্বাবধানে একজন শিশু রহস্যজনকভাবে মারা যায়… মৃত্যুর পর যখন শিশুটিকে ময়না তদন্ত করা হয়… তখন তার মাথার খুলি বরাবর একটি বড় সুঁচ গাথা অবস্থায় পাওয়া গিয়েছিল…। যার ফলে তার মৃত্যু হয়েছিল বলেও ধারণা করা হয় !! এই ঘটনার পর সেই শহরের সবাই বিশ্বাস করতে শুরু করেছিল, Bathsheba  শয়তানকে সন্তুষ্ট করতে শিশুটিকে উৎসর্গ করেছিল!! নির্ভরযোগ্য কারণের অভাবে Bathsheba র বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া সম্ভব হয় না। কিন্তু আদালত থেকে মুক্ত হয়ে গেলেও, Bathsheba সেই এলাকার মানুষের সন্দেহের চোখ থেকে বাঁচতে পারেনি। Andrea Perron তার বই “House of Darkness House of Light” এ উল্লেখ করেছেন, তার মা Carolyn ভৌতিক ঘটনার দরুন  একজন স্থানীয় ইতিহাসবিদ Mr. Mckeachern এর শরণাপন্ন হয়েছিল… যে তার মা Carolyn কে কিছু লোমহর্ষক তথ্য দিয়েছিল যার মতে, Bathsheba র farm এর সব কর্মীদের সে অত্যন্ত অত্যাচার করত এবং তাদের অভুক্ত রাখত… তাদের সে সাহায্যের জন্য এনেছিল না বরং অকথ্য অত্যাচারের জন্য তার farm এ জায়গা দিয়েছিল !!!

 

Bathsheba র farm এর কর্মীদের কবরগুলো :

 

image73

 

  • Bathsheba Sherman ১৮৮৫ সালের ২৫ সে মে মৃত্যুবরণ করে… তার স্বামী Judson Sheman এর মৃত্যুর ৪ বছর পর। Bathsheba Sherman এর কবরটি এখনও রয়েছে কোথায় জানেন?? Harrisville, Rhode Island এর Bathsheba farm যাওয়ার পথে একটি অতি প্রাচীন কবরস্থানে!!

 

Rhode Island এ Bathsheba Sherman এর কবর :

 

bathsheba sherman grave

 

  • ১৮৮১ সালে Bathsheba র ছেলে Herbert তার অনেক দিনের বাগদত্তা Anna কে বিয়ে করেছিল… তার বাবার মৃত্যুর পরপর !! অনেকে বলে থাকে, Bathsheba মৃত্যুর পর তৎক্ষণাৎ পাথরে পরিণত হয়ে গিয়েছিল আবার অনেকে বলে থাকে Bathsheba এক অদ্ভুত ধরণের paralysis এ ভুগছিল যা তৎকালীন ডাক্তারদের একই সাথে ভয় এবং স্তম্ভিত করে দিয়েছিল… এবং তার চিকিৎসা হয়নি শুধু এই কারনেই !! Bathsheba র বড় সন্তান Herbert অনেক দিন পর্যন্ত জীবিত ছিল এবং সে তার পূর্বপুরুষদের মত কৃষিজীবী ছিল… এছাড়া স্থানীয় রিপোর্ট এর মতে, Bathsheba র আরও তিন সন্তান জন্ম নেয় যাদের নাম Julia(১৮৪৫), Edward(১৮৪৭) এবং George(১৮৫৩)… যাদের মধ্যে কেউই ৭ বছর এর বেশি বাঁচেনি !!!

 

  • “The Conjuring” সিনেমাটিতে Bathsheba Sherman এর চরিত্রটি কে করেছিলেন জানেন?? অভিনেতা এবং The Conjuring সিনেমারই  কম্পোজার Joseph Bishara…!!!  Gender পুরো গণ্ডার বানিয়ে দিয়েছে পরিচালক ভৌতিক অলক্ষ্যে !!!

 

Bathsheba Sherman কে সিনেমাতে উপস্থাপন করেছিল যে— Joseph Bishara : 

 

Joseph+Bishara+VUgXLm0fz9km

The Conjuring এর সেই witch Bathsheba Sherman….. দেখুন তো চেহারাটা মিলে যায় কিনা !!!! 

 

 

bathsheba in cinma

 

  • কিভাবে প্রমাণ হয়েছিল Perron পরিবারের বাড়িতে Bathsheba ই ভূত ছিল??? Carolyn Perron, Ed এবং Lorraine Perron কে একটি ঘটনা বলেছিল যার মতে, Carolyn একদিন সোফাতে শুয়েছিল। হঠাৎ সে তার হাঁটুতে কোন সূক্ষ্ম জিনিস বিঁধলে যেমন ব্যথা হয় সেই ধরণের ব্যথা অনুভব করেছিল এবং খেয়াল করে দেখলে সে তার চামড়াও সংকুচিত অবস্থায় পেয়েছিল। কিছুক্ষণ পরীক্ষা করার পরে, সে ক্ষত স্থানের চারিদিকে জমাটবদ্ধ রক্ত দেখতে পেয়েছিল… প্রথমে সে এই ক্ষত মৌমাছি কিংবা সেই প্রজাতির কোন কিছুর হুল ফুটানোর ফলে সৃষ্ট ভেবেছিল… কিন্তু আশেপাশে সে ওরকম ধরণের কিছুর উপস্থিতি পাইনি !! Andrea Perron এর বই অনুসারে ক্ষতটি… নিখুঁত গোলাকৃতি ছিল… এবং দেখে তাদের মনে হয়েছিল সেই জায়গার চামড়া সুঁচ জাতীয় কোন সূক্ষ্ম জিনিস দিয়ে গর্ত করা হয়েছিল। এই ঘটনা শোনার পর Ed এবং Lorraine Warren সেই  Bathsheba Sherman এর তত্ত্বাবধানে থাকা শিশুর সুচবিদ্ধ করার ঘটনার মিল পায়… এবং Lorraine ধারণা করে Bathsheba তার সেই বিদ্ধ করার সুচটি সাথে নিয়ে মরেছিল এবং  Carolyn এর সেই ক্ষত সেই সুচ দ্বারাই সৃষ্ট ছিল!!

 

Harrisfield এ Perron পরিবারের বাসার সেই ভৌতিক cellar : 

 

image48

 

 

Harrisfield এ Perron পরিবারের বাসার অভ্যন্তরের চিত্র :

 

 

image59

 

 

  • সিনেমাতে Perron দের আসল বাড়িটি ব্যাবহার করা হয়নি… ১৩ মিলিয়ন বাজেটের এই মুভিতে Perron দের farmhouse এর মত (যদিও পুরোটা মিলে না) সেট Wilmington, North Carolina তে তৈরি করা হয়েছিল!! যেখানে আসল farmhouse টির অবস্থান Harrisfield, Rhode Island এ। বর্তমানে এই বাড়ির মালিক Norma Sutcliffe এবং Gerry Nelfriche!!   ছবিতে উপরের বাড়িতে Wilmington এর সেই “The Conjuring” এর সেট… আর নিচের বাড়িটি Perron দের আসল ভৌতিক farmhouse টি !!!

 

ছবির উপরের বাড়িটি The Conjuring সিনেমাতে যে বাড়িটি দেখানো হয়েছিল সেটা আর নীচের বাড়িটি Perron দের সেই আসল ভূতুড়ে বাড়িটি— 

 

 

the real conjuring house and the reel conjuring

 

  • Andrea Perron এর মতে, এই বাড়িতে তাদের পর একটি একান্নবর্তী পরিবার বাস করার জন্য এসেছিল… যাদের মধ্যে কয়েকজন সেই বাসা ছেড়ে কখনই যেতে পারেনি। শহরটির প্রাক্তন রেকর্ড সম্বলিত বই, The black book of Burriville এর মতে, এই সম্পত্তির জীবদ্দশাতে দুইজনের গলায় দড়ি দিয়ে এবং একজনের  বিষ খেয়ে আত্মহত্যা, একজন ১১ বছর বয়সী মেয়ের ধর্ষণ এবং খুন, দুইজনের ডুবে মৃত্যু, চারজনের অদ্ভুতভাবে ঠাণ্ডার কারণে মৃত্যু এবং অসংখ্য মানুষের অন্যান্য কারণে মৃত্যুর  উল্লেখ রয়েছে!!

 

the conjurring real haunted house

 

 

Harrisfield এ Bathsheba Sherman এর অভিশপ্ত  বাসাটির এই অংশে অনেককেই  আত্মহত্যা করা অবস্থায় পাওয়া গিয়েছিল—

 

 

image37

 

 

Annabelle(2014) :

 

annabelle_ver2

IMDB rating: 5.5/10

Genre: Horror

Cast: Ward Horton, Annabelle Wallis, Alfre Woodard

Download Link: https://kat.cr/annabelle-i3322940/#1080p

 

Annabelle নিয়ে সত্যিকারের কিছু তথ্যঃ

  • The Conjuring এবং Annabelle উভয় সিনেমাতে একটি possessed doll কে দেখা যায়… সত্যিকারেই কি পুতুলটার কোন অস্তিত্ব রয়েছে…??  এর উত্তর…. হ্যাঁ রয়েছে!! Annabelle এর পুতুল টি Annabelle সিনেমার মত porcelain এর তৈরি ভূতুড়ে চেহারার কোন পুতুল নয়… বরং এটি স্বাভাবিক দেখতে Raggedy Ann doll!!

 

সিনেমাতে ব্যবহার করা Annabelle এর পুতুল : 

 

annabelle-doll-movie-review-annabelle-and-an-exclusive-freaky-fact

 

বাস্তবের সেই Annabelle—Raggedy Ann doll :

 

real-annabelle-doll

 

 

  • এই Annabelle এর ঘটনাও Ed এবং Lorraine Warren এর প্রদত্ত তথ্য থেকে পাওয়া… যদিও সিনেমাটিতে Annabelle র প্রকৃত ঘটনার খুব কম অংশই দেখানো হয়েছে… ৮০ শতাংশ মনগড়া কাহিনী দিয়ে সিনেমাটি তৈরি!! আসল ঘটনা মতে, Annabelle এর পুতুলটি একজন মা তার মেয়ে Donna কে ১৯৭০ সালে Birthday gift হিসেবে দিয়েছিল… এবং ২৭ বছর বয়সী Donna একটা nursing school এ পড়ত তখন!!!

 

  •  Donna র কাছে থাকা Annabelle পুতুলটির সাথে কোন cult member Annabelle Higgins এর দূর দুরান্ত পর্যন্ত সম্পর্ক ছিল না। বরং Donna র ভাষ্য মতে, তার পুতুলটিতে একজন ৭ বছর বয়সী মেয়ে Annabelle Higgins এর আত্মা বন্দী ছিল… যে অনেক ছোটকালেই মারা যায়!!

 

  • Donna আর তার roommate Angie লক্ষ্য করেছিল, Annabelle এর ভৌতিক পুতুলটি এক ঘর থেকে আরেক ঘরে নিজের জায়গা মাঝে মধ্যেই বদলাত… কোন কোন সময় তারা খেয়াল করত, পুতুলটি তার হাত ভাঁজ করে এবং এবং এক পায়ের উপর আরেক পা তুলে বসে রয়েছে!! সিনেমাতে এর কোন অংশই দেখানো হয়নি!!

 

  • Ed এবং Lorraine Warren এর মতে, Annabelle পুতুলটির paranormal কার্যকলাপ এক বছর পর্যন্ত স্থায়ী ছিল… যতক্ষণ তারা Donna, Angie এবং Angie’র fiancé  এর ডাক পেয়েছিল না !!!

 

Lorraine Warren সেই অভিশপ্ত পুতুলটি হাতে নিয়ে—

 

tumblr_mq7lvbgit61r6qfupo1_400

 

  • Annabelle সিনেমাতে দেখা যায়… এক অদৃশ্য শক্তি crayon এর সাহায্যে দেয়াল এ, ceiling এ বিভিন্ন symbol একে রাখত… want your soul লিখে রাখত… কিন্তু আসল Annabelle doll এর ক্ষেত্রে ব্যাপারটা ভিন্ন ছিল। Donna আর Angie র মতে, Annabelle doll এর আশেপাশে থেকে তারা মাঝে মধ্যে পেন্সিল দিয়ে কোন বাচ্চার হস্তলিখিত  parchment paper এ একটি করে চিরকুট পেত যাতে লেখা থাকত ” Help us অথবা Help Lou ” !!!

 

  • Ed এবং Lorraine Warren এর মতে, Annabelle Higgins … Donna আর Angie যে ফ্ল্যাট এ থাকত তার পাশের রাস্তাতে গাড়ি দুর্ঘটনার ফলে মারা গিয়েছিল!!!

 

Occult Museum এ Ed এবং Lorraine Warren  তাদের  Annabelle doll এর সাথে —

 

ed warren standing next to the haunted doll

 

  • সিনেমাতে দেখা যায়, cult member Annabelle Higgins এর রক্ত porcelain এর তৈরি পুতুলটার উপর পড়লে, পুতুলটি সেই মুহূর্তে possessed হয়ে যায়…!!! কিন্তু বাস্তবে তার কিছুই ঘটেছিল না!! বরং মাঝে মাঝে Annabelle doll টাতে রহস্যজনক ভাবে রক্ত পাওয়া যেত… কখনও তার বুক বরাবর, আবার কখনও তার হাতে!!

 

 

annabelletrailer

 

  • Annabelle doll কি বাস্তবে কারো ক্ষতি করেছিল?? উত্তর হ্যাঁ… Angie র fiancé Lou, Annabelle  পুতুলটাকে একেবারে দেখতেই পারত না… সে কিছুটা বিরাগ ভাজন ছিল পুতুলটার!!   একদিন রাত্রে ঘুমিয়েছিল Lou… অর্ধেক রাত্রে আচমকা তার ঘুম ভেঙ্গে যায় এবং সে দেখে পুতুলটি তার পা বেয়ে উপরে উঠছে এবং বুকের উপর এসে বসে গেছে… এরপর পুতুলটি তার অজ্ঞান হওয়া অবধি শ্বাস রোধের চেষ্টা করে… পরের দিন সকালে অনেক কিছু দেখে সে বুঝতে পারে,  আগের রাত্রে সে কোন দুঃস্বপ্ন দেখেছিল না, বরং সেটি ভূতুড়ে বাস্তব ছিল!!! এরপরও সে অনেক বার আক্রমণের শিকার হয়েছিল !!

 

  • সিনেমার চরিত্র Evelyn এর বাস্তবে কোন অস্তিত্ব নেই!! সিনেমাটির চরিত্র screenplay writer দের মাথার উর্বর আর unwanted ফসল ছাড়া আর কিছু না!!

 

সিনেমার  Evelyn চরিত্রটি :

 

Annabelle-19

 

  • বাস্তবে একজন মানুষের মৃত্যুর পিছনে Annabelle doll টিকে দায়ী করা হয়!!! সে একসময় Ed আর Lorraine Warren এর Occult Museum এ রাখা পুতুলটিকে নিয়ে ঠাট্টা এবং গালিগালাজ করে এসেছিল… এবং এই ঘটনার ৩ ঘণ্টা পড়ে যুবকটি সড়ক দুর্ঘটনায় মারা যায়!!!

 

The Conjuring এর মুখ্য চরিত্র Patrick Wilson এবং বাস্তবের সেই Annabelle এর পুতুল– 

 

patrick wilson after anabelle real

 

**** এই লেখা সম্পূর্ণ রূপে আমার… পূর্বের কোন লেখার সাথে মিলে গেলে তা একান্তই co-incidence….no resemblance. আশা করি পোস্টটি ভালো লাগবে !!!! আন্তরিকভাবে অগ্রিম ধন্যবাদ রইল সবার প্রতি 🙂 🙂 🙂 🙂

(Visited 373 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন