“UP” শুধু উপরে নয় অনেক উপরে!

লাভ স্টোরি কার কেমন লাগে? আর যদি তাতে থাকে এডভ্যাঞ্চার, থ্রিল? লাভ স্টোরি লাভারদের পাশাপাশি এ্যডভেঞ্চার লাভারদের জন্যও চমৎকার এক মুভির খবর নিয়ে এসেছি। লাভকে পরিপূর্ন করতেই যেন এডভ্যাঞ্চারকে নিয়ে আশা হয় মুভিটিতে। ছোট্টবেলা থেকে শুরু করে বৃদ্ধবেলা পর্যন্ত প্রেমকে সঙ্গী করে জীবন অতিবাহিত করা এক বৃদ্ধের গল্প নিয়ে তৈরি চমৎকার এই মুভিটিতে আরো দেখা যায় ছোট্ট একটি বাচ্চাকে যে কিনা এডভ্যঞ্চারে সঙ্গী হয় বৃদ্ধটির। বলছি অসাধারন একটি এনিমেটেড মুভি “আপ” এর কথা।

এনিমেশন যারা পছন্দ করেন তারা তো বটেই যারা এনিমেশনের স্বাদ নতুন গ্রহন করা শুরু করেছেন তাদের সকলের সব রকম আকাংখাই পূরন করবে “আপ”।

 ছোট্ট কার্ল ফেড্রিকসনের পরিচয় হয় তারই মত ছোট্ট মেয়ে এলির সাথে। এলি ভিষন রকম এডভ্যাঞ্চার প্রিয়। এলির মধ্যে স্বপ্ন ছিল আমেরিকার হারিয়ে যাওয়া একটি দ্বীপকে খুজে বের করবে। এলির কথাবার্তায় প্রতিনিয়ত অবাক হয় ফেড্রিকসন। এই ছোট্ট মেয়েটার এডভ্যঞ্চার প্রিয়তা ওর মধ্যেও কাজ করে। ওরা দুজন মিলে ঠিক করে একসময় ওরা এই এডভ্যাঞ্চারে যাবে। প্রেম হয় এলি ও ফেড্রিকসনের। বিয়ে করে দুজন। ভালবাসায় মাখামাখি করে রাখে ঘর। আর ছোট্টবেলার দুষ্টুমীতো আছেই। কিন্তু ৭০ বছর বয়সেই মারা যায় এলি। তখন পর্যন্ত কোন এডভ্যাঞ্চারে যাওয়া হয়নি ওদের। একা হয়ে যায় ফেড্রিকসন। মনে পড়ে এলির এডভ্যাঞ্চারের কথা। হারানো দ্বীপ আবিস্কার করতে চেয়েছিল ও।

বুড়ো ফেড্রিকসনের বাড়ির আশেপাশের সব জায়গা আধুনিক হতে থাকে। একসময় ফেড্রিকসনের বাড়ি ভাঙ্গার নোটিশও আসে। কিন্তু কি করে এবাড়ি ছাড়বে ও? এই বাড়িতেই যে ওর এলির স্মৃতি বেঁচে আছে। একসময় বুদ্ধি বের করে ফেড্রিকসন। বাড়িটাকে সাথে করেই নিয়ে যাবে। কিন্তু কিভাবে? আস্ত একটা বাড়ি তুলে নিয়ে যাওয়া কি আদৌ সম্ভব? সম্ভব হয়েছে এই ছবিতে। বাড়িটাকে সাথে নিয়ে এডভ্যঞ্চারে বেড়িয়ে যায় ফেড্রিকসন। সঙ্গী হয় ছোট্ট বালক রাসেল। ঘটতে থাকে মজার মজার সব কান্ড। আর লোমহর্ষক ঘটনা।

“আপ” মুভিতে ফেড্রিকসন একা একা এডভ্যাঞ্চারে যাবে না। সাথে করে নিয়ে আপনাকেও। ফেড্রিকসনের এডভ্যঞ্চারের প্রতিটি মুহুর্ত আপনি সাথে থাকবেন। এক মুহুর্তও ছবি ছেড়ে উঠে পড়তে পারবেন না। মুভিটির প্রথম থেকে শেষ পর্যন্ত উপভোগ করেবন নিশ্চিত। “আপ” নামক চমৎকার এই মুভিটি উপহার দিয়েছে পরিচালক Pete Docter, Bob Peterson। কাহিনী ভাবনাও তাদেরই। অভিনয়ে তো কেউ ছিল না। কারন এটি একটি এনিমেটেড মুভি ;)। তবে ভয়েজ দিয়েছেন,

Edward AsnerCarl Fredricksen (voice),

Christopher PlummerCharles Muntz (voice),

Jordan NagaiRussell (voice),

Elie DocterYoung Ellie (voice),

Jeremy LearyYoung Carl (voice)।

মুভিটির IMDB  রেটিং ৮.৩/১০

Rotten Tomettos রেটিং ৯৮% (এত ভাল রেটিং দেখার পরও না দেখার লোভ সামলাবেন কে কে হাত তুলেন)

মুক্তিকালঃ ২৯ মে, ২০০৯

জেনারঃ Animation | Adventure | Comedy

UP এর কিছু চমৎকার দৃশ্য-

 

এই হচ্ছে মোস্ট ট্যালেন্টেড পুচকা রাসেল

ইনি আমাদের এযডভেঞ্চার বয় (বৃদ্ধ হলেও তিনি যুবক)

এলি ও ফেড্রিকসনের একটি রোমান্টিক মুহুর্ত

 

কার্ল ও রাসেলের এ্যডভ্যঞ্চারের একটি দৃশ্য

মুভিটি ডাউনলোড করতে পারেন এখানে

“UP” 3D ডাউনলোড লিংক

অফ দ্যা রেকর্ডঃ খুব ছোটবেলায় পলিথিন দিয়ে প্যারাস্যুট বানিয়ে খেলতাম। হাতে গ্যাস বেলুন পেলে তো কথাই নাই। কিন্তু দুঃখজনক হলেও সত্যি ওরকম একটা দটো বেলুন আমাকে নিয়ে উড়তে পারত না। বেলুন নিয়ে ওড়ার জন্য উঁচু খাট থেকে কিংবা আলমারির ওপ্র থেকে লাফিয়ে পড়তাম। কিন্তু যেই সেই। উড়া আর হত না। এ নিয়ে প্রায়ই মন খারাপ হত। তারপর আগে বিটিভি তে কিছু সিরিয়াল দেখাত। তারমধ্যে “ম্যাকাইভার” একটি। ম্যককে প্রায়ই দেখতাম  বেলুনে চড়ে উড়ত। আহা আমিও যদি পারতাম। কখনোই যে উড়তে পারিনি তা না। প্রায়ই স্বপ্নে উড়াউড়ি করতাম। “আপ” কে আমার খুব পরিচিত একটা স্বপ্ন বলে মনে হয়েছে। জানি না কেন। হয়ত এই মনে হওয়াটাও আমার একটা কল্পনামাত্র।

(Visited 35 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন